ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
,টিকটিকি,কাঁকলাস, গিরগিটি ইত্যাদি মেরে ফেলা মুস্তাহাব।
ফাকিহা ইবনুল মুহীরার মুক্তদাসী সাইবা থেকে বর্ণিত
عَنْ سَائِبَةَ مَوْلَاةِ الْفَاكِهِ بْنِ الْمُغِيرَةِ، أَنَّهَا دَخَلَتْ عَلَى عَائِشَةَ فَرَأَتْ فِي بَيْتِهَا رُمْحًا مَوْضُوعًا، فَقَالَتْ: يَا أُمَّ الْمُؤْمِنِينَ مَا تَصْنَعِينَ بِهَذَا؟ قَالَتْ: نَقْتُلُ بِهِ هَذِهِ الْأَوْزَاغَ، فَإِنَّ نَبِيَّ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَخْبَرَنَا: «أَنَّ إِبْرَاهِيمَ لَمَّا أُلْقِيَ فِي النَّارِ، لَمْ تَكُنْ فِي الْأَرْضِ دَابَّةٌ، إِلَّا أَطْفَأَتِ النَّارَ، غَيْرَ الْوَزَغِ، فَإِنَّهَا كَانَتْ تَنْفُخُ عَلَيْهِ، فَأَمَرَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِقَتْلِهِ»
তিনি আয়েশা (রাঃ)-র নিকট প্রবেশ করে তার ঘরে একটি বর্শা রক্ষিত দেখতে পান। তিনি জিজ্ঞেস করেন, হে উম্মুল মুমিনীন! আপনারা এটা দিয়ে কী করেন? তিনি বলেন, আমরা এই বর্শা দিয়ে এসব গিরগিটি হত্যা করি। কারণ আল্লাহর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের অবহিত করেছেন যে, ইবরাহীম (আ)-কে যখন অগ্নিকুন্ডে নিক্ষেপ করা হলো তখন পৃথিবীর বুকে এমন কোন প্রাণী ছিলো না, যা আগুন নিভাতে চেষ্টা করেনি, গিরগিটি ব্যতীত। সে বরং আগুনে ফুঁ দিয়েছিল। তাই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এটিকে হত্যা করার নির্দেশ দেন। [সুনানু ইবনি মাজাহ,-৩২৩১,মুসনাদে আহমাদ-২৪৫৩৪]
আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত।
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ قَتَلَ وَزَغَةً فِي أَوَّلِ ضَرْبَةٍ فَلَهُ كَذَا وَكَذَا حَسَنَةً، وَمَنْ قَتَلَهَا فِي الضَّرْبَةِ الثَّانِيَةِ فَلَهُ كَذَا وَكَذَا حَسَنَةً، لِدُونِ الْأُولَى، وَإِنْ قَتَلَهَا فِي الضَّرْبَةِ الثَّالِثَةِ فَلَهُ كَذَا وَكَذَا حَسَنَةً، لِدُونِ الثَّانِيَةِ»
তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ প্রথম আঘাতে যে ব্যক্তি কাকলাস [টিকটিকি] মেরে ফেলবে, তার জন্য রয়েছে এত এত পরিমাণ সাওয়াব। আর যে ব্যক্তি দুই আঘাতে তাকে মেরে ফেলবে, তার জন্য এত এত পরিমান সাওয়াব, প্রথমবারের চাইতে কম। আর যদি তৃতীয় আঘাতে মেরে ফেলে, তা হলে তার জন্য এত এত পরিমাণ সাওয়াব তবে দ্বিতীয়বারের চাইতে কম। [সহীহ মুসলিম, হাদীস নং- ইফাবা-৫৬৫১,সহীস মুসলিম-৬৫৫১]
টিকটিকি বা টিকটিকি জাতীয় প্রাণী মানুষের জন্য ক্ষতিকর, এই জন্যই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' হত্যার নির্দেশ দিয়েছেন।
