আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,318 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (-1 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,

জিহাদে অনুপ্রেরণা দেওয়া বাদে সাধারণ অবস্থায় ইসলামী সংগীত/ নাশিদ আবৃত্তি করার বিধান কি?

শাইখ ইবনে উসাইমীন রহ. এটাকে বিদআত বলেছেন। এক্ষেত্রে শাইখের রহ. ফাতওয়া কতটুকু গ্রহণযোগ্য?

1 Answer

0 votes
by (709,320 points)
জবাবঃ-
নাশিদ আরবী শব্দ যার অর্থ হল,উচ্ছস্বরে সুন্দর ও মসৃণ ভাবে কবিতা আবৃত্তি করা।

শরয়ী প্রমাণাদি এ কথা প্রমাণ করে যে,গজল, কবিতা ও ইসলামি সংগিত সমূহ শ্রবণ করা বৈধ রয়েছে।রাসূলুল্লাহ সাঃ এবং সাহাবায়ে কেরাম থেকে এ কথা প্রমাণিত রয়েছে যে,তারা শে'র ইত্যাদি বলেছেন,শুনেছেন এবং অন্যকে শে'র বলার জন্য বলেছেন।সফরে এবং বাড়িতে,তাদের মজলিস সমূহে এবং কাজের ফাঁকে ফাঁকে সর্বত্রই এর কিছু প্রমাণ পাওয়া যায়।একককন্ঠে যেমন হযরত হাসসান বিন ছাবিত রাযি, হযরত আকওয়া বিন আমির রাযি এবং আনজাশাহ রাযি এর একক কন্ঠে নাশিদ প্রমাণিত রয়েছে। সম্মিলিত কন্ঠে যেমন হযরত আনাস রাযি এর হাদীসে খন্দকের যুদ্ধ সম্পর্কে বর্ণিত রয়েছে,
যখন রাসূলুল্লাহ সাঃ সাহাবায়ে কেরামদের ক্ষিদামন্দা দেখলেন,এবং ক্লান্তিকে অনুভব করলেন,তখন তিনি নিম্নোক্ত শে'র আবৃত্তি করলেন,
" اللهم لا عيش إلا عيش الآخرة * فاغفر للأنصار والمهاجرة "
অর্থ-হে অাল্লাহ! আখেরাতের জীবন ব্যতীত অন্য সকল জীবন তুচ্ছ। সুতরাং আনসার এবং মুহাজিরদের তুমি ক্ষমা করে দাও।
সাহাবায়ে কেরাম জবাবে বললেন,
نحن الذين بايعوا محمدا  *  على الجهاد ما بقينا أبدا
আমরা তারাই, যারা মুহাম্মদ সাঃ এর হাতে আমৃত্যু জীহাদের জন্য বায়আত গ্রহণে করেছি।
(সহীহ বোখারী-৩/১০৪৩)

মজলিস সমূহে শে'র আবৃত্তি করা হয়েছে।এর  প্রমাণ-
عن أبي سلمة بن عبد الرحمن قال : " لم يكن أصحاب رسول الله صلى الله عليه وسلم منحرفين ولا متماوتين ، كانوا يتناشدون الأشعار في مجالسهم ، وينكرون أمر جاهليتهم ، فإذا أريد أحدهم عن شيء من دينه دارت حماليق عينه " 

(মুসান্নাফ ইবনে আবি শায়বাহ-৮/৭১১)

