আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
আসসালামু আলাইকুম শায়েখ।

আমাদের অনেকের বাবা-মা সন্তান ভালো রেজাল্ট করলে তা গর্বের সাথে চারিদিকে বলে বেড়ায়।এটা কি অহংকারের শামিল।এবং এর কারণে আল্লাহ তায়ালা কি ঐ সন্তানকে কোনো ক্ষতি বা আযাবের সম্মুখ্খীন করবেন।যেহেতু দোষ মা-বাবার সেহেতু সন্তান কেন ক্ষতির সম্মুখ্খীন হবে?

আমি শুনেছি বাবা-মা অন্যায় করলে সন্তানের উপরও না-কি আল্লাহর আযাব বা ক্ষতি পতিত হয়।যেহেতু দোষ মা-বাবার তাই এক্ষেত্রে সন্তান কেন ক্ষতির সম্মুখ্খীন হবে??

আর এক্ষেত্রে সন্তান কীভাবে তার বাবা মাকে বু্ঝাতে পারে।

1 Answer

0 votes
by (709,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

وَأَمَّا بِنِعْمَةِ رَبِّكَ فَحَدِّثْ
এবং আপনার পালনকর্তার নেয়ামতের কথা প্রকাশ করুন।(সূরা আদ-দোহা-১১)

আপনার বাবা মা যদি নি'য়ামত প্রকাশের নিয়তে আপনার পরীক্ষার ফলাফলের কথা ঘোষণা করেন, তাহলে এমন সংবাদ বলা বা প্রচার করা, অহংকার হবে না। কিন্তু যদি আপনার বাবা মা অন্যকে হেয়পতিপন্ন করতে এবং নিজের নাম সুনাম প্রকাশের নিয়তে আপনার পরীক্ষার ফলাফলের খবর প্রচার করেন, তাহলে সেই খবর অবশ্যই অহংকার হিসেবে বিবেচিত হবে। বাবা মায়ের এই অহংকার করার দরুণ সন্তানের কোনো ক্ষতি হবে না। 

আল্লাহ তা'আলা বলেনঃ
ﻭَﻟَﺎ ﺗَﺰِﺭُ ﻭَﺍﺯِﺭَﺓٌ ﻭِﺯْﺭَ ﺃُﺧْﺮَﻯ ﻭَﺇِﻥ ﺗَﺪْﻉُ ﻣُﺜْﻘَﻠَﺔٌ ﺇِﻟَﻰ ﺣِﻤْﻠِﻬَﺎ ﻟَﺎ ﻳُﺤْﻤَﻞْ ﻣِﻨْﻪُ ﺷَﻲْﺀٌ ﻭَﻟَﻮْ ﻛَﺎﻥَ ﺫَﺍ ﻗُﺮْﺑَﻰ الخ
কেউ অপরের বোঝা বহন করবে না। কেউ যদি তার গুরুতর ভার বহন করতে অন্যকে আহবান করে কেউ তা বহন করবে না-যদি সে নিকটবর্তী আত্নীয়ও হয়। 
(সূরা ফাতির-১৮)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...