আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
50 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (23 points)
reshown by
সাধারণত আমরা যখন আমদানিকৃত পণ্য ক্রয় করি, তখন পণ্যের প্রকৃত মূল্যের সাথে আমাদেরকে শিপিং এবং ট্যাক্সেশন ফি দিতে হয়। উদাহরণস্বরূপ একটি আমদানি করা গাড়ি কেনা, এয়ার কন্ডিশনার, ওয়াশিং মেশিন ইত্যাদি। কিছু দালাল রয়েছে যারা আমদানি করা পণ্যের সমস্ত শিপিং এবং ট্যাক্সেশন ফি নিজেরাই বহন করে থাকে। এর সুবিধা হল, ক্রেতাকে কোন শিপিং এবং ট্যাক্স ফি দিতে হয় না, শুধুমাত্র পণ্যের প্রকৃত মূল্য এবং দালালদের পারিশ্রমিক খরচ দিতে হয়। এই দালালদের কাছ থেকে আমদানিকৃত পণ্য ক্রয় করা কি জায়েজ হবে?

1 Answer

0 votes
by (63,280 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/60777/?show=60777#q60777 নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

সরকারের কোনো আইন যদি ইসলাম বিরোধী না হয়, তাহলে সেই আইন মানা জনগনের উপর ওয়াজিব।

দেশের সরকার যদি কর প্রদানকে বাধ্যতামূলক করে দেয়, সেক্ষেত্রে কর প্রদান করতে হবে।

 

হাদীস শরীফে এসেছেঃ  

 عَنْ عَبْدِ اللَّهِ رَضِيَ اللَّهُ عَنْهُ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: «السَّمْعُ وَالطَّاعَةُ عَلَى المَرْءِ المُسْلِمِ فِيمَا أَحَبَّ وَكَرِهَ، مَا لَمْ يُؤْمَرْ بِمَعْصِيَةٍ، فَإِذَا أُمِرَ بِمَعْصِيَةٍ فَلاَ سَمْعَ وَلاَ طَاعَةَ»

হযরত আব্দুল্লাহ রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, মুসলিম আমীরের কথা পছন্দ হোক বা না হোক তার কথা শোনা ও মানা উচিত যতক্ষণ না সে গোনাহের আদেশ করে। যদি সে গোনাহের আদেশ করে, তাহলে তার কথা শোনা ও মানা যাবে না। [বুখারী, হাদীস নং-৭১৪৪]

 

ﻟَﺎ ﻃَﺎﻋَﺔَ ﻟِﻤَﺨْﻠُﻮﻕٍ ﻓِﻲ ﻣَﻌْﺼِﻴَﺔِ ﺍﻟﻠَّﻪِ ﻋَﺰَّ ﻭَﺟَﻞَّ

আল্লাহর অবাধ্যতায় কোনো মাখলুকের অনুসরণ করা যাবে না। (মুসনাদে আহমদ-১০৯৮)

 

https://ifatwa.info/19439/?show=19439#q19439 নং ফাতওয়াতে আমরা বলেছি যে,

ইমাম বোখারী রাহ বলেনঃ

ﺑَﺎﺏ ﺃَﺟْﺮِ ﺍﻟﺴَّﻤْﺴَﺮَﺓِ . ﻭَﻟَﻢْ ﻳَﺮَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ ﻭَﻋَﻄَﺎﺀٌ ﻭَﺇِﺑْﺮَﺍﻫِﻴﻢُ ﻭَﺍﻟْﺤَﺴَﻦُ ﺑِﺄَﺟْﺮِ ﺍﻟﺴِّﻤْﺴَﺎﺭِ ﺑَﺄْﺳًﺎ

ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﻋَﺒَّﺎﺱٍ : ﻻ ﺑَﺄْﺱَ ﺃَﻥْ ﻳَﻘُﻮﻝَ : ﺑِﻊْ ﻫَﺬَﺍ ﺍﻟﺜَّﻮْﺏَ ﻓَﻤَﺎ ﺯَﺍﺩَ ﻋَﻠَﻰ ﻛَﺬَﺍ ﻭَﻛَﺬَﺍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ .

ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ : ﺇِﺫَﺍ ﻗَﺎﻝَ ﺑِﻌْﻪُ ﺑِﻜَﺬَﺍ ﻓَﻤَﺎ ﻛَﺎﻥَ ﻣِﻦْ ﺭِﺑْﺢٍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ ، ﺃَﻭْ ﺑَﻴْﻨِﻲ ﻭَﺑَﻴْﻨَﻚَ ﻓَﻠَﺎ ﺑَﺄْﺱَ ﺑِﻪِ .

ﻭَﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﺍﻟْﻤُﺴْﻠِﻤُﻮﻥَ ﻋِﻨْﺪَ ﺷُﺮُﻭﻃِﻬِﻢ)

তরজমাঃ ইবনে সিরীনআত্বা,ইবরাহিম,হাসানরাহ এর মত যুগশ্রেষ্ট ইমামগণ দালালী ব্যবসায় শরয়ী কোনো সমস্যা মনে করেন না। ইবনে আব্বাস রাহ,বলেনঃ কোনো অসুবিধা নেই এরকম কোনো চুক্তিতে যেকেউ কাউকে বলল,তুমি এই মাল এত টাকায় বিক্রি কর, এর (পুর্ব নির্ধারিত মূল্যর) চেয়ে বেশী যা লাভ হবে তা তোমার।

ইবনে সিরীন রাহ বলেনঃ যখন কেউ কাউকে বললঃ তুমি এই মাল এত টাকায় বিক্রি করযা লাভ হবে অথবা এর চেয়ে বেশী যা লাভ হবেতা তোমার অথবা তা আমার এবং তোমার মধ্যে বন্টিত হবে। এরকম চুক্তিতে কোনো সমস্যা নেই।

নবী কারীম সাঃ বলেনঃ-মুসলমানগন তাদের  কৃতচুক্তির আওতাধীন। অর্থাৎ শরীয়ত বিরোধী চুক্তি না হলে তা অবশ্যই পূরণীয় এবং পূরণ করতে হবে এবং দালালীও একটি চুক্তি বিধায় তা বৈধ ও পূরণীয়  (সহীহ বোখারী-৩/৯২হাদীস নং ২২৭৪ এর শিরোনাম)

 

 কিছু উলামায়ে কেরাম মনে করেনসম্পূর্ণ বিনিময় সুস্পষ্টরূপে উল্লেখ না হয়ে যদি পার্সেন্টিস হিসেবে উল্লেখ থাকলেও উক্ত চুক্তি বৈধ হবে।কেননা ব্যবসা বৈধ হওয়ার জন্য পার্সেন্টিস উল্লেখ থাকাই যতেষ্ট হবে।

 

কমিশন ফিস নির্দিষ্ট হওয়ার শর্তে যেহেতু কমিশন ভিত্তিক ব্যবসা তথা দালাল কিংবা এজেন্টদের কমিশন জন্য নির্ধারিত ফিস জায়েয।

তাই প্রশ্নে উল্লেখিত সুরতে কমিশনের পরিমান নির্দিষ্ট হলে জায়েজ হবে, নতুবা জায়েজ হবেনা।

বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/44      

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

প্রশ্নোক্ত ক্ষেত্রে ধোঁকা ও প্রতারণা মূলক  কিছু না থাকলে উক্ত পণ্য সমূহ ক্রয় করাতে কোনো সমস্যা নেই। সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে উক্ত পণ্য সমূহ আপনি ক্রয় করতে পারবেন।

উল্লেখ্য যে, সরকারী ট্যাক্স (যদি তা জুলুম পর্যায়ের না পৌছে) ফাঁকি দেওয়া জায়েজ হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...