আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
126 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (15 points)
edited by
আসসালামু আলাইকুম শায়েখ
১. কোন মেয়ে কোন ছেলে কে পছন্দ করে ছেলের মামাকে মামা বলে লোকজন এর সামনে ডাকলে বিয়ে জাতীয় কিছু হয়?
২. কোন ছেলে ম্যাসেজের চ্যাটে যদি বলে আমি কিন্তু বিয়ে পড়াতে পারি। আমি দোয়া দূরদ বা সূরা পড়তেসি তুমি কবুল লিখে পাঠাও। মেয়েটা কবুল লিখে পাঠায় এভাবে বিয়ে হয় না। পরবর্তীতে মেয়েটার অন্য জায়গায় বিয়ের প্রস্তাব আসলে ছেলেটা বলে ম্যাসেজের কথা। মেয়েটা তার মাকে বললে তার মা এক হুজুর কাছে জিজ্ঞেস করায় সে বলছিল এভাবে বিয়ে হয় না।  পরে মেয়েটার অন্য জায়গায় বিয়ে হয়। পরে একদিন মেয়েটা বিয়ের পর তার ওয়াসওয়াসার সম্যসা হয় সে মাকে জিজ্ঞেস করে ছেলেটা তার মায়ের সামনে কখনো মেয়ে টাকে বৌ বলছিল কি না৷ তখন মেয়েটার মা বলছিল ম্যাসেজের ঘটনায় বলছিল। পরে মেয়েটার মাকে আবার জিজ্ঞেস করলে সে বলে না ছেলেটা কখনো বৌ বলে নাই তার সামনে৷ আর মেয়েটা কখনো ঐ ছেলেকে তার মায়ের সামনে বা অন্য কাাারোর সামনে ম্যাসেন্জারের ঘটনার কারণে বর বা স্বামী বলে নাই। উপরুক্ত ঘটনায় বৌ বললেও বা না বললেও মেয়ের মায়ের এমন কথায় কি এখন মেয়ের বৈবাহিক জীবনে কোন রকম কোন সম্যসা হবে? ঐ ভাবে তো বিয়ে হয় না। ( মেয়েটার মা আসলেই কখনো বলে নাই যে ছেলেটা ম্যাসেন্জারের ঐ ঘটনার কারণে তার সামনে মেয়েটাকে বৌ বলছে। মেয়েটার ওয়াসওয়াসা এটা। তারপরও উত্তর দিবেন দয়া করে৷)

(3) শায়েখ একজনের সাথে বিয়ের কথা হইছিল কিন্তু বিয়ে হয় নাই। সেই ছেলে মেয়েটাকে এভাবে বলছে গার্জিয়ানে গার্জিয়ানে কি হইছে সঠিক  তো আমি জানি না। যদি গার্জিয়ান গার্জিয়ান ঠিক হয় তাহলে আমি নিজেই খুলনায় যাবো ( মেয়েটা ওখানে থাকতোো)।  এই কথায় মেয়েটা কি বলছিল মনে নাই । আচ্ছা বা সম্মতি সূচক কিছু বললে ও তো ইজাব কবুল হতো না।  কারণ এটা তো ইজাব কবুলের শব্দ  না। তাই না  শায়েখ ?

1 Answer

0 votes
by (696,640 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)কোন মেয়ে কোন ছেলেকে পছন্দ করে ছেলের মামাকে মামা বলে লোকজন এর সামনে ডাকলে বিয়ে হবে না। 
(২)কোন ছেলে ম্যাসেজের চ্যাটে যদি বলে আমি কিন্তু বিয়ে পড়াতে পারি। আমি দোয়া দূরদ বা সূরা পড়তেসি তুমি কবুল লিখে পাঠাও। মেয়েটা কবুল লিখে পাঠায় এভাবে বিয়ে হয় না। কেননা বিয়ে শুদ্ধ হওয়ার জন্য সাক্ষী শর্ত। যেহেতু এখানে সাক্ষী উপস্থিত নেই,তাই বিয়ে শুদ্ধ হয়নি।

(৩) শায়েখ একজনের সাথে বিয়ের কথা হইছিল কিন্তু বিয়ে হয় নাই। সেই ছেলে মেয়েটাকে এভাবে বলছে গার্জিয়ানে গার্জিয়ানে কি হইছে সঠিক তো আমি জানি না। যদি গার্জিয়ান গার্জিয়ান ঠিক হয় তাহলে আমি নিজেই খুলনায় যাবো।  এরকম কথায় বিয়ে হবে না।বিয়ের জন্য নির্দিষ্ট কিছু শব্দাবলী রয়েছে, যেহেতু এখানে এই শব্দাবলী পাওয়া যায়নি, তাই বিয়ে হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,640 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...