আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
213 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (18 points)
edited by
আমার এই মাসে অনেক গুলা প্রশ্ন হয়ে গেছে আমাকে মাফ করবেন।প্রশ্ন গুলো না করেও থাকতে পারছিনা মানসিক যন্ত্রনা হচ্ছে খুব

১কিছুক্ষন আগে আমার প্রায় ২ বছরের বাচ্চা ছেলে আমার কলের উপর একদম গোপনাঙের  ওপরে  বসে উপরে নিচে ঘসতেসিলো কিন্তু আমার কোনো উত্তেজনা হয়নি বাবু প্যাম্পার্স পড়া ছিলো। আমার কোনো উত্তেজনা হয়নি উল্টা আমি ভয় পাচ্ছিলাম আল্লাহ আমার কোনো উত্তেজনা অনুভূত হয় কিনা।আমার নিজের ওপর তালাক হয়ে যায় কিনা। ঠিক যখন আমি যেনো কি ভেবে আমার ছেলেকে একটা চোখ  টিপ দেই। এবং আমার মনে হলো মানুষ কামভাব নিয়ে চোখ  টিপ দিলে যেমন হয়  ঠিক তেমন ভাবেই চোখ  টিপ দিসি সাথেই সাথেই আমার মনের মধ্যে আসছে আমার নিজের ওপর তালাক । নাউজুবিল্লাহ।আমি কখনোই  আমার সংসার ভাঙতে চাইনা।বাচ্চার সাথেই সহবাস করতে চাইনা।আমি তালাক ও নিতে চাইনা। এভাবে কি হুরমত মুসারাত হয়ে গেছে কিংবা তালাক হয়ে গেছে?

২।একদিন আমার ছেলেকে  ওর পাছায় ধরে আমি চিপ  দিসি ( বাবুকে বুঁকের সাথেই জড়িয়ে ধরে পাছায় চিপ দিসি কিনা মনে নাই। হতেও পারে নাও হতে পারে।)। বাবু পাম্পের্স পড়া ছিলো । বাবুকে চিপ  দিসি তার মানে এটা না আমি বাবুর সাথেই সহবাস  করতে চাই।নাউজুবিল্লাহ। আমি যে কি ভেবে ঐদিন বাবুকে এভাবে চিপ  দিসি আমি নিজেও জানিনা আমার এটা করার পরে কোনো কামভাব ও হয়নি। সহবাস করার ইচ্ছাও হয়নি আমার প্রায় সময়ই  এমন কোনো কিছু ধরে চিপ দিতে ইচ্ছা করে এটা করতে আমার ভালো লাগে । আমি প্রায়ই এভাবে ধরে আমার ছেলের হাতে চিপ দেই অনেক সময় আমার হাসব্যান্ড কেও দেই সেটা অবশ্য অন্য চিন্তা ভাবনা থেকেই দেই অনেক সময় বালিশ থাকলে বালিশেও  দেই।। কিন্তু আমার আমার বাচ্চার সাথে সহবাস করার কোনো ইচ্ছা নাই আমার ।কখনোই  সেক্সচুয়াল ইচ্ছা নিয়ে আমার ছেলেকে আমি স্পর্শ করিনি। এভাবে কি তালাক হয়ে গেছে??আমার এখন ওয়াসওয়াসা হইতেসে আমি কি আমার বাচ্চাকে সহবাসের ইচ্ছা নিয়ে চিপ  দিসি কিনা।বিষয়টা নিয়ে ওয়াসওয়াসা হলে আমি কি করবো??আরেকটা বিষয় হলো আমি পর্ন ভিডিও দেখতাম। এসব  ভিডিও তে চিপ  দেওয়ার সিন গুলো অনেক দেখায়। সেখান থেকেই মনে হয় আমার এই চিপ দেওয়ার অভ্ভাস হইসে। কিন্তু আমি আমার ছেলের সাথেই কোনোদিনই এসব করতে চাইনা। অনেক সময় অনেক আদর করে তাকে আমি বুকে চেপে ধরি। অনেক সময় আদর করে গাল চিপ দিয়ে চুমো দেই। অনেক সময় এভাবেই আদর করেই পাছায় চিপ দেই। তার সাথেই সহবাস করার কোনো ইচ্ছা আমার নাই। বা বাবুকে চিপ দেওয়ার পরে কোনোদিনও আমার গোপনঙ্গে কিছু অনুভূতি হয়নি। ঐদিনের ঘটনা  টা নিয়ে আমি খুব সন্দেহে ভুগতেসি যে আমি কি সেক্সচুয়াল ইচ্ছা নিয়ে বাবুকে ধরসি। কিন্তু না আমার ছেলের সাথে এসব করার ইচ্ছা আমার কোনোদিনও ছিলোনা। কি মনে করে যেনো বাবুকে ঐদিন চিপ দিসি আল্লাহ ছাড়া কেউ জানেনা। আমার চিপ  দিতে ভালো লাগে অভ্ভাস বসত  বাবুকে চিপ দিয়ে ফেলসি । কিন্তু সহবাস করার কোনো ইচ্ছা আমার ছিলোনা বা চিপ  দিয়ে কোনো। উত্তেজনা অনুভাব হয়নি ।এভাবে কি তালাক হয়ে গেছে হুরমোতে মুসারাত হয়ে গেছে ?? ওয়াসওয়াসা আসলে আমি কি করবো??

