আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
168 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)
আসসালমুআলাইকুম শায়েখ,

আমি একটা বিষয় নিয়ে খুবই চিন্তা হচ্ছে।

আমার স্ত্রী কে আমি খুব ভালোবাসি, সেও আমাকে ভালো বাসে আমরা ফোনে কথা বলছিলাম তখন আমার স্ত্রী বলে তুমি অন্য কোথাও যদি যাওয়া আমাকে তো ভুলে যাও, মনেই পরে না আমার কথা।
তখন আমার ভালোবেসে বলছি """""তুমি তো আমার সব থেকে পর"" এই কথা টা যখন বলি সঙ্গে সঙ্গে মনে হলো কেনিয়া হয়ে গেলো নাকি শয়তান এর প্রচোনা তে আমার মনে মনেহয়েছিল এই রকম কথা বললে তালাক হয়ে যায়, আমার হয়ত মনে মনে নিয়ত হয়ে গেলো নাকি, মনে হচ্ছে হয়ত নিয়ত এর সঙ্গে বললাম নাকি।   আমার কিন্তু সত্যি সত্যি ছেড়ে দেওয়ার নিয়ত ছিলনা, কিন্তু কেমন একটা মনে মনে কিছু হয়েছিল, আমি বুঝতে পারছিনা, চিন্তা তে শেষ হয়ে যাচ্ছি।

১.শয়তান এর প্রচনা তে   যদি নিয়ত থাকে এটা কি কেনিয়া বাক্যের জন্য তালাক হবে?

আমি তালাক কে ঘৃনা করি, হুজুর আমার ওই কথা টা কি কেনিয়া বাক্য?

আমাদের কি তালাক হয়েছে?

২. আমি 4 বছর পড়ার পর ওষধ এর লাইসে্স পাবো সরকার থেকে কিন্তু আমি যদি আমার এই লাইসে্স তারা তারি বের করার জন্য( একটা কাজী জন্য, ), টাকা দিয়ে তারা তারি বের করি তাহলে কি এটা জায়েজ হবে?

1 Answer

0 votes
by (707,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
"আমার স্ত্রী বলে তুমি অন্য কোথাও যদি যাওয়া আমাকে তো ভুলে যাও, মনেই পরে না আমার কথা।
তখন আমার ভালোবেসে বলছি """""তুমি তো আমার সব থেকে পর"

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এই কথার দ্বারা কেনায়া তালাক হবে না।
(১)
না, এদ্বারা তালাক হবে না।
(২)
সবারই যদি চার বছর পর বের হয়, তাহলে আপনার জন্য এভাবে তাড়াতাড়ি বের করা জায়েয হবে না। তবে যদি অনেকেই এভাবে টাকা দিয়ে বের করে নিয়ে থাকেন। তাহলে আপনার জন্য রুখসত থাকবে।হ্যা, সর্বোত্তম এটাই যে আপনি তার সময়েই বের করবেন। সময়ের পূর্বে বের করবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...