বিসমিহি তা'আলা
জবাবঃ-
ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
وَفِي النَّوَازِلِ وَيَجُوزُ بَيْعُ الْحَيَّاتِ إذَا كَانَ يُنْتَفَعُ بِهَا فِي الْأَوْدِيَةِ وَإِنْ كَانَ لَا يُنْتَفَعُ بِهَا لَا يَجُوزُ وَالصَّحِيحُ أَنَّهُ يَجُوزُ بَيْعُ كُلِّ شَيْءٍ يُنْتَفَعُ بِهِ كَذَا فِي التَّتَارْخَانِيَّة.
সাপকে বিক্রি করা জায়েয আছে যদি সেটা দ্বারা ঔষধ বানানো যায়,আর যদি সেটা দ্বারা কোনো উপকার হয় না তাহলে এমতাবস্থায় সেটার ক্রয়-বিক্রয় জায়েয হবে না।বিশুদ্ধ কথা হল,যে প্রাণী দ্বারা উপকৃত হওয়া যাবে সেটার ক্রয় বিক্রয় জায়েয।
অতঃপর কিছুদূর এগিয়ে তথায় আরো বর্ণিত রয়েছে যে,
وَيَجُوزُ بَيْعُ جَمِيعِ الْحَيَوَانَاتِ سِوَى الْخِنْزِيرِ وَهُوَ الْمُخْتَارُ كَذَا فِي جَوَاهِرِ الْأَخْلَاطِيِّ.
খিনযির ব্যতীত সকলপ্রকার প্রাণীর ক্রয়-বিক্রয় জায়েয। এবং এটাই বিশুদ্ধ মাযহাব।
ফাতাওয়ায়ে হিন্দিয়া-৩/১১৪
কচ্ছপ খাওয়া জায়েয না।তবে বৈধ কাজে ব্যবহারের শর্তে তার ক্রয়-বিক্রয় জায়েয অাছে।
কিতাবুন-নাওয়াযিল-১০/৪২৭(সালমান মনসুরপুরী)
আরো বর্ণিত রয়েছে,ফাতাওয়ায়ে শামী-৫/৬৯(এইছ,এম সাঈদ, করাছি)
সু-প্রিয় পাঠকবর্গ!
খচ্ছপ খাওয়া হারাম।জীবিত কচ্ছপ এর ক্রয়-বিক্রয় জায়েয আছে যদি সেটাকে কেউ বৈধ কোনো উদ্দেশ্যে ক্রয় করে নেয়।