আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
297 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
closed by

.মুআজ্জিন যদি আজান দেওয়ার সময় ভুলে "ক্বদ্ব ক্বা-মাতিস সালাহ"ও বলে ফেলে তাহলে কি তাকে পূণরায় আজান দিতে হবে??

. ফজরের আজানে " আসসালাতু খয়রুম মিনান নাউম" না বলে আজান শেষ করে ফেললে কী করবে?

. ভুলে ইক্বামাতের সময় আল্লাহু আকবার ৪ বারের পরিবর্তে ২ বার বলে তাহলে করণীয় কী?

আজান এবং ইক্বামাত সংশ্লিষ্ট এই ধরণের ভুলগুলো সম্পর্কে বিস্তারিত বললে উপকৃত হতাম। জাজাকাল্লাহ। 

closed

1 Answer

0 votes
by (62,960 points)
selected by
 
Best answer

بسم الله الرحمن الرحيم

জবাব,

হাদীস শরীফে এসেছেঃ  

عَبْدُ اللهِ بْنُ يُوسُفَ قَالَ أَخْبَرَنَا مَالِكٌ عَنْ ابْنِ شِهَابٍ عَنْ عَطَاءِ بْنِ يَزِيدَ اللَّيْثِيِّ عَنْ أَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ أَنَّ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم قَالَ إِذَا سَمِعْتُمْ النِّدَاءَ فَقُولُوا مِثْلَ مَا يَقُولُ الْمُؤَذِّنُ.

আবূ সা‘ঈদ খুদরী (রাযি.) হতে বর্ণিত আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যখন তোমরা আযান শুনতে পাও তখন মুআয্যিন যা বলে তোমরাও তাই বলবে। (বুখারী শরিফ আধুনিক প্রকাশনীঃ ৫৭৬, ইসলামিক ফাউন্ডেশনঃ ৫৮৪)

উমার ইবনুল খাত্তাব (রাঃ) সূত্রে বর্ণিত।

عن عمر بن الخطاب قال : قال رسول الله صلى الله عليه وسلم : " إذا قال المؤذن الله أكبر الله أكبر فقال أحدكم الله أكبر الله أكبر ثم قال أشهد أن لا إله إلا الله قال أشهد أن لا إله إلا الله ثم قال أشهد أن محمدا رسول الله قال أشهد أن محمدا رسول الله ثم قال حي على الصلاة قال لا حول ولا قوة إلا بالله ثم قال حي على الفلاح قال لا حول ولا قوة إلا بالله ثم قال الله أكبر الله أكبر قال الله أكبر الله أكبر ثم قال لا إله إلا الله قال لا إله إلا الله من قلبه دخل الجنة "

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের কেউ যদি মুয়াজ্জিনের আল্লাহু আকবার আল্লাহু আকবার-এর জওয়াবে আল্লাহু আকবার আল্লাহু আকবার বলে এবং আশহাদু আল্-লা ইলাহা ইল্লাল্লাহ-এর জওয়াবে আশহাদু আল্-লা ইলাহা ইল্লাল্লাহ বলে এবং আশহাদু আন্না মুাহম্মাদার রাসূলুল্লাহ এর জওয়াবে আশহাদু আন্না মুাহম্মাদার রাসূলুল্লাহ বলে। অতঃপর হাইয়্যা ‘আলাস্-সলাহ-এর জওয়াবে যদি লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ বলে। তারপর হাইয়্যা ‘আলাল-ফালাহ-এর জওয়াবে যদি লা হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ বলে। তারপর যদি আল্লাহু আকবার আল্লাহু আকবার জওয়াবে আল্লাহু আকবার আল্লাহু আকবার এবং লা-ইলাহা ইল্লাল্লাহ-এর জওয়াবে লা-ইলাহা ইল্লাল্লাহ বলে তাহলে সে জান্নাতে প্রবেশ করবে। (সহীহ মুসলিম-৩৮৫)

যদি আজানে কোন ভুল হয় এবং আজানের মাঝেই যদি ভুলটি মনে পড়ে যায়, কিংবা আজান শেষ করার পর মনে হয়, তাহলে কথা বলার আগেই ভুলটি শুদ্ধ করে বলে বাকি আজান দোহরিয়ে নিলে আজান হয়ে যাবে। আর যদি ভুল পড়ার পর আজান শেষ করে মনে পড়ে, এবং কথা বলে ফেলে তাহলে আজান পুনরায় দিতে হবে। আর আজান ছাড়া মসজিদে নামায পড়া মাকরূহ।

মুয়াজ্জিন সাহেব আজানে ভুল করার পর যদি আজান চলা অবস্থায়ই স্মরণ হয় তাহলে যে শব্দে ভুল হয়েছে সে শব্দ পুনরায় বলে আজানের বাকি শব্দগুলো বলতে হবে। আর যদি আজান শেষ হওয়ার পর কারো সাথে কথা বলার আগে স্মরণ হয় তাহলে যে শব্দে ভুল হয়েছে সে শব্দ থেকে শেষ পর্যন্ত পুনরায় আজান দিতে হবে। কিন্তু যদি আজান শেষ করার পর কথা বলে ফেলে তাহলে পুরো আজান পুনরায় দিতে হবে। (রদ্দুল মুহতার ২/৫৬; ফাতওয়ায়ে হিন্দিয়া ১/৫৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১. ইচ্ছাকৃত ভাবে আজানের মধ্যে উক্ত বাক্য বলা মাকরুহ। তবে ভুলক্রমে বললে সমস্যা নেই।

২.এতটুকু ত্রুটির জন্য আজান অশুদ্ধ হয় না। এই আজানেই আজানের হুকুম আদায় হয়ে যাবে। তবে, মনের শান্তি ও পরিপূর্ণতার জন্য মাইক ছাড়া কিংবা নীচুস্বরে আবার আজান দিয়ে ফেলবে।

৩. যদি ইকামতের মধ্যেই স্মরণ হয় তাহলে যে শব্দ ছাড়া পড়েছে সে শব্দ পুনরায় বলে ইকামতের বাকি শব্দগুলো বলতে হবে। তবে ইকামত শেষ করার পর মনে পড়লে পুনরায় ইকামত বলার প্রয়োজেন নেই। কারণ, মৌলিক বাক্য বলেছে কিন্তু সংখ্যায় কম হয়েছে সেই ইকামতেই নামাজের জন্য যথেষ্ঠ হবে। তবে উত্তম হলো ইকামতের উক্ত বাক্য দুই বার বলে নেওয়া। কারণ, চার বার বলা সুন্নাত। আর আমরা জানি যে, অনিচ্ছাকৃত বা ভুলক্রমে সুন্নাতের মধ্যে কোন কমতি হলে উক্ত বিধান পুনরায় আদায় করা আবশ্যক নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 33 views
...