আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
152 views
in সালাত(Prayer) by (16 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।

আমি প্রায় ১০ দিন আগে এক জায়গায় গিয়েছিলাম। আমি আগেও গিয়েছি এবং জানতাম পশ্চিম কোনটা কিন্তু জানিনা আমার কি হয়েছিল আমি উত্তর দিক কে পশ্চিম মনে করে মাগরিব নামাজ পড়ে ফেলি। তখন আমার একবারও মনে হয়নি আমি পশ্চিম দিক হয়ে নামাজ পড়ছি না।১০ দিন পর আজকে মনে হল আমি সেদিন উত্তর দিক হয়ে নামাজ পড়েছি।

আমার সাথে আমার বান্ধবীও ছিল। সে প্রথম বার এই জায়গায় গিয়েছে। আমাকে দেখে সেও উত্তর দিক কে পশ্চিম মনে করে নামাজ পড়েছে।আমার বান্ধবী নতুন জায়গায় গেলে দিক বুঝতে পারেনা।আমাদের দুইজনের কি করনীয়?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://ifatwa.info/19450/ নং ফাতাওয়াতে আমরা বলেছি যে,

নামাযে কিবলামুখী হওয়া নামায সহীহ হবার জন্য শর্ত। কিবলামুখী না হলে নামায শুদ্ধই হবে না।

আল্লাহ তায়ালা বলেনঃ    

قَدْ نَرَىٰ تَقَلُّبَ وَجْهِكَ فِي السَّمَاءِ ۖ فَلَنُوَلِّيَنَّكَ قِبْلَةً تَرْضَاهَا ۚ فَوَلِّ وَجْهَكَ شَطْرَ الْمَسْجِدِ الْحَرَامِ ۚ وَحَيْثُ مَا كُنتُمْ فَوَلُّوا وُجُوهَكُمْ شَطْرَهُ ۗ وَإِنَّ الَّذِينَ أُوتُوا الْكِتَابَ لَيَعْلَمُونَ أَنَّهُ الْحَقُّ مِن رَّبِّهِمْ ۗ وَمَا اللَّهُ بِغَافِلٍ عَمَّا يَعْمَلُونَ [٢:١٤٤]

নিশ্চয়ই আমি আপনাকে বার বার আকাশের দিকে তাকাতে দেখি। অতএব, অবশ্যই আমি আপনাকে সে কেবলার দিকেই ঘুরিয়ে দেব যাকে আপনি পছন্দ করেন। এখন আপনি মসজিদুল-হারামের দিকে মুখ করুন এবং তোমরা যেখানেই থাক, সেদিকে মুখ কর। যারা আহলে-কিতাব, তারা অবশ্যই জানে যে, এটাই ঠিক পালনকর্তার পক্ষ থেকে। আল্লাহ বেখবর নন, সে সমস্ত কর্ম সম্পর্কে যা তারা করে। {বাকারা-১৪৪}

নামাযে কিবলামুখী হওয়া নামায সহীহ হবার জন্য শর্ত। কিবলামুখী না হলে নামায শুদ্ধই হবে না। যারা সরাসরি কিবলা দেখতে পায় না, তাদের জন্য যেহেতু সরাসরি বাইতুল্লামুখী হওয়া সম্ভব নয়। তাই তাদের জন্য আবশ্যক হল জিহাতে কিবলা তথা কিবলামুখী হওয়া। আর যারা সরাসরি বাইতুল্লাহ দেখে তাদের জন্য সরাসরি বাইতুল্লাহমুখী হওয়া আবশ্যক।

নামাযে কিবলামুখী হওয়া আবশ্যকীয় বিষয়। এটি ছাড়া নামাযই শুদ্ধ হয় না। তাই নামায পড়ার সময় ভাল করে কিবলা দিক ঠিক করে নেয়া জরুরী।

মসজিদ যদি বেঁকে গিয়ে ৪৫ ডিগ্রি পর্যন্ত ঘুরে যায়, তাহলে এইভাবে নামাজ হবেনা। এক্ষেত্রে নামাজের সময় সঠিক ভাবে কিবলার দিক মুখ করে কাতার সোজা করা বাধ্যতামূলক। বা সঠিক দিক করে কাতারের দাগ দিয়ে দিতে হবে। এক্ষেত্রে কোনো অভিজ্ঞ ব্যক্তির দ্বারা মেপে নিতে হবে।

