আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
54 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (55 points)
দুয়া কবুলের জন্য এই আমলটা কি এশার পরে ছাড়া অন্য সময়ে করা যাবে?
"আমাদের মরহুম শায়খ গোলাম কাদের সাতকানবী রহিমাহুল্লাহ একটা আমল শেখাতেন। এটা আমি করে জীবনে অনেকবার সফলতা পেয়েছি। শেয়ার করি আপনাদের সাথে...

যে ব্যক্তি প্রতিদিন ইশার নামাজের পর একশত বার দরূদ শরীফ,  চারশত নিরানব্বই বার লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লাবিল্লাহ এবং পাঁচশতম বারে লা হাওয়ালা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আযীম পুরোটা পড়ে এরপর আবার একশত বার দরূদ শরীফ পড়বে, আল্লাহ তা'য়ালা তার সকল প্রয়োজন পূরণ করে দেবেন।
- মুফতি আম্মারুল হক।"

মুফতি ওমর ফারুক সন্দিপিও তার ওয়াজে এই আমলের কথা বলেছেন

1 Answer

0 votes
by (687,520 points)
জবাবঃ-
বিসমিল্লাহির রহমানির রহিম 


সংখ্যার সাথে নির্দিষ্ট করে যে আমল গুলি কুরআন হাদীসে নেই,সেগুলো কে বিশেষ কোনো সংখ্যা দ্বারা আখ্যায়িত করা,বা উক্ত সংখ্যার সাথে জরুরী মনে করা ঠিক হবে না।এমনকি বাড়াবাড়ি করলে বিদ'আত পর্যন্ত হুকুম আসবে।

রাসুল সাঃ বলেন-

وَإِيّاكُمْ وَمُحْدَثَاتِ الْأُمُورِ، فَإِنّ كُلّ مُحْدَثَةٍ بِدْعَةٌ، وَكُلّ بِدْعَةٍ ضَلَالَةٌ.

আর সকল নব উদ্ভাবিত বিষয় থেকে দূরে থাকবে। কারণ, সকল নব উদ্ভাবিত বিষয় বিদআত। আর সকল বিদআত গোমরাহী ও ভ্রষ্টতা।’ (দ্র. মুসনাদে আহমাদ, হাদীস ১৭১৪২, ১৭১৪৫)

আরেক হাদীসে আছে-
مَنْ أَحْدَثَ فِي أَمْرِنَا هَذَا مَا لَيْسَ مِنْهُ فَهُوَ رَدّ .

‘যে আমাদের এই বিষয়ে (অর্থাৎ দ্বীন ও শরীয়তে) এমন কিছু উদ্ভাবন করবে, যা তার অংশ নয়, তা প্রত্যাখাত।’ -সহীহ মুসলিম, হাদীস ১৭১৮; সহীহ বুখারী, হাদীস ২৬৯৭
,
হ্যা পূর্ববর্তী কিছু নেককার বান্দাগণ(সালাফে সালেহীন) তাদের অভিজ্ঞতার আলোকে কিছু সংখ্যার পরামর্শ দেন বা পদ্ধতির পরামর্শ দেন,সেগুলোকে জরুরী বা সুন্নত মনে না করে আ'মলে নেয়া যেতে পারে।তবে এক্ষেত্রে এমন মনোভাব রাখতে হবে যে,উক্ত সংখ্যা বা পদ্ধতি আমাদের উদ্দেশ্য নয় বরং আমাদের উদ্দেশ্য হল, বেশী বেশী করে পড়া।

বিস্তারিত জানুনঃ 
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত আমল এটিকে যদি কেহ জরুরী মনে না করে,সুন্নাত মনে না করে কেহ করে,তাহলে তাহা বিদআত হবেনা।
এভাবে আমল করা যাবে 
এটি বুযুর্গানে দ্বীনের পরীক্ষিত একটি  আমল। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত আমলটি বুযুর্গানে দ্বীনের পরীক্ষিত একটি আমল।
তারা ঈশার নামাজ পড়ে উক্ত আমল করার মধ্যে সফলতা দেখেছেন।
তাই ঈশার পরেই করার চেষ্টা করবেন।
তবে কখনো কারনবশত অন্য সময়ে উক্ত আমল করলেও সফলতা মিলবে, ইনশা'আল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...