ক,,,, বাবু যেহেতু প্যাম্পার্স পড়া ছিলো সুতরাং তাকে খালি গায়ে স্পর্শ করিনি।এক্ষেত্রে যদি খারাপ নিয়ত থেকেও থাকে তবুও তো হুর্মুতের একটা শর্ত  বাদ হয়ে গেলো। সুতরাং স্বামী স্ত্রীর কি তালাক হবে? হুর্মুতের একটা শর্ত বাদ হয়ে গেলেই নাকি তালাক হয়না??
খ,,,,, বাবুকে বুঁকের সাথেই জড়িয়ে ধরে পাছায়  চিপ  দিসি কিনা আমার মনে নাই। হতেও পারে নাও হতে পারে। এর কারণে কি হুরমত মুসারাত হয়ে গেছে??

গ,,,,৩ নং  প্রশ্ন পুরো পর্যবেক্ষণ করলে কি আমার হুরমত মুসারাত হয়ে গেছে??বাবুর বয়সতো প্রায় ২ বছর মাত্র। সেতো বলেগ হয়নি।

ঘ।৩ নং প্রশ্নের আলোকে বাবুর তো মাত্র ২ বছর হবে সেতো বলেজ নয়। যদি আমি কামভাব নিয়ে স্পর্শ করেও থাকি যেহেতু বাবুর বয়স  বলেজ হয়নি তাহলে কি হুরমত  মুসারাত হবে??
৩। একদিন আমার ছেলে আমাকে ঠোঁটে চুমা দিচ্ছিলো তখনো  আমার মনে হলো এখন যদি আমার মনে হয় যে অন্য কিছু মানে এখন যদি আমার মনে হয় যে বাবুর সাথে আমার খারাপ কিছু হওয়ার চিন্তা আসে এর মধ্যেই বাবুর দাঁত লাগসে আমার ঠোঁটে মানে বাবু চুমো  দিতে গিয়ে বা চুমু  দিতে দিতে দাঁত লাগসে। একটা চুমু  দেওয়ার সাথেই সাথেই দাঁত লাগসে নাকি পর পর অনেকগুলো দেওয়ার সময় বাবুর দাঁত লাগসে আমার ঠোঁটে আমার ঠিক মনে নাই। বাবুর দাঁত আমার ঠোঁটে লাগার সঙ্গে সঙ্গে আমার গোপনঙ্গে কেমন যেনো অনুভব করললাম ৩ ৪সেকেন্ডের জন্য কেমন যেন শারীরিক সম্পর্ক করতে গেলে বা এসব ভাবলে মানুষের যেমন হুট্ করে অনুভব হয় তেমন। মানে কেউ শারীরিক  সম্পর্কের কথা ভাবলে হুট্ করে নিচে যেমন কামড় দেয় ঠিক তেমন কামড় দিলো এমন মনে হইসে।বুক ধুক করে উঠসে কিনা মনে নাই।বিষয় গুলো খুবই অশালীন কিছু মনে করবেন না। আমার কোনোদিই আমার এই টুকু বাচ্চার সাথে এসব করার কোনো ইচ্ছা নাই।এটাতো আমার ইচ্ছাকৃত করা কোনো কাজ না। এটা হুট করে হয়ে গেছে  আমি কোনোদিনই আমার ছেলের সাথে এসব ভাবিনা কিংবা চাইনা।।এভাবে কি তালাক। হয়ে গেছে??আমি কখনোই  কোনোদিনই আমার বাচ্চার সাথেই শারীরিক  সম্পর্কের কথা ভাবতেও পারিনা। ব্যাপারটা খুবই আকস্মিক ভাবে ঘটে গেসে। আর আমি ইদানিং এসব তালাকের বিষয় নিয়ে সর্বক্ষণ আতঙ্কিত থাকি। আমি কিভাবে এসব করতে চাইবো আমার ছেলের সাথে!!!কাজটা একদমই ইচ্ছাকৃত করা না।একদম আমার ইচ্ছার বাইরে এটা হইসে। আর বাবু ছোট মানুষ সেতো এসব বুঝেওনা। এভাবে কি তালাক হয়ে যায় হুরমোতে মুসারাত হয়ে  যায় ?? এটা তো ইচ্ছাকৃত করা হয়নি

