বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
https://ifatwa.info/60777/?show=60777#q60777 নং ফাতওয়াতে উল্লেখ
রয়েছে যে,
সরকারের কোনো আইন যদি ইসলাম বিরোধী না হয়, তাহলে সেই আইন মানা জনগনের
উপর ওয়াজিব।
দেশের সরকার যদি কর প্রদানকে বাধ্যতামূলক করে দেয়, সেক্ষেত্রে কর প্রদান করতে
হবে।
হাদীস শরীফে এসেছেঃ
عَنْ عَبْدِ اللَّهِ رَضِيَ اللَّهُ عَنْهُ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ
عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: «السَّمْعُ وَالطَّاعَةُ عَلَى المَرْءِ المُسْلِمِ
فِيمَا أَحَبَّ وَكَرِهَ، مَا لَمْ يُؤْمَرْ بِمَعْصِيَةٍ، فَإِذَا أُمِرَ
بِمَعْصِيَةٍ فَلاَ سَمْعَ وَلاَ طَاعَةَ»
হযরত আব্দুল্লাহ রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, মুসলিম আমীরের কথা পছন্দ হোক
বা না হোক তার কথা শোনা ও মানা উচিত যতক্ষণ না সে গোনাহের আদেশ করে। যদি সে গোনাহের
আদেশ করে, তাহলে তার কথা শোনা ও মানা যাবে না। [বুখারী, হাদীস নং-৭১৪৪]
ﻟَﺎ ﻃَﺎﻋَﺔَ ﻟِﻤَﺨْﻠُﻮﻕٍ
ﻓِﻲ ﻣَﻌْﺼِﻴَﺔِ ﺍﻟﻠَّﻪِ ﻋَﺰَّ ﻭَﺟَﻞَّ
আল্লাহর অবাধ্যতায় কোনো মাখলুকের অনুসরণ করা যাবে না।
(মুসনাদে আহমদ-১০৯৮)
https://ifatwa.info/19439/?show=19439#q19439 নং ফাতওয়াতে আমরা
বলেছি যে,
ইমাম বোখারী রাহ
বলেনঃ
" ﺑَﺎﺏ ﺃَﺟْﺮِ
ﺍﻟﺴَّﻤْﺴَﺮَﺓِ . ﻭَﻟَﻢْ ﻳَﺮَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ ﻭَﻋَﻄَﺎﺀٌ ﻭَﺇِﺑْﺮَﺍﻫِﻴﻢُ ﻭَﺍﻟْﺤَﺴَﻦُ
ﺑِﺄَﺟْﺮِ ﺍﻟﺴِّﻤْﺴَﺎﺭِ ﺑَﺄْﺳًﺎ
ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﻋَﺒَّﺎﺱٍ
: ﻻ ﺑَﺄْﺱَ ﺃَﻥْ ﻳَﻘُﻮﻝَ : ﺑِﻊْ ﻫَﺬَﺍ ﺍﻟﺜَّﻮْﺏَ ﻓَﻤَﺎ ﺯَﺍﺩَ ﻋَﻠَﻰ ﻛَﺬَﺍ ﻭَﻛَﺬَﺍ
ﻓَﻬُﻮَ ﻟَﻚَ .
ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ
: ﺇِﺫَﺍ ﻗَﺎﻝَ ﺑِﻌْﻪُ ﺑِﻜَﺬَﺍ ﻓَﻤَﺎ ﻛَﺎﻥَ ﻣِﻦْ ﺭِﺑْﺢٍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ ، ﺃَﻭْ ﺑَﻴْﻨِﻲ
ﻭَﺑَﻴْﻨَﻚَ ﻓَﻠَﺎ ﺑَﺄْﺱَ ﺑِﻪِ .
ﻭَﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ
ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﺍﻟْﻤُﺴْﻠِﻤُﻮﻥَ ﻋِﻨْﺪَ ﺷُﺮُﻭﻃِﻬِﻢ)
তরজমাঃ ইবনে সিরীন, আত্বা,ইবরাহিম,হাসান, রাহ এর মত
যুগশ্রেষ্ট ইমামগণ দালালী ব্যবসায় শরয়ী কোনো সমস্যা মনে করেন না। ইবনে আব্বাস রাহ,বলেনঃ কোনো
অসুবিধা নেই এরকম কোনো চুক্তিতে যে, কেউ কাউকে বলল,তুমি এই মাল এত
টাকায় বিক্রি কর, এর (পুর্ব
নির্ধারিত মূল্যর) চেয়ে বেশী যা লাভ হবে তা তোমার।
ইবনে সিরীন রাহ
বলেনঃ যখন কেউ কাউকে বললঃ তুমি এই মাল এত টাকায় বিক্রি কর, যা লাভ হবে অথবা
এর চেয়ে বেশী যা লাভ হবে, তা তোমার অথবা তা আমার এবং তোমার মধ্যে
বন্টিত হবে। এরকম চুক্তিতে কোনো সমস্যা নেই।
নবী কারীম সাঃ বলেনঃ-মুসলমানগন
তাদের কৃতচুক্তির
আওতাধীন। অর্থাৎ শরীয়ত বিরোধী চুক্তি না হলে তা অবশ্যই পূরণীয় এবং পূরণ করতে হবে এবং দালালীও একটি
চুক্তি বিধায় তা বৈধ ও পূরণীয় । (সহীহ বোখারী-৩/৯২, হাদীস নং ২২৭৪ এর
শিরোনাম)
★ কিছু উলামায়ে
কেরাম মনে করেন, সম্পূর্ণ বিনিময় সুস্পষ্টরূপে উল্লেখ
না হয়ে যদি পার্সেন্টিস হিসেবে উল্লেখ থাকলেও উক্ত চুক্তি বৈধ হবে।কেননা ব্যবসা
বৈধ হওয়ার জন্য পার্সেন্টিস উল্লেখ থাকাই যতেষ্ট হবে।
★ কমিশন ফিস
নির্দিষ্ট হওয়ার শর্তে যেহেতু কমিশন ভিত্তিক ব্যবসা তথা দালাল কিংবা এজেন্টদের
কমিশন জন্য নির্ধারিত ফিস জায়েয।
তাই প্রশ্নে
উল্লেখিত সুরতে কমিশনের পরিমান নির্দিষ্ট হলে জায়েজ হবে, নতুবা জায়েজ
হবেনা।
বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/44
★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নোক্ত ক্ষেত্রে ধোঁকা ও প্রতারণা মূলক কিছু না থাকলে উক্ত পণ্য সমূহ ক্রয় করাতে কোনো
সমস্যা নেই। সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে উক্ত পণ্য সমূহ আপনি ক্রয় করতে পারবেন।
উল্লেখ্য যে, সরকারী ট্যাক্স (যদি তা জুলুম পর্যায়ের না
পৌছে) ফাঁকি দেওয়া জায়েজ হবে না।