আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
95 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)

১। হাদিসে এসেছে, 

কোন ব্যক্তিকে কোন কাজে যদি নিয়োগ দেয়া হয় এবং তাকে এরজন্য বিনিময় দেয়া হয়, সে যদি এই বিনিময়ের বহির্ভুত অতিরিক্ত জনগণের থেকে গ্রহণ করে তা খিয়ানত হিসেবে গণ্য হবে। "

এছাড়াও আরেকটি হাদিসে জেনেছিলাম, এক লোককে মহানবি (স) যাকাতের জন্য নিয়োগ দিলে, সে পরে যাকাত সংগ্রহ করে আর সাথে কিছু হাদিয়াও পায়। পরে এগুলো নবিজির (স) কে দিয়ে বলে এগুলো হল যাকাতের টাকা, আর ওইগুলো আমার হাদিয়া। পরে নবিজি (স) নিষেধ করে।

এখন, এই দুই হাদিসের আলোকে আমরা কি মূলনীতি গ্রহণ করতে পারি?



২। যারা ডেলিভারি ম্যান, তারা তো ডেলিভারির জন্য বেতন পায়, কিন্ত অনেকে তাদের কিছু বখশিস দেয় কষ্ট করে আনার জন্য। সেই বখশিস গ্রহণ কি উপরের হাদিসের আলোকে হারাম হবে?

৩। যদি বখশিস নেয়া হারাম হয়, তবে দেয়াও কি হারাম ও গুনাহ হবে?

৪। ডাক্তারদের জন্য ওষুধ কোম্পানি থেকে ডায়েরি, কলম বিভিন্ন উপহার দেয়, এগুলো গ্রহণ করা কি জায়েজ?

৫। কোন ব্যক্তিকে যদি একটি কাজ করে দেবার জন্য request করা হয়, আর সে যদি কাজটা করে দেয়। পরে যদি ওই ব্যক্তিকে কাজটা করে দেয়ার জন্য উপহার দেয়া হয়, যদিও সে চাই নি তা কি ঘুষের অন্তর্ভুক্ত হবে না?


৬। এক মেয়ে জিজ্ঞেস করেছে, ইসলামে কেন নারী নবি নেই? এছাড়াও আমরা জানি মেয়েদের জামাতের ইমাম হবেন পুরুষ। এর কারণ কি?

৭। জিনজাতির জন্য কি আল্লাহ কোনো জিন নবি পাঠিয়েছে?


৮। কেউ যদি আকিকার জন্য কোনো পশু যেমনঃ ছাগল কাউকে দেয়। তবে সেই পশু দিয়ে আকিকা করতে কোনো বাধা আছে?

মানে পশু না কিনে অন্যের দেয়া পশু দিয়ে আকিকা করা যাবে?