৪। মা যদি তার ছেলে বাচ্চাকে ২ প্রায় বছরের বাচ্চাকে কামভাব নিয়ে স্পর্শ করে তাহলে কি হুরমত মুসারাত হয়ে যায়???তালাক হয়ে যায়??বাচ্চার বয়স তো কম।৯ বছরের নিচে।

৫। হুরমত  কিভাবে হয়?? হুরমত  হওয়ার জন্য কি সবগুলা শর্তই  থাকতে হবে নাকি যেকোনো একটা শর্ত  পেলেই হুরমত মুসারাত হয়ে যায়??

৬। আমার বাচ্চা ঘুমে ছিলো তাকে একপাশে থেকে আরেক পাশে নেয়ার সময় আমার ঠোঁটে থুতনিতে  স্পর্স লাগে। এটা আমার ইচ্ছাকৃত না। আমার কেমন যেনো একটু অনুভূত হয়। এটা আমার একদমই  ইচ্ছাকৃত না। এই ক্ষেতে কি তালাক হবে হুরমতে মুসারাত হবে ?

৭. বাচ্চাকে কোলে নিতে গেলে চুমো দিতে গেলে আদর করতে গেলেই যদি এই হুর্মুতের ভয় হয় তালাক হয়ে যাওয়ার ভয় হয় তাহলে কি করবো?? এরকম হলেতো। বাবুকে কোলেই নিতে পারবোনা।

৮। শাশুড়িকে  নিয়ে খারাপ চিন্তা করলে বা অন্য কেউ শাশুড়ির সাথেই সহবাস  করতেসে  এসব  ভাবলে বা অন্য কেউ সহবাস  করতাসে  আমি দাঁড়িয়ে দেখতেসি  এসব  চিন্তা করলে কি হুরমত  হয়?মোটকথা শাশুড়িকে নিয়ে কিছু খারাপ চিন্তা করলে কি হুরমত মুসারাত হয়??

৯। শাশুড়ি যদি পুত্রবধূকে উলঙ্গ দেখে ফেলে পিছনের দিকে পুরোটাই তাহলে কি হুরমত  মুসারাত হয়??উনার মনের কি চিন্তা হয়েছে পরে সেটাতো জানা সম্ভব না

১০। স্পর্শ এবং  দৃস্টির হুরমত  উভয়টার জন্যই কি যেকোনো একটা শর্ত বাদ গেলে হুরমতে  মুসারাত হয়না? মানে সন্তান বলেজ না হলে বাবা মা কামদৃষ্টিতে দেখলেও  কি হুরমত  মুসারাত হয়??

১১। আমার বাচ্চার প্যাম্পার্স পাল্টানোর সময় আমি মনে মনে অজুবিল্লাহ পড়তেসিলাম আর প্যাম্পার্স পাল্টাইতেসিলাম যেনো আমার দৃষ্টির হুরমত  মুসারাত না হয় আমি কোনো কামভাব অনুভব ও করিনি সহবাসের  ইচ্ছাও ছিলোনা তবুও  মনে হচ্ছে গোপনঅঙ্গে কোনো কিছু অনুভূতি হলো কিনা। এটাতো আমার ইচ্ছায় হয়নি। এভাবে কি হুরমতে  মুসারাত হয়ে গেছে??

