আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
168 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
স্ত্রীর সাথে রাগা রাগীর এক পর্যায়ে স্বামী "তোমাকে এক তালাক, এক তালাক, এক তালাক।" বলে। এখানে কত তালাক পতিত হবে? স্ত্রীর দাবী সে তিন তালাক শুনেছে। স্বামীর দাবী সে এক তালাক তিনবার উচ্চারণ করেছে। স্বামীর এখন স্ত্রীকে ফিরিয়ে নিতে চায়। এক্ষেত্রে করণীয় কী? তাদের একটি দুই বছরের কন্যা সন্তানও আছে।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্ত্রীর সাথে ঝগড়ার এক পর্যায়ে স্বামী বলল "তোমাকে এক তালাক, এক তালাক, এক তালাক।" 

এখানে স্বামী যেহেতু এক তালাকের দাবী করছে, তার অর্থ হল, পরবর্তী দু'টি তালাককে সে প্রথম তালাকের তা'কিদ হিসেবে উল্লেখ করেছে। সুতরাং প্রশ্নের বিবরণ অনুযায়ী এক তালাকই পতিত হবে। 

لما في الشامية ج٣: ص٢٣٩
كَرَّرَ لَفْظَ الطَّلَاقِ  وَقَعَ الْكُلُّ، وَإِنْ نَوَى التَّأْكِيدَ دِينَ.
وفي الهندية ج١: ص ٣٥٦
متى كرر لفظ الطلاق  بحرف الواو أو بغير حرف الواو يتعدد الطلاق وإن عنى بالثاني الأول لم يصدق في القضاء كقوله يا مطلقة أنت طالق أو طلقتك أنت طالق ولو ذكر الثاني بحرف التفسير وهو حرف الفاء لا تقع أخرى إلا بالنية كقوله طلقتك فأنت طالق كذا في الظهيرية.


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...