জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
নামাজের অন্যতম একটি শর্ত (ফরজ)হলো জায়গা পাক থাকা।
حَدَّثَنَا أَبُو الْيَمَانِ، قَالَ أَخْبَرَنَا شُعَيْبٌ، عَنِ الزُّهْرِيِّ، قَالَ أَخْبَرَنِي عُبَيْدُ اللَّهِ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ عُتْبَةَ بْنِ مَسْعُودٍ، أَنَّ أَبَا هُرَيْرَةَ، قَالَ قَامَ أَعْرَابِيٌّ فَبَالَ فِي الْمَسْجِدِ فَتَنَاوَلَهُ النَّاسُ، فَقَالَ لَهُمُ النَّبِيُّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم " دَعُوهُ وَهَرِيقُوا عَلَى بَوْلِهِ سَجْلاً مِنْ مَاءٍ، أَوْ ذَنُوبًا مِنْ مَاءٍ، فَإِنَّمَا بُعِثْتُمْ مُيَسِّرِينَ، وَلَمْ تُبْعَثُوا مُعَسِّرِينَ ".
আবূ হুরাইরাহ (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেনঃ একদা জনৈক বেদুঈন দাঁড়িয়ে মসজিদে পেশা করল। তখন লোকেরা তাকে বাধা দিতে গেলে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদের বললেনঃ তোমরা তাকে ছেড়ে দাও এবং ওর পেশাবের উপর এক বালতি পানি ঢেলে দাও। কারণ তোমাদেরকে কোমল ও সুন্দর আচরণ করার জন্য পাঠানো হয়েছে, রূঢ় আচরণ করার জন্য পাঠানো হয়নি। (বুখারী ২২০.৬১২৮) (আধুনিক প্রকাশনীঃ ২১৪, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২০)
★এক্ষেত্রে জায়গা পাক দ্বারা ততটুকু জায়গা পাক হওয়া উদ্দেশ্য,নামাজ আদায় করতে যতটুকু জায়গা শরীরের সরাসরি স্পর্শ হয়।
যেমন দাড়ানোর জায়গা,সেজদায় হাটু রাখার জায়গা,হাত, নাক,কপাল রাখার জায়গা।
বৈঠকের সময় বসার জায়গা পাক হতে হবে।
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যে জায়নামাজের যেই জায়গা পাক হতে হয়,সেই পরিমান জায়নামাজের জায়গায় লাগা উক্ত নাপাক পানির পরিমান যদি এক দিরহাম পরিমাণ হয়, তাহলে উক্ত জায়নামাজে নামায পড়া জায়েজ নয়।
যতগুলো নামাজ সেই জায়নামাজে পড়া হয়েছে,তাহা আবার আদায় করতে হবে।
কিন্তু যদি এক দিরহাম থেকে কম হয়, তাহলে উক্ত কাপড়সহ নামায পড়া জায়েজ আছে।
صلى الله عليه و سلم قال : تعاد الصلاة من قدر الدرهم من الدم (سنن الدر قطنى، كتاب الصلاة، باب قدر النجاسة التي تبطل الصلاة، رقم الحديث-1)
হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-এক দিরহাম পরিণাম রক্তের দরুন নামাযকে পুনরায় আদায় কর। {সুনানে দারা কুতনী, হাদীস নং-১, সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-৩৮৯৬, জামেউল আহাদীস, হাদীস নং-১০৭৮৩, মারেফাতুস সুনান ওয়াল আসার লিল বায়হাকী, হাদীস নং-১৩২৩, আল জামেউল কাবীর, হাদীস নং-২৩৮}
আরো জানুনঃ
,
لمافی الاشباہ والنظائر (ص۵۶):القاعدة الثالثة: اليقين لا يزول بالشك:
নিশ্চিত ধারনা সন্দেহ পোষনের দ্বারা বিলুপ্ত হয়না।
.
رواه مسلم عن أبي هريرة رضي الله عنه مرفوعا "{ إذا وجد أحدكم في بطنه شيئا فأشكل عليه أخرج منه شيء أم لا فلا يخرجن من المسجد حتى يسمع صوتا ، أو يجد ريحا } "
যার সারমর্ম হলো বায়ু বের হওয়া নিয়ে সন্দেহ হলে সেই সন্দেহের দিকে ভ্রুক্ষেপ করা যাবেনা,হ্যাঁ যদি বায়ু বের হওয়ার আওয়াজ অথবা গন্ধ পায়,তাহলে বায়ু বের হয়েছে বলে ধরবে।
,
★ আপনি যদি নিশ্চিত হোন যে নাপাক পানি অবশ্যই জায়নামাজে লেগেছে,তাহলে নামাজ নষ্ট হয়ে যাবে।
পুনরায় উক্ত নামাজ আদায় করতে হবে।
,
আর যদি আপনি লাগা ,না লাগা কোনোটার সম্পর্কেই নিশ্চিত না হোন,সন্দেহ হয় যে লেগেছে কিনা,তাহলে উক্ত নামাজ গুলো পুনরায় আদায় করে নেওয়া প্রয়োজন।