বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
যাকাতের খাত সম্পর্কে আল্লাহ তা'আলা বলেন,
আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা বলছেন
إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاء وَالْمَسَاكِينِ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤَلَّفَةِ قُلُوبُهُمْ وَفِي الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللّهِ وَابْنِ السَّبِيلِ فَرِيضَةً مِّنَ اللّهِ وَاللّهُ عَلِيمٌ حَكِيمٌ
যাকাত হল কেবল (১)ফকির, (২)মিসকীন, (৩)যাকাত উসূলকারী ও (৪)যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদের হক (৫)এবং তা দাস-মুক্তির জন্যে ও (৬)ঋণগ্রস্তদের জন্য, (৭)আল্লাহর পথে জেহাদকারীদের জন্যে এবং(৮) মুসাফিরদের জন্যে, এই হল আল্লাহর নির্ধারিত বিধান।আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।(সূরা আত-তাওবাহ-৬০)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
যেই ব্যাক্তির নেসাব পরিমান সম্পদ নেই,তাকে ফকির বলা হয়।
দৈনন্দিন প্রয়োজনীয় খরচ ব্যাতিত সাড়ে ৫২ ভরি রুপা বা সমমূল্য পরিমান টাকা যার কাছে থাকবে,সে যাকাত গ্রহন করতে পারবেনা।
তাকে শরীয়তের দৃষ্টিকোন থেকে ধনী বলা হয়।
আর যে ব্যাক্তির সম্পদ এর চেয়ে কম হবে,তাকে ফকির বা দরিদ্র বলা হয়।
তাকে যাকাত দেয়া যাবে।
সুতরাং প্রশ্নের বিবরণ মতে এখানে যে মেয়েপক্ষ থেকে বিয়ের জন্য সাহায্য চাওয়া হয়েছে,এখানে মেয়ের বাবা যদি ধনী না হয়,নেসাব পরিমান সম্পদের যদি মালিক না হয়,তাহলে সে যাকাত গ্রহনের উপযুক্ত।
তাই তাকে প্রশ্নে উল্লেখিত ছুরতে যাকাত দেয়া যাবে।
এই খানে যেকোনো সদকাহ করলে সদকাহ হিসেবে গন্য হবে।