 হযরত জাবের রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
عن جابر بن سمرة، قال: جالست النبي - صلى الله عليه وسلم - أكثر من مائة مرة، وكان أصحابه يتناشدون الشعر، ويتذاكرون أشياء من أمر الجاهلية وهو ساكت، وربما يتبسم معهم. ومن المعلوم أن في مجلسه الشريف لا يتناشد إلا الشعر المنيف المشتمل على التوحيد والترغيب والترهيب، وقد كان - صلى الله عليه وسلم - يتمثل بشعر ابن رواحة، يقول:
আমি রাসূলুল্লাহ সাঃ এর পাশে একশত বারের চেয়েও বেশী বার বসেছি।রাসূলুল্লাহ সাঃ এর সাহাবিগণ জাহিলিয়াত জমানার বিভিন্ন বিষয় উল্লেখ করে শের গাইতেন।রাসূলুল্লাহ চুপ থাকতেন।কখনো কখনো হাসতেন।প্রকাশ থাকে যে,রাসূলুল্লাহ সাঃ এর মহিমান্বিত মজলিসে উত্তাপিত শের গজল তাওহীদ,তারগিব,ইত্যাদি নিয়েই থাকতো।রাসূলুল্লাহ সাঃ ইবনে রাওয়াহা(তারাফাহ ইবনে আবদ) এর শের কেই আবৃত্তি করতেন।
ﺳﺘﺒﺪﻱ ﻟﻚ ﺍﻷﻳﺎﻡُ ﻣﺎ ﻛﻨﺖَ ﺟﺎﻫﻼً * ﻭﻳﺄﺗﻴﻚ ﺑﺎﻷﺧﺒﺎﺭ ﻣﻦ ﻟﻢ ﺗﺰﻭِّﺩِ
অর্থঃ অচিরেই তোমার সামনে এমন জিনিষ প্রকাশিত হবে, যে সম্পর্কে তুমি অজ্ঞ ছিলে।এবং এমন মানুষ সেই সংবাদ নিয়ে আসবে,যাকে তুমি পাথেয়/পথ খরচা দাওনি।

রাসূলুল্লাহ সাঃ বলেন,
«إن أصدق كلمة قالها الشاعر كلمة لبيد:
ألا كل شيء ما خلا الله باطل ... وكل نعيم لا محالة زائل
»
সবচেয়ে সত্য কথা যা লবিদ রাযি বলেছেন,
আল্লাহ ব্যতীত সবকিছুই বাতিল।এবং প্রত্যেক নিয়ামত(দুনিয়ার নিয়ামত) অবশ্যই শেষ হবে।(মিরকাত-৪৭৪৭)


সু-প্রিয় পাঠকবর্গ!
এ সমস্ত রেওয়াত প্রমাণ করে যে,গজল বা ইসলামী সংগীত যদি ভালো অর্থবোধক হয়, তাহলে আবৃত্তি করা, শ্রবণ করা জায়েয আছে।চায় একক কন্ঠে হোক বা সম্মিলিত কন্ঠে হোক।
তবে কয়েকটি মূলনীতিকে অত্যাবশ্যকীয়ভাবে লক্ষ্য রাখতে হবে।
(১)মিউজিক থাকতে পারবে না।
(২)অত্যাধিক মনযোগ প্রদান করা যাবে না।যার দরুণ ফরয ওয়াজিব পালনে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়।
(৩)মহিলাদের কন্ঠে হতে পারবে না,এবং অশ্লীল বা হারাম কথাবার্থা তাতে থাকতে পারবে না।
(৪)ফাসিক,এবং উদ্ভ্রান্তদের কন্ঠে হতে পারবে না।
(৫)এমন কোনো আয়োজন হতে পারবে না, যা মিউজিকের মত মনে হয়।
(৬)গান যেভাবে মানুষকে আকৃষ্ট করে,ফিতনায় পতিত করে, সে রকম কোনো কন্ঠ হতে পারবে না।
অথচ বর্তমানে প্রচলিত অনেক শে'র, গজলে এমনটাই লক্ষ্য করা যায়।আজকালের শ্রুতাগণ অর্থের দিকে খেয়াল না করে, তারা কন্ঠ এবং ভাবভঙ্গির দিকেই বেশী খেয়াল করে গজল বাছাইরকরে।এত্থেকে আমাদেরকে বেঁচে থাকতে হবে।(ফাতহুল বারী-১০/৫৫৩)

কলরবের সংগীতে মিউজিক আছে কি না? সেটা কোনো একজন সাউন্ড এনালিষ্টের মাধ্যমে পরীক্ষা করিয়ে নেবেন।


শাইখ ইবনে উসাইমিন যদিও বিদ'আত বলেছেন,তবে অনেক সংখ্যক উলামা ও ফুকাহা জায়েয বলেছেন।সুতরা অনেকের ফাতাওয়ার মুকাবেলায় উনার ফাতাওয়াকে গ্রহণ করা যাচ্ছে না।তাছাড়া কুরআন হাদীস থেকে বৈধতার আভাস পাওয়া,সুতরা এখানে কোনো একজনের ফাতাওয়াকে গ্রহণ করা যাবে না।

তবে এটা অবশই ঠিক যে,নাশিদ কোনো গানের সূরে হতে পারবে না।অর্থও ভালো থাকতে হবে।


আল্লাহ-ই ভালো জানেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
মহিলাদের কন্ঠে কি নাশিদ হারাম?  

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...