আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
99 views
in কুরবানী (Slaughtering) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ শায়েখ।

একজনের একটি কাযা কুরবানীর কাফফারা আদায় করতে হবে এবং আরেকটি কাফফারা আছে যা ৬০জন মিসকিনকে খাইয়ে আদায় করতে হবে। এক্ষেত্রে কি উনি কাযা কুরবানীর টাকা দিয়ে ৬০জন মিসকিনকে খাওয়াতে পারবেন? আর অবশিষ্ট কিছু থাকলে সাদাকাহ করতে পারবেন? নাকি ২টা আলাদা আদায় করতে হবে? দয়া করে একটু জানাবেন।

জাযাকাল্লাহু খায়রান।

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ

عَنْ أَبِيْ هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ ﷺ مَنْ وَجَدَ سَعَةً فَلَمْ يُضَحِّ فَلَا يَقْرَبَنَّ مُصَلَّانَا

আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, সামর্থ্য থাকা সত্ত্বেও যে কুরবানী করে না, সে যেন অবশ্যই আমাদের ঈদগাহের নিকটবর্তী না হয়। (মুসনাদ আহমাদ ৮২৭৩, ইবনে মাজাহ ৩১২৩, হাকেম ৭৫৬৫-৭৫৬৬)

★শরীয়তের বিধান হলো কুরবানী ওয়াজিব হওয়ার পরেও যে ব্যাক্তি কুরবানী আদায় করলোনা,তার উপর কুরবানীর কাজা আবশ্যক হবে।

সেটি হলোঃ-
একটি কুরবানী করা যায় এমন বকরীর মূল্য সদকা করা। বড় প্রাণীর সাত ভাগের এক ভাগের মূল্য পরিশোধ করলে হবে না। [ফাতাওয়া কাসিমীয়া-২২/২৪৮]

وإن كان لم يوجب على نفسه ولا اشترى وهو موسر حتى مضت أيام النحر تصدق بقيمة شاة تجوز فى الأضحية (بدائع الصنائع-4/203، هندية-5/296)
সারমর্মঃ-
ধনী ব্যাক্তি যদি কুরবানীর পশু ক্রয় না করে,এভাবেই যদি কুরবানীর দিন অতিবাহিত হয়ে যায়,তাহলে সে একটি বকরির মূল্য সদকাহ করে দিবে।

ولو تركت التضحية ومضت ايام النحر تصدق….. بقيمتها غنى شراها اولا لتعلقها بذمته بشرائها اولا، والمراد بالقيمة قيمة شاة تجزئ فيها وتحته فى الشامى قيمة شاة وسط (الدر المختار مع الشامى-9/463-465
সারমর্মঃ-
কেহ যদি কুরবানী আদায় না করে,আর এভাবেই যদি কুরবানীর দিন অতিবাহিত হয়ে যায়,তাহলে সে একটি বকরির মূল্য সদকাহ করে দিবে।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ব্যাক্তির উপরে কুরবানীর কাজা আদায় ওয়াজিব আছে, এবং কাফফারা আছে যা ৬০জন মিসকিনকে খাইয়ে আদায় করতে হবে, এটিও ওয়াজিব।

★এক্ষেত্রে উভয়টিই আলাদা ভাবে আদায় করতে হবে।

কাযা কুরবানীর টাকা দিয়ে ৬০জন মিসকিনকে খাওয়ানোর পর অবশিষ্ট টাকা গরিবদের সদকাহ করে দিলে এতে শুধু কুরবানীর কাজা আদায় হবে।

তার উপর যে ৬০জন মিসকিনকে খাইয়ে আদায় করতে হবে,এমন কাফফারা ওয়াজিব আছে,সেটি আদায় হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (8 points)
সুবহানাল্লাহ। ইসলামের মত এত নিঁখুত ও হিকমাওয়ালা শরীয়াহ আর হতেই পারে না।

জাযাকাল্লাহু খায়রান ফিদ্দুনইয়া ওয়া আল-আখিরাহ, মুফতি।
by (8 points)
আসসালামু আলাইকুম মুফতি,

একটু জানার ছিলো যে, এই কাফফারাগুলো কি ভেঙে ভেঙে আদায় করা যাবে নাকি একসাথে পুরো টাকা সাদাকাহ ও একসাথে ৬০ জনকে খাওয়াতে হবে?

জাযাকাল্লাহু খায়রান। 
by (671,200 points)
ভেঙ্গে ভেঙ্গে আদায় করা যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 59 views
...