আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (18 points)
edited by
আসসালামু আলাইকুম,
অতীতের কেনায়া বিষয় নিয়ে সন্দেহ দূর হচ্ছে না। আমাদের মধ্যে অনেক ঝগড়া বিবাদ পারিবারিক কলহ ছিল। কেনায়া শব্দের আশংকা ও রয়েছে। কিন্তু  একেক সময় একেক ধরনের কথা মনে হচ্ছে। কখনো মনে হয় এটা বলেছি আবার কখনো মনে হয় অন্যটা বলেছি।১০০ % সিউর ভাবে কোন কথা মনে পড়ছে না । প্রায় ২ বছর আগের কথা স্পষ্ট মনে করা আমার সাধ্যের বাহিরে। এখন আমি কি করবো? কেনায়া শব্দ নিয়ত ছিলো কিনা জানিনা কিন্তু এখন মনে হচ্ছে নিয়ত ছিলো না এটা আমার দৃঢ় বিশ্বাস  এমনকি আমি স্ত্রীর কাছে আল্লাহর নামে কসম করেও একথা বলেছি যে আমার কোন নিয়ত ছিলোনা।কারন আমি সব সময় শাষন করার চেষ্ট করতাম ভয় দেখানোর চেষ্টা করতাম। অনেক চিন্তা করেছি কিন্তু কোন সমাধান পাচ্ছিনা । কিছু কথা আইডিয়া করে লিখলাম কিন্তু একথা যে সঠিক হবে পুরোপুরি সেটা সিউর না ।একদম যে সেই কথাই বলেছি এবং সেভাবেই বলেছি সেটা সিউর না। আইডিয়া করে কিছু কথোপকথন লিখার চেষ্টা করলাম । যেমন

"স্ত্রী- আমি এমন খারাপ হলে আমার কাছে আসো কেন? স্বামী- হ  তোর মত মানুষের সাথে থাকতে  কে চায়?,স্ত্রী- থাকতে না চাইলে ছেড়ে দেও । স্বামী- ছাইরাই দিবো তোকে "

" স্ত্রী -  তোর মত মানুষের সাথে সংসার করা যায় না। স্বামী- আমি কি তোরে জোর করে আটকে রাখছি নাকি? স্ত্রী-  তাহলে আমাকে ছেরে দিস।  স্বামী- ঠিক আছে, ছাইড়াই দেবো"

* স্ত্রী- আমারে পছন্দ না হইলে ভালো দেইখা খুজে নেও? স্বামী- আমার যদি কিছু দরকার হয় আমি খুজে নিব তোমাকে জিজ্ঞেস করবো নাকি ।তোমার দরকার হইলে তুমি খুইজা নেও আমাকে কেনো বল?"

স্ত্রীর সাথে এ ব্যাপারে আলাপ আলোচনা করার পর সে বলেছে আমি সব সময় ভবিষ্যতের দিকেই ইংগিত করে কথা বলতাম।এখানের প্রত্যেকটা কথাই ভবিষ্যতের দিকে ইংগিত দিয়েই মনে হচ্ছে আর সিউর যে এভাবে বলেছি সেটাও কিন্তু সিউর না।
এখন করনিয় ? আমার সাধ্যের বাহিরে বিষয় আমি কি করতে পারি?

1 Answer

0 votes
by (671,200 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


তালাকের বিষয় খুবই মারাত্মক।   
হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " ثَلاَثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ النِّكَاحُ وَالطَّلاَقُ وَالرَّجْعَةُ " . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ غَرِيبٌ .
 
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তিনটি বিষয় এমন যেগুলির যথার্থ তো যথার্থই এমনকি সেগুলোর কৌতুকের ব্যবহারও যথার্থ: বিবাহ, তালাক, রাজআত। - ইবনু মাজাহ ২০৩৯, তিরমিজী হাদিস নম্বরঃ ১১৮৫

ইমাম আবূ ঈসা (রহঃ) বলেন, এই হাদীসটি হাসান-গারীব।

★শরীয়তের বিধান হল "তালাক দিয়ে দিবো","ছেড়ে দিয়ে দিবো", এ কথা গুলি বলার দ্বারা তালাক পতিত হবে না।
কারণ, ভবিষ্যতের দিকে তালাকের সম্বন্ধ করলে তালাক পতিত হয় না।
এগুলো ওয়াদা মূলক কথা মাত্র,এতে তালাক পতিত হয়না।
(রদ্দুল মুহতার ৪/২৭৪; হেদায়াহ ১/২৮০।)

বিস্তারিত জানুনঃ- 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা।
আপনাদের বৈবাহিক সম্পর্ক আগের মতোই বহাল রয়েছে। 
আপনারা নিশ্চিন্তে সংসার চালিয়ে যেতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...