1 Answer

+1 vote
by (697,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
উবায়াদ ইবনু ইসমাঈল (রহঃ) ... আবূ হমায়দ সাঈদী (রাঃ) থেকে বর্ণিত। 
حَدَّثَنَا عُبَيْدُ بْنُ إِسْمَاعِيلَ، حَدَّثَنَا أَبُو أُسَامَةَ، عَنْ هِشَامٍ، عَنْ أَبِيهِ، عَنْ أَبِي حُمَيْدٍ السَّاعِدِيِّ، قَالَ اسْتَعْمَلَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم رَجُلاً عَلَى صَدَقَاتِ بَنِي سُلَيْمٍ يُدْعَى ابْنَ اللُّتَبِيَّةِ، فَلَمَّا جَاءَ حَاسَبَهُ قَالَ هَذَا مَالُكُمْ وَهَذَا هَدِيَّةٌ. فَقَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " فَهَلاَّ جَلَسْتَ فِي بَيْتِ أَبِيكَ وَأُمِّكَ، حَتَّى تَأْتِيَكَ هَدِيَّتُكَ إِنْ كُنْتَ صَادِقًا ". ثُمَّ خَطَبَنَا فَحَمِدَ اللَّهَ وَأَثْنَى عَلَيْهِ ثُمَّ قَالَ " أَمَّا بَعْدُ، فَإِنِّي أَسْتَعْمِلُ الرَّجُلَ مِنْكُمْ عَلَى الْعَمَلِ مِمَّا وَلاَّنِي اللَّهُ، فَيَأْتِي فَيَقُولُ هَذَا مَالُكُمْ وَهَذَا هَدِيَّةٌ أُهْدِيَتْ لِي. أَفَلاَ جَلَسَ فِي بَيْتِ أَبِيهِ وَأُمِّهِ حَتَّى تَأْتِيَهُ هَدِيَّتُهُ، وَاللَّهِ لاَ يَأْخُذُ أَحَدٌ مِنْكُمْ شَيْئًا بِغَيْرِ حَقِّهِ، إِلاَّ لَقِيَ اللَّهَ يَحْمِلُهُ يَوْمَ الْقِيَامَةِ، فَلأَعْرِفَنَّ أَحَدًا مِنْكُمْ لَقِيَ اللَّهَ يَحْمِلُ بَعِيرًا لَهُ رُغَاءٌ، أَوْ بَقَرَةً لَهَا خُوَارٌ، أَوْ شَاةً تَيْعَرُ ". ثُمَّ رَفَعَ يَدَهُ حَتَّى رُئِيَ بَيَاضُ إِبْطِهِ يَقُولُ " اللَّهُمَّ هَلْ بَلَّغْتُ ". بَصْرَ عَيْنِي وَسَمْعَ أُذُنِي.
তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লুতাবিয়্যা নামে এক ব্যাক্তিকে বণী সুলায়ম গোত্রের যাকাত আদায়কারী নিয়োগ করলেন। যখন সে ফিরে এলো তখন তিনি তার কাছ থেকে হিসাব-নিকাশ গ্রহণ করলেন। সে বলল, এগুলো আপনাদের মাল, আর এগুলো (আমাকে দেয়া) উপঢৌকন। তখন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ যদি তুমি সত্যবাদী হয়ে থাক তাহলে তোমার মা-বাবার ঘরে বসে থাকলে না কেন? সেখানেই তোমার কাছে উপঢৌকন এসে যেত। এরপর তিনি আমাদের উদ্দেশ্যে ভাষণ দিলেন। আল্লাহর প্রশংসা ও গুণগান করার পর তিনি বললেনঃ আমি তোমাদের কাউকে এমন কোন কাজে নিয়োগ করি, যার তত্ত্বাবধায়ক হিসেবে আল্লাহ্ আমাকে মনোনীত করেছেন। কিন্তু সে কাজ সম্পাদন করে এসে বলে, এ হল তোমাদের মাল। আর এ হল আমাকে দেয়া উপঢৌকন। তাহলে সে কোন তার মা-বাবার ঘরেই বসে রইল না, সেখানে এমনিতেই তার কাছে তার উপঢৌকন এসে যেত?
আল্লাহর কসম! তোমরা যে কেউ অবৈধভাবে কোন কিছু গ্রহণ করবে, সে কিয়ামতের দিন তা বয়ে নিয়ে আল্লাহর সামনে হাযির হবে। আমি তোমাদের কাউকে ভালভাবেই চিনব যে, সে আল্লাহর কাছে হাজির হবে উট বহন করে, আর উট আওয়াজ দিতে থাকবে। অথবা গাভী বহন করে, আর সেটা ডাকতে থাকবে। অথবা বকরি বহন করে, আর সেটা ডাকতে থাকবে। এরপর তিনি আপন হাতে দু’টি এতদূরে উত্তোলন করলেন যে, তাঁর বগলের শুভ্রতা দেখা যাচ্ছিল। তিনি বললেন, হে আল্লাহ্! আমি কি পৌঁছে দিয়েছি? আমার চক্ষুযুগল সে অবস্থা অবলোকন করেছে এবং আমার কান শুনেছে।(সহীহ বোখারী-৬৫০৮)

