আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম ওয়া র'হমাতুল্লাহ

১. কোনো নারী একা/স্বামীর সাথে রাতে ঘুমানো অবস্থায় কতোটুকু সতর উন্মুক্ত রাখতে পারবে??

২. আমার গ্যাসের সমস্যা থাকায় ওষুধ না খেলে কোনো কোনো নামাজের ওয়াক্তে ফরজ নামাজেই কয়েকবার ওযু ভাঙে। এমন অবস্থায় আমি মাযুর হলে আমাকে প্রতি ওয়াক্তে একবার ওযু করতে হবে। যদি এরকম হয় ফজর আর যোহরের ওয়াক্তে বায়ু নির্গত হওয়ার কারণে ফরজ নামাজগুলিতে ২-৩বার ওযু ভাঙছে। কিন্তু আসরের ওয়াক্তে ফরজ নামাজে কোনো সমস্যা হচ্ছে না, গ্যাসের সমস্যা করছে না। মাগরিব আর এশাতে আবার বারবার ওযু ভাঙছে। এমন অবস্থায় কি আমি মাযুর বলে বিবেচিত? আবার যদি গ্যাসের ওষুধ নিলে এই সমস্যা হয় না। না নিলে কিছু ওয়াক্তে ফরজ নামাজে কয়েকবার ওযু ভাঙে আবার কিছু ওয়াক্তে সমস্যা ওটোতা হয় না। এরকম পরিস্থিতিতেও আমার জন্য সমাধান কি??

জাযাকুমুল্লাহু খাইরান ফিদ দুনিয়া ওয়াল আখিরহ

1 Answer

0 votes
by (709,320 points)
edited by


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

আলহামদুলিল্লাহ!

(১)

স্বামীর সামনে শরীরের সবকিছুই খোলা যাবে। হ্যা,সাধারণত একজন মহিলা অন্য মহিলার সামনে যে হাত পা খোলা রেখে ঘুমান,সেভাবে স্ত্রী তার স্বামীর পাশে ঘুমানোই উচিৎ।



(২)

আপনার বিবরণমতে আপনার যেই ওয়াক্তে উযর থাকবে না, সেই ওয়াক্তে আপনি মা'যুর হিসেবে বিবেচিত হবেন না।আর যখন পূর্ণ ওয়াক্ত ব্যাপি উযর থাকবে, তখন আপনি মা'যুরের মত নামায পড়বেন।


 شَرْطُ ثُبُوتِ الْعُذْرِ ابْتِدَاءً أَنْ يَسْتَوْعِبَ اسْتِمْرَارُهُ وَقْتَ الصَّلَاةِ كَامِلًا وَهُوَ الْأَظْهَرُ كَالِانْقِطَاعِ لَا يَثْبُتُ مَا لَمْ يَسْتَوْعِبْ الْوَقْتَ كُلَّهُ حَتَّى لَوْ سَالَ دَمُهَا فِي بَعْضِ وَقْتِ صَلَاةٍ فَتَوَضَّأَتْ

وَصَلَتْ ثُمَّ خَرَجَ الْوَقْتُ وَدَخَلَ وَقْتُ صَلَاةٍ أُخْرَى وَانْقَطَعَ دَمُهَا فِيهِ أَعَادَتْ تِلْكَ الصَّلَاةَ لِعَدَمِ الِاسْتِيعَابِ. وَإِنْ لَمْ يَنْقَطِعْ فِي وَقْتِ الصَّلَاةِ الثَّانِيَةِ حَتَّى خَرَجَ لَا تُعِيدُهَا لِوُجُودِ اسْتِيعَابِ الْوَقْتِ. 

(ফাতাওয়ায়ে হিন্দিয়া -১/৪০)



(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...