ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যে কাপড় বেশী ভাড়ী হওয়ার কারণে নিংড়ানো যায় না, সেই সব কাপড়কে তিনি ধৌত করে শুকিয়ে নিলেই পবিত্র হয়ে যাবে।শুকানো দ্বারা উদ্দেশ্য হল,কাপড়ের পানি এ পরিমাণ শুকানো যে,হাত দিলে হাত ভিজে না।
আল্লামা হাসক্বাফী রাহ বলেন,
وَلَوْ لَمْ يُبَالِغْ لِرِقَّتِهِ هَلْ يَطْهُرُ؟ الْأَظْهَرُ نَعَمْ لِلضَّرُورَةِ.
যদি কোনো কাপড় বেশী পাতলা হওয়ার কারণে নিংড়ানো না যায়,তাহলে সেই কাপড়কে কি নিংড়ানো ব্যতীত পবিত্র হবে? জবাবে বলা যায় যে,জ্বী হ্যা,সেই কাপড় জরুরতের কারণে পবিত্র হবে।
আল্লামা ইবনে আবেদীন শামী রাহ বলেন,
(قَوْلُهُ: الْأَظْهَرُ نَعَمْ لِلضَّرُورَةِ)............ فَالظَّاهِرُ أَنَّهُ يُعْطَى حُكْمَ مَا لَا يَنْعَصِرُ مِنْ تَثْلِيثِ الْجَفَافِ.
বিশুদ্ধ কথা হল,ঐ কাপড় যে কাপড়কে নিংড়ানো যায় না,সেই কাপড়কে তিনবার ধৌত করে শুকিয়ে নিলেই পবিত্র হয়ে যাবে।
শুকানো দ্বারা উদ্দেশ্য হল,এ পরিমাণ পানি শুকিয়ে যাওয়া যে,তাতে হাত রাখলে হাত ভিজবে না।
(قَوْلُهُ: بِتَثْلِيثِ جَفَافٍ) أَيْ: جَفَافِ كُلِّ غَسْلَةٍ مِنْ الْغَسْلَاتِ الثَّلَاثِ وَهَذَا شَرْطٌ فِي غَيْرِ الْبَدَنِ وَنَحْوِهِ، أَمَّا فِيهِ فَيَقُومُ مَقَامَهُ تَوَالِي الْغَسْلِ ثَلَاثًا قَالَ فِي الْحِلْيَةِ: وَالْأَظْهَرُ أَنَّ كُلًّا مِنْ التَّوَالِي وَالْجَفَافِ لَيْسَ بِشَرْطٍ فِيهِ، وَقَدْ صَرَّحَ بِهِ فِي النَّوَازِلِ وَفِي الذَّخِيرَةِ مَا يُوَافِقُهُ. اهـ. وَأَقَرَّهُ فِي الْبَحْرِ. وَفِي الْخَانِيَّةِ إذَا جَرَى مَاءُ الِاسْتِنْجَاءِ تَحْتَ الْخُفِّ وَلَمْ يَدْخُلْ فِيهِ لَا بَأْسَ بِهِ، وَيَطْهُرُ الْخُفُّ تَبَعًا كَمَا قُلْنَا فِي عُرْوَةِ الْإِبْرِيقِ إذَا أَخَذَهَا بِيَدٍ نَجِسَةٍ وَغَسَلَ يَدَهُ ثَلَاثًا تَطْهُرُ الْعُرْوَة تَبَعًا لِلْيَدِ. (قَوْلُهُ: أَيْ: انْقِطَاعِ تَقَاطُرٍ) زَادَ الْقُهُسْتَانِيُّ وَذَهَابِ النَّدَاوَةِ. وَفِي التَّتَارْخَانِيَّة: حَدُّ التَّجْفِيفِ أَنْ يَصِيرَ بِحَالٍ لَا تَبَتُّلُ مِنْهُ الْيَدُ، وَلَا يُشْتَرَطُ صَيْرُورَتُهُ يَابِسًا جِدًّا. اهـ