بسم الله الرحمن الرحيم
জবাব,
https://ifatwa.info/7639/
ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে,
মোবাইলে বিবাহ যেখানে পাত্র
পাত্রি দুই জায়গায় থাকবে,চাই
সেটা অডিও কল হোক, বা
ভিডিও কল হোক, এমন
বিবাহ জায়েজ নেই। এক্ষেত্রে বিবাহ ছহীহ হবেনা।
বিবাহ সহীহ হওয়ার জন্য শর্ত হল দু’জন আযাদ প্রাপ্ত বয়স্ক বিবেকবান দুই জন মুসলিম
স্বাক্ষের সামনে পাত্র/পাত্রি প্রস্তাব দিবে আর অপরপক্ষে পাত্র/পাত্রি তা কবুল করবে।
আর সাক্ষিগণ উভয়ের কথা সুষ্পষ্টভাবে শুনবে।
হাদিস শরিফে এসেছে,
عَنْ عَائِشَةَ ، أَنّ رَسُولَ
اللَّهِ ﷺ قَالَ لا نِكَاحَ إِلا بِوَلِيٍّ وَشَاهِدَيْ عَدْلٍ ، وَمَا كَانَ مِنْ
نِكَاحٍ عَلَى غَيْرِ ذَلِكَ ، فَهُوَ بَاطِلٌ
আয়শা রাযি. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ্ ﷺ বলেছেন, অভিবাক
ও দু’জন ন্যায়পরায়ণ সাক্ষীর উপস্থিতি ব্যতিত বিয়ে শুদ্ধ হয় না। যে বিবাহ অভিবাক ও সাক্ষীর
উপস্থিতি ব্যতিত হবে তা বাতিল। (সহিহ ইবন হিব্বান ৪০৭৫)
মেয়ের পক্ষ থেকে মেয়ের বাবা,বা চাচা,মামা কেহ মাহরাম পুরুষ অভিভাবক দের কেহ একজন ওকীল মেয়ের অনুমতি
নিয়ে মসজিদে হোক বা বাড়িতেই হোক দু’জন সাক্ষীর সামনে বিবাহ করিয়ে দিবে। তাহলে বিবাহ
শুদ্ধ হয়ে যাবে,এটাই
সুন্দর পদ্ধতি,এতে
পর্দার কোনো ব্যাঘাত ঘটেনা।
فى الدر المختار- ( و ) شرط ( حضور
) شاهدين ( حرين ) أو حر وحرتين ( مكلفين سامعين قولهما معا ) (الدر المختار ،
كتاب النكاح،-3/9)
অনুবাদ-বিবাহ সহীহ হওয়ার শর্ত হল শরীয়তের মুকাল্লাফ [যাদের উপর শরীয়তের বিধান আরোপিত
হয়] এমন দুইজন আযাদ পুরুষ সাক্ষি বা একজন আযাদ পুরুষ ও দুইজন মহিলা সাক্ষি হতে হবে,
যারা প্রস্তাবনা ও কবুল বলার উভয় বক্তব্য স্বকর্ণে উপস্থিত থেকে শুনতে পায়।
{আদ দুররুল মুখতার-৩/৯,
ফাতওয়ায়ে হিন্দিয়া-১/২৬৮}
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে বিবাহ ছহীহ হবেনা। কোনো এক পক্ষকে উকিল বানাইতে
হবে, যে
ব্যাক্তি একই মজলিসে অবস্থান করে তার পক্ষ থেকে প্রস্তাব দিবে বা তার পক্ষ থেকে কবুল বলবে। তাহলেই বিবাহ ছহীহ হবে। বিস্তারিত জানুনঃ
https://www.ifatwa.info/2679
**মাতাপিতার পরামর্শেই বিয়েতে কল্যাণ নিহিত রয়েছে। আপনি মাতাপিতা এবং পারিবারিক ভাবে বিয়ে করুন। পারিবারিক
ভাবে বিয়ে করার জন্য সর্বাত্মক চেষ্টাকে অভ্যাহত রাখুন। আমরা আপনাদেরকে পালিয়ে বা গোপন
বিয়ের পরামর্শ কখনো দিতে পারিনা। তারপরও যদি দুজন সাক্ষীর সামনে একই মজলিসে
বিয়ে করে নেন, তাহলে
বিবাহ বৈধ হয়ে যাবে।