আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (4 points)
থার্টিফার্স্ট নাইট সম্পর্কে, এটা তো বিধর্মীদের উৎসব আর বিধর্মীদের অনুসরণ করলে তো সে তাদের দলভুক্ত হবে।

আমাদের বাসার এখানে প্রতিবেশীরা মিলে প্রত্যেক বছর পিকনিক করে। তো মোটামুটি তারা কেউই প্র্যাকটিসই না বাহ্যিকভাবে পর্দা করা বা গান-বাজনা এসব নিয়ে প্র্যাকটিসিং না। তো আমরা কয়বছর নতুন আসছি এখানে স্থায়ি আলহামদুলিল্লাহ। তাই বাবা বলে যে প্রতিবেশী দাওয়াত দিচ্ছে তাদের সাথে তো সম্পর্ক রক্ষা করতে হবে এখন সবাই করতেছে ,আমরা যদি না করি প্রতিবেশীরা তো কষ্ট পাবে। আর পিকনিক করা বলতে আমরা জাস্ট টাকা দেই আর খাবার রান্না হলে নিয়ে চলে আসি আর ওদের কোনো আদার্স কর্মকান্ডে অংশ নেই না আলহামদুলিল্লাহ। বাট যেসব ইয়াং মেয়ে বা বাচ্চা কাচ্চা আছে ওরা কখনো কখনো পিকনিক উপলক্ষে নাচগান ও করে। আর সিচুয়েশন এমন যে আমাদের মত এমন সাধারন আর নতুন মানুষের দ্বারা ওদের বুঝানো হয়ত পসিবল না। বা আমার ফ্যামিলি ও বুঝবে না।

এমতাবস্থায় কি সম্পর্ক রক্ষার্থে ওদের পিকনিকে টাকা দিয়ে খাবার টা আনা যাবে?

1 Answer

0 votes
by (713,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু সাঈদ খুদরী রাঃ থেকে বর্ণিত,
ﻋﻦ ﺃﺑﻲ ﺳﻌﻴﺪٍ ﺍﻟﺨُﺪْﺭِﻱِّ - ﺭَﺿِﻲَ ﺍﻟﻠﻪُ ﺗَﻌَﺎﻟَﻰ ﻋﻨﻪُ - ﻗﺎﻝَ : ﺳَﻤِﻌْﺖُ ﺭﺳﻮﻝَ ﺍﻟﻠﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻳﻘُﻮﻝ" : ﻣَﻦْ ﺭَﺃَﻯ ﻣِﻨْﻜُﻢْ ﻣُﻨْﻜَﺮًﺍ ﻓَﻠْﻴُﻐَﻴِّﺮْﻩُ ﺑِﻴَﺪِﻩِ ، ﻓَﺈِﻥْ ﻟَﻢْ  ﻓَﺒِﻠِﺴَﺎﻧِﻪِ ، ﻓَﺈِﻥْ ﻟَﻢْ ﻳَﺴْﺘَﻄِﻊْ ﻓَﺒِﻘَﻠْﺒِﻪِ ، ﻭَﺫَﻟِﻚَ ﺃَﺿْﻌَﻒُ ﺍﻹِﻳﻤَﺎﻥِ "
নবীজী সাঃ বলেনঃ তোমাদের মধ্য থেকে কেউ যদি কোনো অন্যায় কাজ দেখে,তাহলে সে যেন তা হাত দিয়ে ,না পারলে মুখ দিয়ে এবং না পারলে সে যেন তা অন্তর দিয়ে গৃণা করে।এবং এটাই তার ঈমানের সর্বনিম্ন স্থর।(সহীহ মুসলিম-৭৩)

অন্তর দিয়ে গৃনা করার অর্থ হচ্ছে,হালালকে হালাল জানা এবং তাকে মহব্বত করা।এবং হারামকে হারাম জানা ও গৃনা করা এবং তার থেকে দূরে থাকা।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1982

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনারা প্রতিবেশীদেরকে নিজ বাসায় দাওয়াত দিয়ে এনে খাওয়াবেন। তাদের সাথে অন্যভাবে সুসম্পর্ক রাখবেন। তবে নাচগান মূলক কোনো অনুষ্টানে কোনোও ভাবে শরীক থাকতে পারবেন না। প্রশ্নে বর্ণিত কাজে শরীক থাকতে পারবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...