আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
158 views
in পবিত্রতা (Purity) by (9 points)
আসসালামু আলাইকুম মুহতারাম। আমি ওয়াসওয়াসা আক্রান্ত। ইদানীং পস্রাবের ছিটা নিয়ে খুব সমস্যা হচ্ছে.. মাঝেমধ্যে মনে হয় ছিটা পড়েছে..কখনো প্রবল ধারণা হয় তাই গোসল করি... তো আজকের ঘটনা বলি... আজকে যখন এরকম মনে হলো  তখন প্রথমে পা+ প্যান্ট ধুইলাম... প্যান্ট এবং পা ধুয়ার পর এক্সট্রা ভাবে আর ফ্লোর ধুই নি.... পা ধুয়ার পর আমার ভাইকে গোসল করার জন্য আমার ভাইকে গামছা দিতে বলি...  সে যখন গামছা দিতে আসে তখন সে বাথরুমের ভেতরে ফ্লোরে খালি পায়ে চলে আসে... তখন ওকে আমি পা ধুয়ার জন্য বলি... কিন্তু আবার যাওয়ার সময় সেই খালি পায়েই গেছে... এখন সে কি নাপাক?? বাথরুমের ওই ফ্লোর কি নাপাক হয়েছে?

1 Answer

+1 vote
by (710,360 points)
edited by


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

শরীয়তে ইসলামি সহজতার উপর নির্ভরশীল। শরীয়ত চায় না মানুষ কষ্টে নিপতিত হোক।আল্লাহ তা'আলা বলেন,
يُرِيدُ اللَّهُ بِكُمُ الْيُسْرَ وَلَا يُرِيدُ بِكُمُ الْعُسْرَ
আল্লাহ তোমাদের জন্য সহজ করতে চান; তোমাদের জন্য জটিলতা কামনা করেন না(সূরা বাক্বারা-১৮৫)

রাসূলুল্লাহ সাঃ বলেন,
(إِنَّ الدِّينَ يُسْرٌ)
নিশ্চয় দ্বীনে ইসলাম সহজ।(সহীহ বুখারী-৩৯)

পবিত্রতার ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু ফ্লোরে প্রস্রাব লেগে থাকার সম্ভাবনা রয়েছে, তাই আপনার ভাইর ঐ ফ্লোর দিয়ে হাটাচলা করার কারণে আপনার ভাইয়ের পা নাপাক হয়েছে। এখন আপনার ভাইকে পা ধৌত করতে হবে।ভিজা পায়ে যত জায়গায় হাটাচলা করবেন, সেইসব স্থানকেও ধৌত করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,360 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...