আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
150 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
আমরা আমাদের স্কুল থেকে একটি কম্পিটিশন ইভেন্ট আয়োজন করতে যাচ্ছি। এইজন্য আমরা ইভেন্ট এ অংশগ্রহনকারী সকল থেকে একটি নির্দিষ্ট পরিমাণ ফি নিচ্ছি রেজিস্ট্রেশন বাবদ। এখন এই রেজিস্ট্রেশন এর টাকা নেওয়া কি হারাম হবে?

১) যেহেতু এটা একটা কম্পিটিশন ইভেন্ট সেহেতু এখানে প্রাইজ ও রয়েছে।
২) রেজিস্ট্রেশন এর ফি নেওয়া হচ্ছে কারণ একজন অংশগ্রহণকারীকে অনুষ্টানের জন্য একটা টি-শার্ট দেওয়া হবে। সেজন্য কিছু অনুদান আমাদের ক্লাব বহন করবে বাকি কিছু অংশগ্রহন কারি থেকে নেওয়া হচ্ছে। তবে সবাই সমান পরিমাণ টাকা দিতে হচ্ছে।

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
শরীয়তে  মূলনীতি হল,প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যদি ফিস না থাকে,যে ফিস থেকে পুরুস্কারের ব্যবস্থা করা হয়ে থাকে,তাহলে উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ জায়েয হবে।তবে শর্ত হল, তাতে শরীয়ত বিরোধী কোনো কর্মকান্ড থাকতে পারবে না। আর যদি তাতে ফিস থাকে তবে জায়েয হবে না। কেননা তখন এটা জুয়া হয়ে যাবে, যা পরিস্কার হারাম।
বিস্তারিত-https://www.ifatwa.info/9640

আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالأَنصَابُ وَالأَزْلاَمُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ
হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।(সূরা মায়েদা-৯০)
বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1505

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেই ইভেন্টের জন্য রেজিষ্টেশন ফি নেয়া হবে, যদি সেই ফি থেকে বিজয়ীদেরকে পুরুস্কৃত করা হয়, তাহলে এমন ইভেন্টে অংশগ্রহণ করা জায়েয হবে না। তবে রেজিষ্টেশন ফি থেকে পুরুস্কারের ব্যবস্থা না থাকলে তখন অনুমোদনযোগ্য হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...