এ সংক্রান্ত বিস্তারিত জানুনঃ https://ifatwa.info/4942/

মাসয়ালা হলোঃ

ট্রেনে কিবলামুখি হতে যথাসাধ্য চেষ্টা করবে। যদি গাড়ি কিবলামুখ থেকে অন্যদিকে ঘুরে যায় তবে নামাজে থাকা অবস্থায় কিবলামুখি ঘুরে যাবে। যদি সম্ভব না হয়, তাহলে যেদিকে মুখ হয়, সেদিকে ফিরেই নামাজ শেষ করবে। কিন্তু ইচ্ছে থাকা সত্ত্বেও কিবলামুখি হয়ে নামাজ আদায় করতে না পারলে এই নামাজ পরে আবার পড়ে নিতে হবে। কিবলামুখি ফিরে নামাজ আদায় করতে পারলে পরে তা আবার আদায় করার প্রয়োজন নেই।

ট্রেনে কেবলা কোন দিকে, এই বিষয়ে ট্রেনের কাহারো কাছ থেকে জিজ্ঞাসা করে নিবেন, এই ব্যাপারে বিশেষজ্ঞ দের সহায়তা নিবেন। আগেই টিটি, বা যারা নিয়মিত যাতায়াত করেন,তাদের থেকে সহায়তা নিবেন। অথবা কম্পাসের মাধ্যমে  আপনি নিজেও বুঝতে পারবেন।

তার পরেও কিবলার দিক জানা যদি সম্ভব না হয়,তাহলে আপনিই বাহিরে তাকিয়ে চাঁদ সূর্যের দিক ইত্যাদির দিক লক্ষ্য করে  সর্বোচ্চ চেষ্টা করবেন,

তার পরেও কিবলার দিক জানা সম্ভব  না হলে চিন্তা ফিকির করে যেই দিকে মনের প্রবল ধারনা হয়,সেই দিক হয়েই নামাজ আদায় করবেন।

وإن اشتبہت علیہ القبلة ولیس بحضرتہ من یسألہ عنہا اجتہد وصلی فإن علم أنہ اخ۔أ بعد ما صلی لا یعیدہا․ (الہندیة: ۱/۶۴)

সারমর্মঃ তার কাছে যদি জেনে নেওয়ার মতো কেউ না থাকে,তাহলে ইজতিহাদ করে নামাজ পড়বে,পরবর্তীতে এই নামাজ আর পড়তে হবেনা।

من أخطأ جهة القبلة صحيحة لا تلزمه إعادتها إن اجتهد فأداه اجتهاده إلى تلك الجهة. وأما إن صلى بغير اجتهاد أو أمكنه السؤال عن جهة القبلة فلم يفعل فعليه الإعادة. جاء في الاختيار قال : وإن اشتبهت عليه القبلة وليس له من يسأل اجتهد وصلى، ولا يعيد وإن أخطأ. لما روي أن جماعة من الصحابة اشتبهت عليهم القبلة في ليلة مظلمة، فصلى كل واحد منهم إلى جهة وخط بين يديه خطا، فلما أصبحوا وجدوا الخطوط إلى غير القبلة، فأخبروا بذلك رسول الله صلى الله عليه وسلم فقال : تمت صلاتكم . وفي رواية : لا إعادة عليكم

সারমর্মঃ ইজতিহাদ, চিন্তা ফিকির করে কিবলার দিক ধরে নিয়ে নামাজ নামাজ আদায়ের পর যদি সেই দিক ভূল হয়ে থাকে,তাহলে পরবর্তীতে এই নামাজ আর পড়তে হবেনা।

তবে যদি ইজতিহাদ, চিন্তা ফিকির করা ছাড়া, অথবা কাহারো থেকে জেনে নেওয়া সম্ভবপর হওয়া সত্ত্বেও না জেনে নিয়ে নামাজ পড়ে, তাহলে (ভুল হলে) সেই নামাজ পরবর্তীতে আবার আদায় করতে হবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

প্রশ্নোক্ত ক্ষেত্রে যদি ইজতিহাদ, চিন্তা ফিকির করা ছাড়া, অথবা কাহারো থেকে জেনে নেওয়া সম্ভবপর হওয়া সত্ত্বেও না জেনে নিয়ে উত্তর দিককে ভুলবশত কেবলা মনে করে নামাজ পড়ে থাকেন, তাহলে উক্ত নামাজ কাযা করে নিবেন। অন্যথায় নামাজ কাযা করা প্রয়োজন নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...