আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in পবিত্রতা (Purity) by (2 points)
আমি খুবই অসহায় হয়ে আপনার কাছে একটা জিনিস জানতে চাই ।আমি খুবই পর্ন এবং হস্তমৈথুন এ আসক্ত  ।আমি এটা গত ৫/৭ বছর ধরে করে আসছি ।আমি এগুলো ছাড়তে চাই ।তওবা করে কিছু দিন বিরতো থাকি ।তারপর আবার করে ফেলি ।এরকম বারবার হচ্ছে ।আমার নিজের কাছে খারাপ লাগে আমার মনে হয় আমি আল্লাহর সাথে তামাশা শুরু করেছি (নাউযুবিল্লাহ ) । এই সব কাজ করার (হস্তমৈথন) কারনে আমার মনে হয় আমি নানা ভাবে ঘর ,কাথা ,বিছানার চাদর সব নাপাকি করছি ।আমার মনের ভিতর সব সময় খুত খুত করে ।আমি সকল বিষয়ে খুত খুতে হয়ে যাচ্ছি ।বাথরুমে গেলে বা গোসলে গেলে আমি প্রচুর পানি নষ্ট করি প্রচুর সময় লাগে ।মানে আমার  জীবন  খুবই দুরবিসহ হয়ে গেছে ।আমার পরিবারের সদস্যরাও আমার উপর বিরক্ত ।তারা বলেন যে আমার শুচিবাই রোগ হয়েছে ।আমি এগুলো করতে চাই না ।কিন্তু যখনি এই খারাপ চিন্তা আসে আমি খারাপ কিছু দেখে ফেলে এবং হস্তমৈথুন করে ফেলি ।বর্তমানে আমি হস্তমৈথুন করার প্রবনতা কমিয়ে ফেলতে পেরেছি আলহামদুলিল্লাহ ।আমি কিভাবে এ থেকে মুক্তি পেতে পারি আর এই কারনে  আমার কাছ থেকে ঘর সহ নানা জিনিস যে অপবিত্র হয় (মাঝে মাঝে দৃশ্যমান ভাবে হয় আর মাঝে মাঝে বিভিন্ন কারনে আমার মনে হয় ঘর সহ  নানা জিনিস অপবিত্র হয়েছে ) এগুলো ধোয়া প্রায় অসম্ভব এবং কষ্ট সাধ্য আল্লাহ কি আমাকে আমার পাপা এবং এই অপবিত্রতা থেকে ক্ষমা করবেন ।আমি কিভাবে সব কিছু পবিত্রত করতে পারি ?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
নিয়মিত নামায আদায় করতে হবে এবং আল্লাহর কাছে মুনাজাত করে, তাঁকে স্মরণ করে, তাঁর কিতাব তেলাওয়াত করে স্বাদ অনুভব করতে হবে। 

আল্লাহ্ তাআলা বলেন,

اتْلُ مَا أُوحِيَ إِلَيْكَ مِنَ الْكِتَابِ وَأَقِمِ الصَّلَاةَ إِنَّ الصَّلَاةَ تَنْهَى عَنِ الْفَحْشَاء وَالْمُنكَرِ وَلَذِكْرُ اللَّهِ أَكْبَرُ وَاللَّهُ يَعْلَمُ مَا تَصْنَعُونَ

আপনি আপনার প্রতি প্রত্যাদিষ্ট কিতাব পাঠ করুন এবং নামায কায়েম করুন। নিশ্চয় নামায অশ্লীল ও গর্হিত কার্য থেকে বিরত রাখে। আল্লাহর স্মরণ সর্বশ্রেষ্ঠ। আল্লাহ জানেন তোমরা যা কর। (সূরা আনকাবুত ৪৫)

