আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (68 points)
retagged by
FfghjsjsjskskoaosjshsusjjsnsmsmmsmsndjjsjdkdkdkkskdkskososowowoisksjdhdhdhskkwowkmsndjdhhsgwghwiwksndhhdjsjsjjoaoasuxhhjsjjshdsijnhjihjsjsjsjhjoijnkojkojdnjxosjdnjxojsnjxoknskoxkdnksoknxksdxsdFfghjsjsjskskoaosjshsusjjsnsmsmmsmsndjjsjdkdkdkkskdkskososowowoisksjdhdhdhskkwowkmsndjdhhsgwghwiwksndhhdjsjsjjoaoasuxhhjsjjshdsijnhjihjsjsjsjhjoijnkojkojdnjxosjdnjxojsnjxoknskoxkdnksoknxksdxsdFfghjsjsjskskoaosjshsusjjsnsmsmmsmsndjjsjdkdkdkkskdkskososowowoisksjdhdhdhskkwowkmsndjdhhsgwghwiwksndhhdjsjsjjoaoasuxhhjsjjshdsijnhjihjsjsjsjhjoijnkojkojdnjxosjdnjxojsnjxoknskoxkdnksoknxksdxsdFfghjsjsjskskoaosjshsusjjsnsmsmmsmsndjjsjdkdkdkkskdkskososowowoisksjdhdhdhskkwowkmsndjdhhsgwghwiwksndhhdjsjsjjoaoasuxhhjsjjshdsijnhjihjsjsjsjhjoijnkojkojdnjxosjdnjxojsnjxoknskoxkdnksoknxksdxsdFfghjsjsjskskoaosjshsusjjsnsmsmmsmsndjjsjdkdkdkkskdkskososowowoisksjdhdhdhskkwowkmsndjdhhsgwghwiwksndhhdjsjsjjoaoasuxhhjsjjshdsijnhjihjsjsjsjhjoijnkojkojdnjxosjdnjxojsnjxoknskoxkdnksoknxksdxsdFfghjsjsjskskoaosjshsusjjsnsmsmmsmsndjjsjdkdkdkkskdkskososowowoisksjdhdhdhskkwowkmsndjdhhsgwghwiwksndhhdjsjsjjoaoasuxhhjsjjshdsijnhjihjsjsjsjhjoijnkojkojdnjxosjdnjxojsnjxoknskoxkdnksoknxksdxsdFfghjsjsjskskoaosjshsusjjsnsmsmmsmsndjjsjdkdkdkkskdkskososowowoisksjdhdhdhskkwowkmsndjdhhsgwghwiwksndhhdjsjsjjoaoasuxhhjsjjshdsijnhjihjsjsjsjhjoijnkojkojdnjxosjdnjxojsnjxoknskoxkdnksoknxksdxsd

1 Answer

0 votes
by (721,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মানুষদের বিভ্রান্ত ও গোমরাহ করা।
فعن عبد الله بن عمرو بن العاص رضي الله عنهما أن رسول الله صلى الله عليه وسلم قال : ( إِنَّ اللَّهَ لاَ يَقْبِضُ الْعِلْمَ انْتِزَاعًا ، يَنْتَزِعُهُ مِنَ الْعِبَادِ ، وَلَكِنْ يَقْبِضُ الْعِلْمَ بِقَبْضِ الْعُلَمَاءِ ، حَتَّى إِذَا لَمْ يُبْقِ عَالِمًا اتَّخَذَ النَّاسُ رُءُوسًا جُهَّالاً فَسُئِلُوا فَأَفْتَوْا بِغَيْرِ عِلْمٍ فَضَلُّوا وَأَضَلُّوا ) رواه البخاري (100) ومسلم (2673) .
মর্মার্থ- একদিন এমন আসবে যখন মানুষ ইলম ছাড়া ফাতাওয়া দিবে,এবং নিজেও গোমরাহ হবে এবং লোকজনকেও গোমরাহ করবে।
ইলম ছাড়া মুফতী হক রাস্তা থেকে গুমারাহ হয়ে যান।এবং যারা তার অনুসরণ করবে,তারা সবাই তার ফাতাওয়া দ্বারা গোরাহ হবে।

