ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
وَيَقُولُ فِي رُكُوعِهِ: سُبْحَانَ رَبِّي الْعَظِيمِ ثَلَاثًا وَذَلِكَ أَدْنَاهُ فَلَوْ تَرَكَ التَّسْبِيحَ أَصْلًا أَوْ أَتَى بِهِ مَرَّةً وَاحِدَةً يَجُوزُ وَيُكْرَهُ
মুসাল্লি রু'কু তে তিনবার সুবহানা রাব্বিয়াল আযিম বলবে।এবং এটা সর্বনিম্ন।তবে যদি কেউ তাসবীহ ছেড়ে দেয়,মূলত সে পড়ে না।অথবা একবার পড়ে নেয়,তাহলে সেটাও জায়েয আছে।তবে মাকরুহ হবে। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৭৪)
وَيَقُولُ فِي سُجُودِهِ سُبْحَانَ رَبِّي الْأَعْلَى ثَلَاثًا وَذَلِكَ أَدْنَاهُ. كَذَا فِي الْمُحِيطِ وَيُسْتَحَبُّ أَنْ يَزِيدَ عَلَى الثَّلَاثِ فِي الرُّكُوعِ وَالسُّجُودِ بَعْدَ أَنْ يَخْتِمَ بِالْوِتْرِ. كَذَا فِي الْهِدَايَةِ فَالْأَدْنَى فِيهِمَا ثَلَاثُ مَرَّاتٍ وَالْأَوْسَطُ خَمْسُ مَرَّاتٍ وَإِلَّا كَمَّلَ سَبْعَ مَرَّاتٍ. كَذَا فِي الزَّادِ وَإِنْ كَانَ إمَامًا لَا يَزِيدُ عَلَى وَجْهٍ يُمِلُّ الْقَوْمَ. كَذَا فِي الْهِدَايَةِ
মুসাল্লি সেজদাতে সুবহানা রাব্বিয়াল আ'লা তিনবার করে বলবে।এবং এটাই সর্বনিম্ন সংখ্যা। মুস্তাহাব হলো তিনের অধিক পড়া।এ ক্ষেত্রে সর্বনিম্ন হলো,তিনবার পড়া,এবং মধ্যম হলো পাঁচ বার পড়া,আর পরিপূর্ণ হলো সাতবার করে পড়া।তবে ইমাম সাহেব এতো অধিক পড়বেন না যে,মুসাল্লিরা অবসাদগ্রস্ত হয়ে পড়ে। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৭৫)
রু'কু সেজদার তাসবীহ কম পক্ষে তিনবার হওয়াই উচিৎ।(কিতাবুল-ফাতাওয়া-২/১৭৬)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1401
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) রু'কু সিজদার তাসবিহ সর্বনিম্ন একবার এবং সর্বোচ্ছ বেজোড় যে কোনো সংখ্যায় পড়া যাবে।
(২) নফল বা সুন্নতে মু'আক্কাদা কিংবা একাকি ফরয নামাযে পড়া যাবে।
(৩)
কাপড়ে ও টেবিলে উপর পাওয়া এসব পোকার বিষ্টা বা যে কোন পোকা মাকড়ের বিষ্টা নাপাক। এতে কোনো দ্বিমত নাই। কাপড় বা শরীরে উক্ত নাপাকি থাকাবস্থায় নামায বিশুদ্ধ হবে কি না? সে সম্পর্কে ফাতাওয়া হল, এক দিরহামের কম হলে নামায হবে, নতুবা নামায হবে না।