ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
"وَيَجِبُ إيصَالُ الْمَاءِ إلَى دَاخِلِ السُّرَّةِ. وَيَنْبَغِي أَنْ يُدْخِلَ أُصْبُعَهُ فِيهَا لِلْمُبَالَغَةِ، كَذَا فِي مُحِيطِ السَّرَخْسِيِّ."
নাভীর ভিতরাংশে পানি পৌছানো ওয়াজিব। উচিৎ হল, হাতের আঙ্গুলকে নাভীর ভিতরাংশে পৌছিয়ে দেয়া।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৪)
"إذَا تَوَضَّأَ و اغتسل وَبَقِيَ على يَدِهِ لُمْعَةٌ فَأَخَذَ الْبَلَلَ منها في الْوُضُوءِ أو من أَيِّ عُضْوٍ كان في الْغُسْلِ وَغَسَلَ اللُّمْعَةِ يَجُوزُ."
অজু বা ফরয গোসল করার সময় যদি হাতের পানির কিছু অংশ থেকে যায়, এবং সেই পানি দ্বারা অজু বা গোসলের এমন কোনো অঙ্গকে ধৌত করা যা ইতিপূর্বে ভিজেনি, তাহলে এটা জায়েয রয়েছে। এভাবে অজু করা যাবে।পবিত্রতা অর্জিত হবে।(আল-বাহরুর রায়েক-১/৯৮)
الْأَقْلَفُ إذَا اغْتَسَلَ مِنْ الْجَنَابَةِ وَلَمْ يُدْخِلْ الْمَاءَ دَاخِلَ الْجِلْدَةِ جَازَ. كَذَا فِي الْمُحِيطِ وَفِي وَاقِعَاتِ النَّاطِفِيِّ وَهُوَ الْمُخْتَارُ. كَذَا فِي التَّتَارْخَانِيَّة وَيُدْخِلُ الْمَاءَ الْقُلْفَةَ اسْتِحْبَابًا. كَذَا فِي فَتْحِ الْقَدِيرِ-
খতনা হয়নি এমন পুরুষ যদি জানাবতের ফরয গোসল করতে চায়, এবং চামড়ার নীচে পানি প্রবেশ না করায়, তাহলে সেটা জায়েয রয়েছে। তবে খতনা বিহীন ব্যক্তির জন্য চামড়ার নীচে পানি পৌছানো মুস্তাহাব।
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৪)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
যদি কারো নাভী বেশ গভীরতম থাকে, তাহলে পানি পৌছিয়ে দিলেই যথেষ্ট হবে।আঙ্গুল পৌছানো জরুরী নয়।সুতরাং আপনার স্ত্রী যে অতীতে শুধুমাত্র পানি পৌঁছিয়েছেন, আঙ্গুল প্রবেশ কারননি, এতেকরে উনার অজু বিশুদ্ধ হয়েছে।
(২)
স্বাভাবিক ভাবে আঙ্গুল যতটুকু প্রবেশ করবে, ততটুকু আঙ্গুল প্রবেশ করিয়ে নিলে ফরয গোসল হয়ে যাবে।
(৩)
লজ্জাস্থানের বাহিরের অংশে কোনো কিছু পরিলক্ষিত না হলে আপনার পবিত্রতা অবশিষ্ট রয়েছে।আপনার নামায বিশুদ্ধ হয়েছে।
(৪)
'তুমি আর দুইবার সুযোগ পাবা/বা তোমার সুযোগ আর দুইবার।'
এই কথা তালাকের নিয়তে বললেও তালাক হবে না।।কেননা এখানে অতীতের তালাকের কথা স্বীকার করা হচ্ছে, অথচ বাস্তবে সে অতীতে তালাক দেয়নি। সুতরাং এইসব কথা দ্বারা তালাক হবে না।