আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
159 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (62 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

১। কিছুদিন আগে আলু কাটতে গিয়ে আমার হাত কেটে যায়। আমার কাপড়ে রক্ত ছিটকে এসে লাগে ও সারা বাসায় ছোপ ছোপ রক্ত লাগে। বাসা পরিষ্কার করি কিন্তু আমার নিজের রুমে রক্ত পড়েছিল তা খেয়াল করিনি। এরপর ওজু করে যোহরের সালাত আদায় করলাম। ১ রাকাত পড়ার পর খেয়াল করলাম জামায় রক্ত লেগে আছে। আমি দ্রুত নামাজ সেরে কাপড় ৩ বার পানি দিয়ে ধুয়ে ফেললাম, কিন্তু ওজু নবায়ন করলাম না।  এরপর আবার সালাত আদায় করলাম। যেই জায়গায় সালাত পড়লাম সেই জায়গায় রক্ত লেগে ছিলনা কিন্তু আশেপাশে ছিল। আমার এই সালাত কি আদায় হবে নাকি কাজা করা লাগবে?

২। বান্ধবী তার বাবা মায়ের সাথে বেড়াতে যাচ্ছে। এমতাবস্থায় কি আমি মাহরাম ব্যতীত তাদের সাথে বেড়াতে যেতে পারব?

৩। আমাদের rag tour আছে আগামী বছর ইনশা আল্লাহ। ব্যাচের সবাই ভারতে যাবে বেড়াতে অনার্স শেষ হওয়া উপলক্ষে। মেয়েদের কারো যদি মাহরাম না যায় তবে ৪৫ এর অধিক বয়সী কোন শিক্ষিকা যদি সাথে যান তবে কি ট্যুরে যাওয়া জায়েজ হবে? আর যদি কয়েকজন বিশ্বাসযোগ্য বান্ধবী সাথে যায় তবেও কি যাওয়া জায়েজ হবে? যদি আমি ফ্রেন্ডদের অপমান অগ্রাহ্য করে হলেও আমার মাহরাম সাথে করে নিয়ে যাই তবে কি ভারতে যাওয়া জায়েজ হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
https://www.ifatwa.info/34024/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ
নামাজের শর্তগুলির মধ্যে অন্যতম একট শর্ত হলো নামাজের জায়গা পাক হওয়া।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ اِذۡ جَعَلۡنَا الۡبَیۡتَ مَثَابَۃً لِّلنَّاسِ وَ اَمۡنًا ؕ وَ اتَّخِذُوۡا مِنۡ مَّقَامِ اِبۡرٰہٖمَ مُصَلًّی ؕ وَ عَہِدۡنَاۤ اِلٰۤی اِبۡرٰہٖمَ وَ اِسۡمٰعِیۡلَ اَنۡ طَہِّرَا بَیۡتِیَ لِلطَّآئِفِیۡنَ وَ الۡعٰکِفِیۡنَ وَ الرُّکَّعِ السُّجُوۡدِ ﴿۱۲۵﴾

আর স্মরণ করুন, যখন আমরা কাবাঘরকে মানবজাতির মিলনকেন্দ্র ও নিরাপত্তাস্থল করেছিলাম এবং বলেছিলাম, তোমরা মাকামে ইবরাহীমকে সালাতের স্থানরূপে গ্রহণ করো। আর ইবরাহীম ও ইসমাঈলকে আদেশ দিয়েছিলাম তাওয়াফকারী, ই’তিকাফকারী, রুকু’ ও সিজদাকারীদের জন্য আমার ঘরকে পবিত্র রাখতে।
(সুরা বাকারা ১২৫)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
শরীয়তের বিধান হলো নাপাক স্থানের উপর কাপড় বিছিয়ে নামায পড়লে নামায আদায় হয়ে যাবে। কোন সমস্যা নেই। সে হিসেবে জায়নামায বিছিয়ে নামায পড়লেও হয়ে যাবে।
(আল বাহরুর রায়েক-১/২৬৮.ফাতওয়ায়ে শামী-১/৬২৬)

لو بسط الثوب الطاهر على الأرض النجسة وصلى عليه جاز (البحر الرائق، كتاب الصلاة، باب شروط الصلاة-1/268)
সারমর্মঃ
কেহ যদি নাপাক জমিনের উপর পাক কাপড় বিছিয়ে দেয়,এবং তার উপর নামাজ আদায় করে,তাহলে জায়েজ আছে।

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যেই জায়গায় সালাত পড়েছেন, সেই জায়গায় যেহেতু রক্ত লেগে ছিলনা, বরং রক্ত পাশে ছিলো।

সুতরাং উক্ত নামাজ শুদ্ধ হয়েছে।
পুনরায় তাহা আদায় করতে হবেনা।

(০২)
যদি ৭৮ কিলোমিটার বা তার চেয়ে বেশি দূরের সফর হয়,তাহলে আপনার জন্য নিজ মাহরাম পুরুষ ব্যাতিত যাওয়া জায়েজ হবেনা।

(০৩)
এভাবে মাহরাম পুরুষ ছাড়া যাওয়া জায়েজ হবেনা।
আপনি যদি আপনার মাহরাম কোনো পুরুষকে নিয়ে যান,তাহলে আপনার যাওয়া জায়েজ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...