وإنما السبب فى الأمر بقتله هو كونه مؤذيا، وإلا فالظاهر أن ما فعلته وزغاة عهد إبراهيم عليه السلام لا يعاقب به وزغات هذا الزمان، فالسبب الأصلى فى الأمر بقتله هو إيذائه واعتدائه (تكملة فتح الملهم، باب استحباب قتل الوزع-4/350)
ইবনুল মালিক বলেন,
قَالَ ابْنُ الْمَلَكِ: وَمِنْ شَغَفِهَا إِفْسَادُ الطَّعَامِ خُصُوصًا الْمِلْحَ، فَإِنَّهَا إِذَا لَمْ تَجِدْ طَرِيقًا إِلَى إِفْسَادِهِ ارْتَقَتِ السَّقْفَ وَأَلْقَتْ خَرَأَهَا فِي مَوْضِعٍ يُحَاذِيهِ. وَفِي الْحَدِيثِ بَيَانُ أَنَّ جِبِلَّتَهَا عَلَى الْإِسَاءَةِ.” انتهى من “مرقاة المفاتيح” (7/2671)
এর নেশা হল, খাবার নষ্ট করা। বিশেষ করে লবণ। যদি সে পর্যন্ত পৌঁছার রাস্তা না পায় তাহলে ঘরের কোঠায় উঠে যায় এবং তার ঠিক নিচ বরাবর বিষ্ঠা নিক্ষেপ করে। হাদিসের বিবরণ থেকে বুঝা যায়, এটি সৃষ্টিগতভাবে ক্ষতিকারক। (মিরকাতুল মাফাতিহ ৭/২৬৭১)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বাসাবাড়ি হোক বা পাহাড়ি হোক, সকল প্রকার টিকটিকিকে হত্যা করাই মুস্তাহাব। এছাড়াও আরো পাঁচটি প্রাণীকে হত্যা করা মুস্তাহাব।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/376
(২)
ইচ্ছাকৃত ভাবে গায়রে মাহরাম এর দিকে তাকালে চোখের যিনা হবে। তবে অনিচ্ছায় তাকালে চোখের যিনা হবে না।
(৩)
এক্ষেত্রে মাসনুন দু'আ পড়াই উত্তম। যেসব নামাযের পর সুন্নত রয়েছে, সেই সব নামাযের পর দু'আ কে লম্বা করা যাবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2293
(৪)
আয়না রাত্রে না দেখাই উত্তম,যদিও এ বিষয়ে হাদীসে কোনো বিধি-নিষেধ নেই তথাপি চিকিৎসা বিজ্ঞানীগণ বলেনঃ রাত্রে আয়না দেখলে বিভিন্ন রোগ জন্ম নেওয়ার আশংকা থাকে। এজন্য রাত্রে আয়না দেখতে তারা নিষেধ করে থাকেন।
ﻗﺎﻝ ﺍﺑﻦ ﺍﻟﻘﻴﻢ ﻓﻲ ﻛﺘﺎﺑﻪ ﺍﻟﻘﻴﻢ ﺯﺍﺩ ﺍﻟﻤﻌﺎﺩ ﻓﻲ ﺑﺎﺏ ﺍﻟﻄﺐ : ﻭﺭﺃﻳﺖ ﻻﺑﻦ ﻣﺎﺳﻮﻳﻪ ﻓﺼﻼ ﻓﻲ ﻛﺘﺎﺏ ﺍﻟﻤﺤﺎﺫﻳﺮ ﻧﻘﻠﺘﻪ ﺑﻠﻔﻈﻪ ﻗﺎﻝ :
ﻭَﻣَﻦْ ﻧَﻈَﺮَ ﻓِﻲ ﺍﻟْﻤِﺮْﺁﺓِ ﻟَﻴْﻠًﺎ ﻓَﺄَﺻَﺎﺑَﻪُ ﻟَﻘْﻮَﺓٌ ﺃَﻭْ ﺃَﺻَﺎﺑَﻪُ ﺩَﺍﺀٌ ﻓَﻠَﺎ ﻳَﻠُﻮﻣَﻦّ ﺇﻟّﺎ ﻧَﻔْﺴَﻪ
ইমাম ইবনে ক্বাইয়ুম রাহ, উনার তাত্ত্বিক গবেষণালব্ধ কিতাব "যাদু মা'আদ ফি হাদয়ে খাইরিল ইবাদ"নামক কিতাবে উল্লেখ করেন,
আমি চিকিৎসক ইবনে মাসুওয়াইর "সতর্কবাণী ও সাবধানতাসম্ভলিত অধ্যায়ে "
রাত্রে আয়নায় নিজেকে দেখা সম্পর্কে যা দেখেছি এখন আমি তা হুবহু আপনাদের সামনে উপস্থাপন করছি.....
ইবনে মাসুওয়াই বলেনঃ-
যে ব্যক্তি রাত্রে আয়না দেখল অতঃপর তার লাক্বওয়াহ রোগ হয়ে গেল,অথবা অন্য কোনো রোগ হয়ে গেলো, তখন সে যেন তার নিজ সত্বাকে ব্যতীত অন্য কাউকে না দোষে।
লাক্বওয়াহ কি রোগ? তা সম্পর্কে অভিধানে বক্তব্য হল,
ﺩَﺍﺀٌ ﻳُﺼِﻴﺐُ ﺍﻟْﻮَﺟْﻪَ ﻓَﻴَﻌْﻮَﺝُّ ﻣِﻨْﻪُ ﺍﻟﺸِّﺪْﻕُ ﺇِﻟَﻰ ﺃَﺣَﺪِ ﺟَﺎﻧِﺒَﻲِ ﺍﻟْﻌُﻨُﻖ
এমন রোগ যা মুখে হয় এবং চোয়ালকে গর্দনার কোন একদিকে বাকা করে দেয়।