আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (25 points)
আসসালামু আলাইকুম।
১.আমি কয়েকমাস আগে আমার এক সমস্যার কারনে এক মুফতি সাহেবের কাছে গেছিলাম।  মুফতি সাহেব আমার ওয়াসওয়াসার সমস্যার কারনে আমাকে একটা কাপড়ে আরবি শব্দের মত কি যেন লিখে দিয়েছিল এবং বলেছিল যে এই কাপড় সারা শরিরে মাখবেন এবং বুকের উপর রেখে ঘুমাবেন। আমি তখন মনে মনে ভেবেছিলাম   বা  ওয়াসওয়াসার জন্য আলেমগন দোয়া পরতে বলেন। এখানে    বুকে নিয়ে ঘুমানোর কথা বলতেছে বা সারা শরিরে মাখার কথা বলতেছে।আমি তখন কাপড়টা দুই এক বার শরিরে মেখে আর ব্যবহার করিনি।হুজুর এটা কি শিরক। এর কারনে কি আমার ঈমানের কোন সমস্যা হবে?  আমার বিবাহের কোন সমস্যা হবে? (আমি আগে থেকেই জান্তাম যে তাবিজ ব্যাবহার করা শিরক।  কিন্তু এটা শরিরে মাখা শিরক নাকি আমি জান্তাম না।কিন্তু আমার পছন্দ ছিল না তবুও সম্ভবত দুই একবার শরীরে মেখেছিলাম)

২. হুজুর প্রায় কয়েকমাস আগে আমি অনলাইন থেকে একটি কুরআন শরিফ কিনি।   তো কুরআন শরিফ কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আসে।  কুরআন শরিফ কুরিয়ার সার্ভিসের মাধ্যমে আসার পর ও আমি অলসতার কারনে কুরআন শরিফ কুরিয়ার সার্ভিস থেকে নিয়ে আসতে দেরি করি।তখন যার কাছ থেকে আমি কুরআন শরিফ কিনি    সে বলে যে আপনি কুরআন শরিফ নিয়ে আসেন। কারন কুরআন শরিফ এভাবে কুরিয়ার সার্ভিসে ফেলে রাখা তো ঠিক না। আমি কয়েকদিন পর কুরআন শরিফ কুরিয়ার সার্ভিস থেকে নিয়ে আসি। কুরিয়ার সার্ভিসে যেয়ে দেখি অনান্য জিনিসপত্র যেভাবে মাটিতে রাখে কুরআন শরিফও মাটিতে একসাথে মাটিতে রাখা আছে।  এটা কি কুরআন শরিফের অবমাননা? এর কারনে কি আমার ঈমানের সমস্যা হবে?  এটা কি কুফরি? একটি ভিডিওতে  দেখলাম যে কুরআন শরিফ এভাবে ফেলে রাখা বা গুরুত্ব না দেয়া কুফরি।   কুরআন শরিফকে এভাবে গুরুত্ব না দেয়া বা অলসতার কারনে কুরিয়ার সার্ভিস থেকে দেরিতে নিয়ে আসার কারনে কি আমার ঈমানের কোন সমস্যা হবে?  আমার বিবাহের কোন সমস্যা হবে?   আর কুরআন শরিফ নিয়ে আসার সময় আমার অজু ছিল নাকি আমার সঠিক মনে নেই।  কুরআন শরিফের উপর কাগজ ছিল। কিন্তু কাগজ খুলেছিলাম নাকি আমার মনে নেই।অজু ছাড়া কুরআন শরিফ ধরার কারনে আমার ঈমানের কোন সমস্যা হবে?  আমার বিবাহের কোন সমস্যা হবে?

৩.কেউ যদি অজু ছাড়া কুরআন শরিফ ধরে তাহলে তার কি গুনাহ হবে?  তার ঈমানের  কোন সমস্যা হবে?    তার বিবাহের কোন সমস্যা হবে?

৪.আমার প্রশ্নগুলো করতে কোন ভুল হয়েছে কি এর কারনে কোন সমস্যা হবে?

1 Answer

0 votes
by (676,800 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
প্রশ্নের বিবরণ মতে শিরক হবেনা।
আপনার ঈমানের সমস্যা হবেনা।
আপনার বিবাহের কোন সমস্যা হবেনা।

তবে পরবর্তীতে আর এহেন কাজ না করার পরামর্শ রইলো। 

(০২)
হাদীস শরীফে এসেছেঃ

وَعَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ قَالَ: قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ: إِنَّ اللهَ يَرْفَعُ بِهٰذَا الْكِتَابِ أَقْوَامًا وَيَضَعُ بِه اٰخَرِينَ

উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আল্লাহ তা‘আলা এ কিতাব কুরআনের মাধ্যমে কোন কোন জাতিকে উন্নতি দান করেন। আবার অন্যদেরকে করেন অবনত।
(মুসলিম ৮১৭, ইবনু মাজাহ ২১৮, আহমাদ ২৩২, দারিমী ৩৪০৮, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৫১২৫, শু‘আবূল ঈমান ২৪২৮, সহীহাহ্ ২২৩৯।)

 ★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,  
আদবের সম্পৃক্ততা হলো সমাজের সাথে।
যেই কাজকে সমাজ আদবের খেলাফ মনে করে,সে কাজ করা বেয়াদবি।
পক্ষান্তরে যেই কাজকে সমাজ আদবের খেলাফ মনে করেনা,সেটি করা বেয়াদবি নয়।

★প্রশ্নে উল্লেখিত ছুরতে কুরআনের সাথে বেয়াদবি হয়েছে।
এর জন্য আপনার গুনাহ হবেনা।
আপনার ঈমানের সমস্যা হবেনা।
আপনার বিবাহের কোন সমস্যা হবেনা।

তবে কুরিয়ার সার্ভিসের দায়িত্বশীল গন যদি জানে যে এর মধ্যে কুরআন আছে,জানার পরেও তারা যদি এভাবে মাটিতে ফেলে রাখে,তাহলে তাদের গুনাহ হবে।

(০৩)
তার গুনাহ হবে।
তবে এতে তার ঈমানের সমস্যা হবেনা।
তার বিবাহের কোন সমস্যা হবেনা।

(০৪)
ভূল হয়নি,সমস্যা হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...