আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (31 points)
অামার ওয়াসওয়াস অাছে তাই এইসব প্রশ্ন

এই লিংকের ভিওিতে প্রশ্ন
https://ifatwa.info/53544/?show=53544#q53544
উপরের লিংকে কিছু কারণ লেখা অাছে।
যদি হারামভাবে চুরি করে, চাপ প্রয়োগ করে, কারও মনের সন্তুষ্টি ছাড়া, প্রতারণা করে জ্ঞান ও অভিজ্ঞতা  অর্জন করা হয়।
তবে
এভাবে জ্ঞান ও অভিজ্ঞতা অর্জন করে তার ভতুকি ও ক্ষতিপূরণ অাদায় না করলে সেই জ্ঞান ও অভিজ্ঞতা দ্বারা হালাল পথে কোন অায় করলে সে অায় কি হালাল হয়। ( অামার অর্জিত অায়, জ্ঞান  হালাল হোক তার জন্য অামি একটু হলেও চেষ্টা করি হুজুর দয়া করে এই প্রশ্নের উওর দেওয়ার সময় দলিল দেবেন কারণ অামার জানামতে কারও অন্তরের সন্তুষ্টি ব্যাতিত কোন কিছু হালাল হয় না)

বিকাশ,বাংলালিংক, গ্রামীণফোন,নগদ,রকেট ইত্যাদি এ্যাপ রেফার করলে মাঝে মাঝে টাকা ও এমবি পাওয়া যায় পাওয়া যায়। এর জন্য রেফার কোড ব্যাবহার করতে হয়। হয়ত এই বিষয় সম্পর্কে অাপনারা জানেন।
অামার প্রশ্ন হল এই এ্যাপগুলো রেফার করে যা পাওয়া যায় তা কি হালাল হবে

গাছে ফল থাকা অবস্থায় মানে অাধা কাচা, অাধা পাক অবস্থায় যদি ফল বেচা হয়। অার চুক্তি এরকম থাকে যে চোখের অান্দাজে  গাছে কতগুলো ফল অাছে তার ভিওিতে দাম নিধারিত হয় এবং যে কিনবে সে নিজ খরচে ফল গুলো পেড়ে নিয়ে যাবে।এই চুক্তি কি হালাল হবে অার এ থেকে অায় কি হালাল হবে।

বর্তমানে দেখা যায় ছেলেরা মেয়েদের সাথে বন্ধুত করার জন্য
ছেলে মেয়ে শুধু দুইজন একসাথে  গ্রুপ স্টাডি করে
বা
কয়েকজন ছেলেমেয়ে একসাথে গ্রুপ স্টাডি করে
তা ত হারাম।ফেতনার প্রচুর অাশংঙ্কা থাকে।  এখন এই দুই ধরণের গ্রুপ স্টাডি করে যে জ্ঞান পায় সেই জ্ঞান ও কি হারাম। সেই জ্ঞান দ্বারা হালাল উপাজন বা কোন লাভ করলে তার হুকুম কি।

1 Answer

0 votes
by (672,120 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
সেই জ্ঞান ও অভিজ্ঞতা দ্বারা হালাল পথে কোন আয় করলে সে আয় হালাল হবে।

(০২)
শরীয়তের বিধান হলো হালাল কোনো কাজে রেফার করে বোনাস গ্রহন জায়েজ আছে। 
তবে রেফারের রেফার বোনাস জায়েয নয়। কেননা এখানে কোনো প্রকার কষ্ট ছাড়াই টাকা আসছে। তাই এটা জায়েয হবে না। 

https://ifatwa.info/22664/ ফতোয়াতে উল্লেখ করা হয়েছে যে,  
এম. এল. এম কম্পানি সমূহে শরীয়তের বেশ কিছু নিষিদ্ধ বিষয়াবলী পাওয়া যাওয়ার ধরুন উলামায়ে কেরামগণ উক্ত ব্যবসা কে নাজায়েয বলে থাকেন।এম.এল এম এর কার্যক্রম পর্যবেক্ষণ,তাদের নিয়ম-পদ্ধতির বিশ্লেষণ ও এ সকল প্রতিষ্টানের অভিজ্ঞ ব্যক্তিদের অভিমতের আলোকে জানা যায় যে,এ ব্যবসা পদ্ধতিতে উল্লিখিত নিষিদ্ধ বিষয়গুলো ছাড়া আরোও কিছু শরীয়াত নিষিদ্ধ বিষয় রয়েছে।সুতরাং কোনো মুসলমানের জন্য এ সকল কম্পানির সাথে কোনোভাবে সম্পৃক্ত হওয়া জায়েয ও বৈধ হবে না।আরো জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/12947 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু বিকাশের ক্যাশব্যাক গ্রহন জায়েজ,তাই রেফার করে ইনকামও জায়েজ।
এটি হাদিয়ার অন্তর্ভুক্ত হবে।  
,
আরো জানুনঃ

(০৩)
হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عَلِيٍّ رَضِيَ اللَّهُ عَنْهُ قَالَ: نَهَى رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَن بيْعِ المضطرِّ وعنْ بيْعِ الغَرَرِ وَعَنْ بَيْعِ الثَّمَرَةِ قَبْلَ أَنْ تُدْرِكَ. رَوَاهُ أَبُو دَاوُد

‘আলী (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জোর-জবরদস্তিমূলক ক্রয়-বিক্রয় ও প্রতারণামূলক কোনো কিছু ক্রয়-বিক্রয় এবং পুষ্ট হওয়ার আগে ফল ক্রয়-বিক্রয় করা হতে নিষেধ করেছেন। 
(আবূ দাঊদ ৩৩৮২,মেশকাত ২৮৬৫)

★প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু আধা কাচা, আধা পাকা অবস্থায় যদি ফল বিক্রয় হয়েছে। 
সুতরাং এখানে কোনো ধোকার আশ্রয় না নিয়ে উভয়ে সন্তুষ্ট থাকলে এ চুক্তিকে নাজায়েজ বলা হবেনা।
তাই এ থেকে আয় হালাল হবে।

বিস্তারিত জানুনঃ- 

(০৪)
সেই জ্ঞান হারাম নয়। সেই জ্ঞান দ্বারা হালাল উপার্জন বা কোন লাভ করলে সেটি হালাল হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...