মিশকাত শরীফের ১৭৭৯ নং হাদীসের ব্যখ্যায় মুল্লা আলী কারী রাহ লিখেন,
قَالَ ابْنُ الْمَلَكِ: يَعْنِي لَا يَجُوزُ لِلْعَامِلِ أَنْ يَقْبَلَ هَدِيَّةً لِأَنَّهُ لَا يُعْطِهِ أَحَدٌ شَيْئًا إِلَّا لِطَمَعٍ أَنْ يَتْرُكَ بَعْضَ زَكَاتِهِ، وَهَذَا غَيْرُ جَائِزٍ اهـ. وَيُمْكِنُ أَنَّهُ يُعْطَى لِغَيْرِ هَذَا الْغَرَضِ أَيْضًا، لَكِنْ حَيْثُ إِنَّهُ يُعْطَى مِنْ حَيْثُ الْعَمَلِ، وَلَهُ أُجْرَةُ الْعَمَلِ مِنْ هَذَا الْمَالِ، فَلَيْسَ لَهُ أَنْ يَأْخُذَ مِنْ جِهَتَيْنِ،
কর্মকর্তার জন্য গ্রাহকের নিকট থেকে হাদিয়া গ্রহণ জায়েয হবে না। কেননা কেউ ই নিজের ফায়দা ব্যতিত হাদিয়া দিতে যাবে না।এবং এটাই মূলত নাজায়েয।  হ্যা, নিজের ফায়দা ব্যতিতও কেউ কেউ হাদিয়া দিতে পারেন। কিন্তু যেহেতু কর্মকর্তা কাজের বিপরীতে বিনিময় পাচ্ছেন। তাই উনার উভয় দিক থেকে তথা সরকার/প্রতিষ্টানের পক্ষ্য থেকে এবং গ্রাহকের পক্ষ্য থেকে তথা উভয় দিক হতে বিনিময় গ্রহণ জায়েয হবে না। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
কোন ব্যক্তিকে কোন কাজে যদি নিয়োগ দেয়া হয় এবং তাকে এরজন্য বিনিময় দেয়া হয়, সে যদি এই বিনিময়ের বহির্ভুত অতিরিক্ত জনগণের থেকে গ্রহণ করে, তাহলে সেটা জায়েয হবে না। তবে যদি সে তার দায়িত্বকে সম্পূর্ণ ভাবে নিষ্টার সাথে পালন করে, অতঃপর তাকে কেউ খুশী হয়ে নিজ অন্তরের সন্তুষ্টির সাথে কিছু দিতে চায়, তাহলে গ্রহণ করতে বাধা নেই।

(২)
যারা ডেলিভারি ম্যান, তারা তো ডেলিভারির জন্য বেতন পায়, কিন্ত অনেকে তাদের কিছু বখশিস দেয় কষ্ট করে আনার জন্য। সেই বখশিস গ্রহণ নিষিদ্ধতার আওতাধীন হবে না। তবে ডেলিভারি ম্যান নিজে কিছু দাবী করে আদায় করতে পারবে না।


(৩)
নেয়া হারাম হলে দেয়া হারাম হবে না।তবে যিনি বখশিশ দিবেন, উনার অনৈতিক কোনো ইচ্ছা থাকলে, তখন উনার জন্য বখশিশ প্রদাণও জায়েয হবে না।

(৪)
ডাক্তারদের জন্য ওষুধ কোম্পানি থেকে ডায়েরি, কলম বিভিন্ন উপহার দেয়, যেহেতু এগুলো ছোটোমোটো  জিনিষ, তাই এগুলো গ্রহণ করা নাজায়েয হবে না।


(৫)
কোন ব্যক্তিকে যদি একটি কাজ করে দেবার জন্য request করা হয়, আর সে যদি কাজটা করে দেয়। পরে যদি ওই ব্যক্তিকে কাজটা করে দেয়ার জন্য উপহার দেয়া হয়, যদিও সে চাইনি তা  ঘুষের অন্তর্ভুক্ত হবে না।

(৬)

এটা আল্লাহর হুকুম ও নিয়ম যে,তিনি কোনো মহিলাকে নবীরূপে প্রেরণ করেননি।

(৭)
না, এসম্পর্কে কোনো কিছু জানা যায়নি। হযরত মুহাম্মদ সাঃ মানুষ ও জিন জাতী সবার জন্য প্রেরিত হয়েছিলেন।

(৮)
মানে পশু না কিনে অন্যের দেয়া পশু দিয়ে আকিকা করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...