আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
4,030 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
edited by
বন্ধুদের সাথে আড্ডায় বা রাস্তায় চলাচলের ক্ষেত্রে হাটুর উপরে কাপড় উঠে গেলে বা হাটুর উপর পর্যন্ত কাপড় পরলে কি গোনাহ হবে?

1 Answer

0 votes
by (713,920 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ﻓﻰ ﺗﻨﻮﻳﺮ ﺍﻷﺑﺼﺎﺭ - ﻭَﺳَﺘْﺮُ ﻋَﻮْﺭَﺗِﻪِ ﻭَﻫِﻲَ ﻟِﻠﺮَّﺟُﻞِ ﻣَﺎ ﺗَﺤْﺖَ ﺳُﺮَّﺗِﻪِ ﺇﻟَﻰ ﻣَﺎ ﺗَﺤْﺖَ ﺭُﻛْﺒَﺘِﻪِ ﻭَﻟِﻠْﺤُﺮَّﺓِ ﺟَﻤِﻴﻊُ ﺑَﺪَﻧِﻬَﺎ ﺧَﻠَﺎ ﺍﻟْﻮَﺟْﻪِ ﻭَﺍﻟْﻜَﻔَّﻴْﻦِ ﻭَﺍﻟْﻘَﺪَﻣَﻴْﻦِ ( ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ، ﻛﺘﺎﺏ ﺍﻟﺼﻼﺓ، ﺑﺎﺏ ﺷﺮﻭﻁ ﺍﻟﺼﻼﺓ، ﻣﻄﻠﺐ ﻓﻰ ﺳﺘﺮ ﺍﻟﻌﻮﺭﺓ - 1/404
পুরুষের সতর হল,নাভীর নীচ থেকে নিয়ে হাটু পর্যন্ত।সস্বাধীন নারীর সতর হল,সমস্ত শরীর কবজা পর্যন্ত হাত,টাখনু পর্যন্ত পা,এবং চেহারা ব্যতীত।(রদ্দুল মুহতার-১/৪০৪)

يُرْوَى عَنِ ابْنِ عَبَّاسٍ، وَجَرْهَدٍ، وَمُحَمَّدِ بْنِ جَحْشٍ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الفَخِذُ عَوْرَةٌ»
হযরত ইবনে আব্বাস, জারহাদ,মুহাম্মাদ িববনে জাহাশ,রাযি রাসূলুল্লাহ সাঃ থেকে বর্ণনা করেন যে, হাটু সতরের অন্তর্ভুক্ত। সহীহ বোখারী-১/৮৩)

مرقاة المفاتيح شرح مشكاة المصابيح (2/ 635)
 ( «عورة المؤمن ما بين سرته إلى ركبته» ) ، والتقييد بالمؤمن للغالب وسنده حسن
মু'মিনের আওরাত হল,নাভীর নীচ থেকে নিয়ে হাটু পর্যন্ত।(মিরকাতুল মাফাতিহ-২/৬৩৫)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যদি অনাকাঙ্ক্ষিত ভাবে হাটু খুলে যায়,এবং সাথে সাথেই ঢেকে দেয়া হয়,তাহলে কোনো গোনাহ হবে না।তবে যদি ইচ্ছাকৃত কেউ হাটুকে খুলে দেয়,তাহলে তার গোনাহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...