আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ
১. শায়েখ যদি কারো জন্য এমন হয় যে তার মনে হচ্ছে তার উপর বিয়ে আবশ্যক এবং অপেক্ষা করতে গিয়ে সে ফিতনায় পড়ে যাচ্ছে এবং হারামে জড়ানোর যথেষ্ট সম্ভাবনা অনুভব করছে কিন্তু তার বাবা বিয়ে দিতে নারাজ এমনকি তিনি কোন প্রস্তাব আসলে সেটা খোজ অব্দি নেন না শুধু বলেন মেয়েকে অনেক কষ্ট করে পড়িয়েছি অনার্স শেষ না হওয়া অব্দি বিয়ে দিবো না,, এদিকে যদি কারো বিয়ের প্রয়োজন হয়  ইউনিভার্সিটির পরিবেশ, নিজের অতীত জীবন এসব ভেবে ফিতনায় পড়ার সম্ভাবনা থাকে এবং তার পড়ালেখা শেষ হতে আরো কিছু সময় লাগবে,,  এমতাবস্থায় সে যদি বাবার বিয়ে দিতে চান না জেনেও বিয়ের জন্য কিছু চেষ্টা, দোয়া, আমল করে তাইলে কি তার গুনাহ হবে,,,  আল্লাহ অসন্তুষ্ট হবে কি,,??
আর এই পরিস্থিতিতে চেষ্টা করলেও সেটা কোন উপায়ে করা উচিত,, কারণ   মা বাবা কে বললেও কোন কাজ হয় না,,
২. কারো বাবা যদি অনেক  টাকা খরচ করে তাকে পড়াশোনা করান এবং আশা রাখেন যে মেয়ে চাকরি করবে যেহেতু তার দুই মেয়ে ছেলে নেই,, কিন্তু আল্লাহ তাদের রিযকের জন্য যথেষ্ট দিয়েছেন আলহামদুলিল্লাহ,,   তবে বাবার  অনেক স্বপ্ন যে মেয়ে চাকরি করবে,,  মেয়েটার যদি এবিলিটি থাকে জব করার কিন্তু পর্দার কথা ভেবে সে যদি চাকরি করতে না চায় যেহেতু তার বাবার স্বচ্ছলতা আছে আলহামদুলিল্লাহ,,  তবে চাকরি করলে হয়তো আর একটু আয়েশের জীবন উপহার দিতে পারবে বাবা মাকে,, বাবার কাজ করার কষ্ট টা একটু কমবে এসব জেনেও শুধু পর্দার জন্য সে যদি জব না করতে চায় তবে বাবা মার অবাধ্যতা হবে,,??

1 Answer

0 votes
by (713,880 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
النِّكَاحُ حَالَةَ الِاعْتِدَالِ سُنَّةٌ مُؤَكَّدَةٌ مَرْغُوبَةٌ، وَحَالَةَ التَّوَقَانِ وَاجِبٌ، وَحَالَةَ الْخَوْفِ مِنَ الْجَوْرِ مَكْرُوهٌ.» - «الاختيار لتعليل المختار»
(3/ 82)
স্বাভাবিক অবস্থায় বিয়ে করা সুন্নতে মু’আক্কাদা। আর যিনা ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনায় বিয়ে করা ওয়াজিব। আর স্বামী/স্ত্রীর উপর জুলুম করার আশংকা থাকলে তখন বিয়ে করা মাকরুহ।(আল-এখতিয়ার লি তা’লিলিল মুখতার-৩/৮২)

অথবা এভাবেও বলা যায়,
বিবাহের সামর্থ রয়েছে, আর্থিক শারিরিক উভয় রকম সামর্থ্য রয়েছে,এবং যিনা ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনা রয়েছে,তাহলে এমতাবস্থায় বিয়ে ওয়াজিব। বিবাহের সামর্থ্য রয়েছে,তবে যিনা-ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনা নাই এমতাবস্থায় বিয়ে করা সুন্নত। এবং স্বামী/স্ত্রীর হক আদায় না করার আশংকা থাকলে তখন বিয়ে করা মাকরুহ।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2276

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বিবরণমতে আপনার উপর বিয়ে করা ওয়াজিব। আপনার বাবা রাজি না থাকা সত্বেও আপনার জন্য বিয়ের চেষ্টা প্রচেষ্টা করা অত্যান্ত জরুরী। সুতরাং আপনি যে চেষ্টা প্রচেষ্টা করছেন বা করার মনস্থ আপনার রয়েছে, সেজন্য আপনি অবশ্যই প্রশংসিত হবে। আত্মীয় স্বজন, বান্ধবী ইত্যাদি দ্বারা প্রথমে মাকে রাজি করানোর আপ্রাণ চেষ্টা করবেন।

(২)
না, এক্ষেত্রে মা বাবার অবাধ্যতা হবে না। এমনকি তখন মাতাপিতার কথাকে মান্য করাও জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।:

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...