আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
edited by
আসসালামু আলাইকুম

১/শায়েখ আমার আম্মু মারা গেছেন।উনার টাকাগুলো তুলতে ঘুষ দিয়ে কাগজ নিতে হচ্ছে।ঘুষ না দিলে দিবে না।এখন ওই টাকাতে যা সুদ পাচ্ছি ওইগুলো আমরা ইসলামিক নিয়ম অনুযায়ী ছওয়াবের আশা না করে দান করে দিবো আর ওই ব্যাংকে টাকা রাখবো না সুদি ব্যাংক তাই ইনশাআল্লাহ।এখন প্রশ্ন হল ওই সুদের টাকা থেকে কি ঘুষ দেয়া যাবে?ঘুষ তো হারাম কাজ তাই জানতে চাওয়া।ঘুষের টাকাটা একজন দিবে তাকে সুদের টাকা দিয়ে ফেরত দেয়া যাবে কি?উনি সুদি ব্যাংকে চাকরী করেন।

২/নামাজে কম রাকাত পড়ে বসে গেলাম তখন/বেশি রাকাত আদায় করার সময় মাঝ পথে মনে পড়লে ভুল করছি তখন কি করবো?

৩/ রোয়ার কাফফারা কি রমজান মাস ছাড়া দেয়া যাবে?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ-

اَلَّذِیۡنَ یَاۡکُلُوۡنَ الرِّبٰوا لَا یَقُوۡمُوۡنَ اِلَّا کَمَا یَقُوۡمُ الَّذِیۡ یَتَخَبَّطُہُ الشَّیۡطٰنُ مِنَ الۡمَسِّ ؕ ذٰلِکَ بِاَنَّہُمۡ قَالُوۡۤا اِنَّمَا الۡبَیۡعُ مِثۡلُ الرِّبٰوا ۘ وَ اَحَلَّ اللّٰہُ الۡبَیۡعَ وَ حَرَّمَ الرِّبٰوا ؕ فَمَنۡ جَآءَہٗ مَوۡعِظَۃٌ مِّنۡ رَّبِّہٖ فَانۡتَہٰی فَلَہٗ مَا سَلَفَ ؕ وَ اَمۡرُہٗۤ اِلَی اللّٰہِ ؕ وَ مَنۡ عَادَ فَاُولٰٓئِکَ اَصۡحٰبُ النَّارِ ۚ ہُمۡ فِیۡہَا خٰلِدُوۡنَ ﴿۲۷۵﴾

যারা সুদ খায় তারা তার ন্যায় দাঁড়াবে যাকে শয়তান স্পর্শ দ্বারা পাগল করে। এটা এ জন্য যে তারা বলে, ‘ক্রয়-বিক্রয় তো সুদেরই মত। অথচ আল্লাহ্ ক্রয়-বিক্রয়কে হালাল ও সুদকে হারাম করেছেন। অতএব যার নিকট তার রব-এর পক্ষ হতে উপদেশ আসার পর সে বিরত হল, তাহলে অতীতে যা হয়েছে তা তারই; এবং তার ব্যাপার আল্লাহর ইখতিয়ারে। আর যারা পুনরায় আরম্ভ করবে তারাই আগুনের অধিবাসী, সেখানে তারা স্থায়ী হবে।
(সুরা বাকারা ২৭৫)

★হারাম টাকার বিধান হল, তা প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া।নতুবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে সদকা করে দেয়া।

 من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء
 (معارف السنن، كتاب الطهارة، باب ما جاء لا تقبل صلاة بغير طهور-1/34، الفتاوى الشامية، باب البيع الفاسد، مطلب فى من ورث مالا حراما-7/301، كتاب الحظر والإباحة، فصل فى البيع-9/554، بذل المجهود، كتاب الطهارة، باب فرض الوضوء- 1/37

যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেওয়া সম্ভব না হলে সেটি ফকিরদেরকে সদকাহ করে দিতে হবে।
(মা'আরিফুস সুন্নাহ ১/৩৪) ফাতাওয়ায়ে শামী ৭/৩০১)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
শরীয়তের বিধান হলো, সুদের টাকা দ্বারা কাউকে ঘুষ দেয়া জায়েয হবে না। বরং ঐ টাকা সাওয়াবের নিয়ত ছাড়া গরীবদেরকে সদকা করে দিতে হবে কিংবা জনকল্যাণমূলক কোন কাজে ব্যয় করতে হবে।যেমন, টিউবওয়েল স্থাপন, রাস্তা নির্মাণ ইত্যাদি। কারণ ঐ টাকা দিয়ে ঘুষ দিলে তা নিজ প্রয়োজনে ব্যবহার হয়।
(ইমদাদুল আহকাম ১/৪৭৯৷)

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি সূদের টাকা দিয়ে ঘুষ দিতে পারবেননা। আপনাকে যদি বাধ্যতামূলক ঘুষ দিতেই হয়,সেক্ষেত্রে ইস্তেগফার এর সহিত সূদ ছাড়া অন্য হালাল টাকা থেকে ঘুষ প্রদান করতে হবে।

(০২)
নামাজে কম রাকাত পড়ে বসে গেলে সাথে সাথে উঠে গিয়ে বাকি রাকাত আদায় করে শেষে সেজদায়ে সাহু দিতে হবে।

বেশি রাকাত আদায় করার সময় মাঝ পথে মনে পড়লে,এক্ষেত্রে সেজদার পূর্বেই মনে পড়লে বসে যেতে হবে,তাশাহুদ পড়ে সেজদায়ে গিয়ে দিয়ে নামাজ শেষ করতে হবে।

আর যদি সেজদাহ করার পর মনে পড়ে,তাহলে আরো  এক রাকাত পূর্ণ করবে।
এই বাকি দুই রাকাত নফল হবে। 
,
এক্ষেত্রে সেই নামাজ ফরজ হলে তার আসলে যেই রাকাত শেষ বৈঠক ছিলো,সেই রাকাতে বৈঠক করে থাকলে ফরজ নামাজ আদায় হবে।
বাকি দুই রাকাত নফল হবে।।

তার আসলে যেই রাকাত শেষ বৈঠক ছিলো,সেই রাকাতে বৈঠক না করে থাকলে তার ফরজ নামাজ আদায় হবেনা।

তার সবই নফল বলে গন্য হবে।
,
পুনরায় ফরজ নামাজ আদায় করতে হবে।

তবে উক্ত নামাজ সুন্নাত নফল হলে সমস্যা নেই।

(০৩)
হ্যাঁ, অন্য মাসেও দেয়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (17 points)
শায়েখ আমার প্রশ্নের উওর দেননি
by (678,880 points)
জবাব দেয়া হয়েছে। আলহামদুলিল্লাহ 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 64 views
0 votes
1 answer 153 views
...