ইবনে মাসউদ রাযি বলেন,
وقال ابن مسعود : ( من كان عنده علم فليقل به ، ومن لم يكن عنده علم فليقل : الله أعلم ، فإن الله قال لنبيه : ( قُلْ مَا أَسْأَلُكُمْ عَلَيْهِ مِنْ أَجْرٍ وَمَا أَنَا مِنَ الْمُتَكَلِّفِينَ )
যার ইলম থাকবে,সে ফাতাওয়া দিবে।আর যার সে সম্পর্কে ইলম নেই, সে বলবে,আল্লাহ-ই ভালো জানেন।কেননা আল্লাহ তা'আলা বলেন,
قُلْ مَا أَسْأَلُكُمْ عَلَيْهِ مِنْ أَجْرٍ وَمَا أَنَا مِنَ الْمُتَكَلِّفِينَ
বলুন, আমি তোমাদের কাছে কোন প্রতিদান চাই না, আর আমি লৌকিকতাকারীও নই।(সূরা ছোয়াদ-৮৬)(এ'লামুল মুআওয়্যিকিন-২/১৮৫)

ইচ্ছা করে ভূল জবাব প্রদান হারাম।যেমন হাদীসে বর্ণিত হয়েছে-হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ:  مَنْ سُئِلَ عَنْ عِلْمٍ فَكَتَمَهُ أَلْجَمَهُ اللَّهُ بِلِجَامٍ مِنْ نَارٍ يَوْمَ الْقِيَامَةِ
রাসূলুল্লাহ সাঃ বলেন,কাউকে কোনো ইলম জিজ্ঞাসা করা হলে,যদি সে সেই ইলমকে লুকিয়ে রাখে,তাহলে কিয়ামতের দিন আল্লাহ তা'আলা আগুনের লাগাম পড়াবেন।(সুনানে আবু দাউদ-৩৬৫৮,সুনানে তিরমিযি-২৬৪৯,সুনানে ইবনে মা'জা-২৬৪)

তবে যদি মুফতির ইজতেহাদি ভূল হয়, তথা সঠিক মাস'আলা বের করতে যেয়ে যদি ঘটনাক্রমে কোনো ভূল হয়ে যায়,তাহলে তখন মুফতি এক সওয়াব পাবেন।আর সঠিক হলে তো দুই সওয়াব অবশ্যই পাবেন-ই। যারা মুফতির কোনো ভূল সিদ্ধান্তের উপর আ’মল করবেন, তারা অবশ্যই আল্লাহর কাছে ছাড় পেয়ে যাবেন।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/10967

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যেই সব বিষয় উল্লেখ করেছেন, সেগুলো ইজতেহাদি তথা ইখতেলাফি বিষয়। অর্থাৎ এই বিষয় গুলো সম্পর্কে উলামাদের মধ্যে ইখতেলাফ রয়েছে। এই বিষয়গুলো যদি এমন কোনো এলাকায় প্রচার করা যেখানে ভিন্ন মাযহাব পূর্ব থেকে প্রচলিত, তাহলে এমনটা করা কখনো জায়েয হবে না। বরং এই প্রচার কাজ স্পষ্টত লোকদেরকে গোমড়াহ করার নামান্তর। সুতরাং এই বিষয়গুলো যেখানে প্রচারিত হবে, সেই এলাকায় এর উল্টো বিষয়কে দলীলসহ উপস্থাপন করা অতীব জরুরী।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (68 points)
উস্তাদ ফেইসবুক এ আমি শায়েখ রাজ্জাক বিন ইউসুফ এর সেই ভিডিওটি দেই যেখানে, সে বলে কাবা ঘর হিন্দুদের দ্বারা নির্মামা করা হয়েছে, এতে কি আমার গুনাহ হবে?? নাকি এসব বিষয় এ না যাওয়া উত্তম??
by (721,400 points)
এড়িয়ে যাওয়াই উত্তম। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

No related questions found

...