আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
134 views
in পবিত্রতা (Purity) by (42 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর,,, হুজুর আমি একটা সমস্যায় আছি। ফেসবুকে ঢুকলে দেখা যায় হটাৎ একটা এড আসলো যেখানে আপত্তিকর কিছু আছে। আগে সাথে সাথে ফেসবুক থেকে বের হয়ে এলাম। কিন্তু মনে একটা খচখচানি থেকে গেলো মজি বের হলো কিনা। আবার কিছু করার সময় দেখা গেলো একটা খারাপ চিন্তা আসলো বা কোথাও এমন কিছু লেখা দেখলাম যা আপত্তিকর বা রাস্তায় চলার সময় এমন কিছু নজরে আসলে মনে সন্দেহ তৈরি হয়। তখন সামান্য উত্তেজনা চলে আসে। তখন মনে হয় মজি বের হলো কিনা। তবে ১০০% নিশ্চিত না। অনেক সময় চেক করার সময় পায় না। পেলে কিছু কিছু সময় খুব সামান্য ভেজা দেখা যায়। যা রঙিন টিস্যু দিয়ে চেক করলে বোঝা যায়। যাতবার সন্দেহ হয় ততবার যদি আমি প্রতিদিন কাপড় পরিবর্তন করি তাহলে আমার জন্য তা প্রায় অসম্ভব হবে যাবে। তাই আমি কি এমন চেক করা কি বাদ দেবো?? আর এই সন্দেহ কি সম্পুর্ন এড়িয়ে যাবো??

আর এমন সন্দেহের কারণে অনেক সময় সকালে ঘুম থেকে উঠেও কিছু হয়নি তা জেনেও পরিক্ষা করেছি। একটু চাপ দিয়ে চেক করলেও কিছু ভেজা পাওয়া যায়। এইটা??

1 Answer

0 votes
by (677,160 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ- 

عن أبي هريرة رضي الله عنه  عن رسول الله صلى الله عليه و سلم قال : تعاد الصلاة من قدر الدرهم من الدم (سنن الدر قطنى، كتاب الصلاة، باب قدر النجاسة التي تبطل الصلاة، رقم الحديث-1)

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-এক দিরহাম পরিণাম রক্তের দরুন নামাযকে পুনরায় আদায় কর। {সুনানে দারা কুতনী, হাদীস নং-১, সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-৩৮৯৬, জামেউল আহাদীস, হাদীস নং-১০৭৮৩, মারেফাতুস সুনান ওয়াল আসার লিল বায়হাকী, হাদীস নং-১৩২৩, আল জামেউল কাবীর, হাদীস নং-২৩৮}

বিস্তারিত জানুনঃ- 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার সন্দেহ হলে আপনি চেক করবেন।
এক্ষেত্রে মযি পেলে কাপড়ে মযি না লাগলে লিঙ্গের উক্ত স্থান শুধু ধুয়ে নিবেন।
আর কাপড়েও যদি মযি লাগে,সেক্ষেত্রে কাপড়ের সেই নির্দিষ্ট স্থান পাক করলেই কাপড় পাক হয়ে যাবে।
পুরো কাপড় পাক করতে হবেনা,বা পরিবর্তন করতে হবেনা।

তবে এক্ষেত্রে আপনার জন্য কাপড়ের নিচে ভাইঙ্গা ইত্যাদি পরিধান করতে পারেন।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে সেই মযি আপনার কাপড়ে লাগলেও যেহেতু তাহা খুবই সামান্য,এক দিরহাম চেয়ে কম।
সুতরাং এক্ষেত্রে শুধু লিঙ্গ ধুয়ে অযু করে নামাজ পড়লেও আপনার নামাজ হয়ে যাবে।
কেননা এক দিরহাম চেয়ে কম নাপাকি হলে তাহা শরীয়তে মাফ।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...