১২. স্বামী যদি বলে তোমার সাথেই আমার কোনো কাজ নাই তো কি করবো। এটা কি কেনায়া বাক্য??

১৩। স্বামী মোবাইল টিপে অনেক এটা নিয়ে কথা কাঁটা কাটি হয়। তখন হাসব্যান্ড বলসে তোমার সাথেই আমার কোনো কাজ নাই তো কি করবো মানে সে বুঝাতে চাইসিলো তোমার সাথেই আমার কোনো কাজ নাই তাই আমি মোবাইল টিপি। এটা কি কেনায়া হয়ে গেলো?? এভাবে কি তালাক হয়ে যায়??

১৪।আমি অনেক ঘের  ওয়ালা অনেক ঢিলা প্লাজু মানে সেলোয়ার পড়তাম। তো একদন আমরা সবাই বসে গল্প করছিলাম আমার শাকিব হুট্ করে আমাকে ধমক দিয়ে বলসে ঠিক করে বসো কি সব দেখা যায়। আমার শাশুড়িও মনে হয় সামনে ছিলেন। তিনি আমার গোপনঙ্গর ভিতরে দেখে ফেলসেন কিনা আমার জানা নাই। কিংবা অন্য কোনো সময় কোনো ভাবে আমার গোপনাঙের  ভিতরে  দেখে ফেলসে কিনা আমি জানিনা। তাকে এই বিষয়ে প্রশ্ন করাও  তো খুবই লজ্জাজনক। আর উনি যদি ভুলে দেখেও থাকে উনার কামভাব হইসে কিনা আমি সেটাও জানিনা। আমার শশুর মারা গেছে আজকে প্রায় ৭ বছর। উনিও মোটামোটি জোয়ান। এখন উনার এভাবে ভুল বসত  আমাকে দেখে কোনো কামভাব হইসে কিনা সেটা আমি কিভাবেও বলবো। বা উনি দেখসে কিনা আমিতো সেটাও জানিনা। এখন আমি কি করবো আমার খুব বেশি ওয়াসওয়াসা আসতেসে। আমি কি আমার শাশুড়িকে জিজ্ঞেস করবো?? আমিতো কোনো কিছুই  সিউর না। এভাবে কি হুরমতে মুসারাট হয়ে গেছে??

১৫. ননদের সাথেই বিয়ের আগে শারীরিক সম্পর্ক হলে কি তার ভাইয়ের সাথেই বিয়ে হলে সেই বিয়ে বাতিল?? বা বিয়ের পরেও ননদের প্রতি কোনো বাজে চিন্তা আসলে বা বাজে চিন্তা নিয়ে টাচ  করলে কি স্বামীর সাথেই বিয়ে বাতিল??

1 Answer

0 votes
by (714,120 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
যাকে স্পর্শ করা হবে,সেই নারীর সাথে সহবাসের কামভাব নিয়ে স্পর্শ করতে হবে।নতুবা হুরমত হবে না।
لما في ردالمحتار،ج:٣-ص:٣٣ (نسخة شاملة)
ويشترط وقوع الشهوة عليها لا على غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا
অর্থাৎ- যাকে স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে।কেননা বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে যাবে(তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে)তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না।ফাতাওয়ায়ে শামী-৩/৩৩(শামেলা)( কিতাবুন-নাওয়যিল-৮/২৮৮) (হুরমত আউর এহতিয়াতি তাদাবির-৪৮)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1233

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার এতগুলো প্রশ্ন মনে জাগার একমাত্র কারণ হল, হুরমত সম্পর্কে সঠিক জ্ঞান না থাকা। আপনি যে ১১ টি প্রশ্ন করেছেন, সবগুলো প্রশ্নের হল, হুরমত হবে না। এর প্রধানতম কারণ হল, হুরমতের সবক'টি শর্ত একসাথে পাওয়া যাওয়া শর্ত। যেহেতু হুরমতের সবক'টি শর্ত একসাথে পাওয়া যায়নি, তাই হুরমত হবে না।হুরমতের শর্ত সমূহের একটি শর্ত হল, স্পর্শকৃত ব্যক্তির সাথে সহবাসের শর্ত থাকা। এই শর্ত যেহেতু নাই, তাই হুরমত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,120 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...