একবার সাহাবারা রাসূলুল্লাহ ﷺ-কে বলল, অমুক সাহাবী বিভিন্ন ধরনের খারাপ কাজে জড়িয়ে পড়েছে। রাসূলুল্লাহ ﷺ জিজ্ঞেস করলেন, সে কি এখনো নামাজ পড়ে? সবাই বলল, হ্যাঁ, পড়ে। রাসূলুল্লাহ ﷺ বললেন, সে যদি নামাজ পড়তে থাকে তাহলে নামাজ তাকে অবশ্যই একদিন খারাপ কাজ থেকে ফিরিয়ে নিয়ে আসবে। (মুসনাদে আহমাদ ২/৪৪৭)
,
★বেশি বেশি যিকির করতে হবে।
★মাঝে মাঝেই দাওয়াত ও তাবলিগের মেহনতে সময় লাগাতে পারেন।
★বেশির ভাগ সময় মসজিদে কাটানোর চেষ্টা করুন।
★নিজের ভিতর থেকে হতাশা সম্পূর্ন ভাবে দূর করে দিন। আলোর পথে আসুন।
★নিজ মহল্লার মসজিদের ইমাম সাহেব,মুয়াজ্জিন সাহেব থেকে সাজেশন নেওয়ার চেষ্টা করুন।
তাদেত সাথে ফ্রি হয়ে কিভাবে আমলের পথে চলা যায়,সেটা জানুন।
,
তাদেত সাথেই বেশিরভাগ সময় কাটানোর চেষ্টা করুন।   
★অসৎ সাথীদেত সাথে ঘুরাফেরা বন্ধ করুন।
,
★যেই জায়গা,যেই কাজ করলেই ঐ বিষয় গুলো মাথায় আসে,সেই জায়গায় যাওয়া সেই কাজ করা থেকে বিরত থাকুন।
,   
★হক্কানী শায়েখদের কাছে যান,তাদের দেওয়া সবক আদায় করতে পারেন।

★কোনোভাবেই একাকী থাকা যাবেনা।
কিভাবে কাহারো সাথে থাকা যায়,সেই ব্যবস্থা করুন।
 
বিশেষ করে একাকী রাত কোনোভাবেই কাটানো যাবেনা। 
আপনার রুমে অন্য কাহারো থাকা নিশ্চিত করুন।
প্রয়োজন মেসে থাকতে পারেন।  
হাদিসে এসেছে নবী ﷺ কোন পুরুষকে একাকী রাত কাটাতে নিষেধ করেছেন। (মুসনাদে আহমাদ ২/৯১)

ঘুমানোর সময় ইসলামী আদবগুলো মেনে চলতে হবে। যেমন ঘুমানোর দোয়াগুলো পড়া, ডান পার্শ্বে কাত হয়ে শোয়া, পেটের উপর ভর দিয়ে না-ঘুমানো; যেহেতু এ সম্পর্কে নবী ﷺ-এর নিষেধ আছে।

★কাছে মোবাইল বা কম্পিউটার  রাখা যাবেনা,সেটি অন্য ঘরে রেখে আসতে হবে।

যথাসম্ভব মাগরিবের পর থেকেই মোবাইল থেকে দূরে থাকতে হবে।
,
★রাতে খাবার খাওয়ার কমপক্ষে  এক দেড় ঘন্টা পর বিছানায় যাবেন।
,
★অনৈসলামিক কোনোকিছুই মোবাইল,কম্পিউটারে রাখা যাবেনা।
,
★নেটে এজাতীয় সাইটে কোনোভাবেই যাওয়া যাবেনা।   

★পাশাপাশি নবী নবী ﷺ-এর নির্দেশিত প্রতিকার পদ্ধতি গ্রহণ করতে হবে। সেটা হচ্ছে– রোযা রাখা। কেননা রোযা যৌন চাহিদাকে পরিশীলিত করে।

আপনার জন্য আরো করনীয় জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি উপরোক্ত আমল গুলো এবং লিংকে দেয়া যাবতীয় পদ্ধতি মেনে চলুন।
ইনশাআল্লাহ সমাধান মিলবে। 

প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যে ঘর ,কাথা ,বিছানার চাদর সবকিছু নিয়ে নাপাকির দুশ্চিন্তায় রয়েছেন,এক্ষেত্রে আপনি যেহেতু এগুলোর নাপাকি নিয়ে নিশ্চিত নন,আর আপনি এগুলোর উপর তো নামাজ পড়ছেননা,সুতরাং এগুলো নিয়ে আপনাকে চিন্তিত হতে হবেনা।
,
উক্ত বিছানায়/কাথায় নামাজ আদায় করতে চাইলে তার উপর জায়নামাজ বিছিয়ে নামাজ আদায় করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 116 views
...