আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
108 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
নামঃ আজমান আব্দুল্লাহ

ঠিকানাঃ উত্তরা, ঢাকা।

পেশাঃ ছাত্র

প্রশ্নঃ ٱلسَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ ٱللَّٰهِ وَبَرَكَاتُه

হযরত, আমি তিন দনের জামাআতে গিয়েছিলাম। তো সেখানে মাশওয়ারাকে বলা হচ্ছিলো আল্লহ'র হুকুম। আর কথা হচ্ছে যদি আল্লহ'র হুকুম হয়ে থাকে তাহলে তো নিশ্চয়ই এটি সবার জন্যেই ফরজ হয়ে যাবে। ব্যাপারটা বিস্তারিতভাবে রেফারেনসহ বুঝিয়ে বললে উপকৃত হবো।

1 Answer

+1 vote
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তায়ালা এরশাদ করেন,
 فبما رحمة من الله لنت لهم و لو كنت فظا غليظ القلب لانفضوا من حولك فاعف عنهم واستغفرلهم و شاورهم فى الامر فاذا عزمت فتوكل على الله ان الله يحب المتوكلين-
অর্থঃ আল্লাহর রহমতেই আপনি তাদের জন্য কোমল হৃদয় হয়েছেন। পক্ষান্তরে আপনি যদি রূঢ় ও কঠিন হৃদয় হতেন, তাহলে তারা আপনার কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে যেতো। কাজেই আপনি তাদের ক্ষমা করে দিন এবং তাদের জন্য মাগফিরাত কামনা করুন। এবং কাজে কর্মে তাদের সাথে পরামর্শ করুন। অতপর যখন কোন কাজের সিদ্ধান্ত গ্রহণ করে ফেলেন তখন আল্লাহ তায়ালার উপর ভরসা করুন। (সূরা আলে ইমরান-১৫৯-১৬০)

অন্য আয়াতে এরশাদ করেন, 
 و امرهم شورى بينهم          
অর্থ:- এবং তারা পারস্পরিক পরামর্শক্রমে কাজ করে। (সূরা আশ-শুরা ৩৮)

হযরত সুলাইমান আ. যখন রাণী বিলক্বীসকে চিঠি দিয়েছিলেন, তখন সে পরিষদবর্গদের সাথে পরামর্শ করেছিল। হতে পারে যে, আল্লাহ তায়ালা এই পরামর্শের কারণে তাকে হেফাজত করেছিলেন এবং  হেদায়েত দিয়েছিলেন।
আল্লাহ তায়ালা বলেন,
   قالت يايها الملؤ افتونى فى امرى  ما كنت قاطعة امرا حتى تشهدون  قالوا نحن اولوا قوة و اولوا بأس شديد و الامر اليك فانظرى ماذا تأ مرين-
অর্থঃ- সেই নারী বলল, হে পরিষদবর্গ! আমার সমস্যায় তোদের অভিমত দাও। আমি কোন ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করিনা তোমাদের পরামর্শ ব্যতীত।
তারা বলল, আমরা তো শক্তিশালী ও কঠোর যোদ্ধা, তবে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা আপনারই, কী আদেশ করবেন তাহা আপরি ভেবে দেখুন। সুরা নাম্ল. ৩২-৩৩

مشورہ کا حکم:اہم معاملات میں باہمی مشورہ لینا آپ ﷺ اور حضرات صحابہ کرام رضی اللہ تعالیٰ عنہم کی سنت اور دنیا و آخرت میں باعثِ برکت ہے۔ (معارف القرآن ٢/٢١٩)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
গুরুত্বপূর্ণ বিষয়ে মাশওয়ারা করা রাসূলুল্লাহ এবং সাহাবাগণের সুন্নত। এবং এটা আল্লাহরও হুকুম। এই হুকুম হল, মুস্তাহাব বা সুন্নত পর্যায়ের।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (3 points)
جَزَاكَ ٱللَّٰهُ خَيْرًا

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...