আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
62 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।

অনেকে কুনো মৃত ব্যাক্তির 'রুহানী ফয়েজ' লাভের জন্য আল্লাহ তাআলার নিকট দোয়া করে থাকেন, শরীয়াতে এর কী কুনো বৈধতা আছে?

এখানে, 'রুহানী ফয়েজ' বলতে কী বুঝানো হয়?

শ্রদ্ধেয় আলিম সাহেবগণের নিকট ব্যাখ্যামূলক উত্তর প্রদানে বিনীত অনুরোধ রইলো।
জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রুহানী ফয়েজ সম্পর্কে পক্ষে বিপক্ষে অনেক আলোচনাই রয়েছে।
বিশুদ্ধমতানুযায়ী জনসাধারণের জন্য রুহানী ফয়জ আকিদা রাখা এবং এই নিমিত্তে কবর যিয়ারত করা কখনো অনুমোদিত হবে না।কেননা এদ্বারা আকিদা নষ্ট হয়ে যাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।
قَدْ کُنْتُ نَهَيْتُکُمْ عَنْ زِيَارَةِ الْقُبُوْرِ، فَقَدْ أذِنَ لِمُحَمَّدٍ فِي زِيَارَةِ قَبْرِ أمِّهِ، فَزُوْرُوْهَا؛ فَإِنَّهَا تُذَکِّرُ الْآخِرَةَ".
روحانی فیوض کے حصول کے لیے اولیاء کے مزارات پر جانے کی فی نفسہ اجازت تو ہے، لیکن چوں کہ اس کا تعلق خواص سے ہے ، اس مسئلہ کی باریکیاں نہ سمجھنے کی وجہ سے  عوام کے غلط عقائد میں پڑ جانے کا خطرہ غالب ہے نیز اس بات کا اندیشہ ہے کہ ادب وتعظیم میں حدود سے تجاوز ہوکر مشرکانہ افعال یا اعتقاد اس کے ساتھ نہ مل جائیں؛ اس لیےاس مسئلے کو خواص تک محدود رکھاجائے۔  اور اس کی عمومی تشہیر و ترغیب سے اجتناب کیا جائے۔فقط واللہ اعلم
দারুল ইফতা বিন্নুরী টাউন,ফাতাওয়া নং
فتوی نمبر : 144004200190


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...