আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (20 points)
السلام عليكم ورحمة الله وبركاته
শায়েখ, এক আপুর বাসায় গিয়েছিলাম পড়তে। পড়ানোর সময় নানা বিষয়ে কথা উঠে।
তো তার কিছু কথা গীবত হয়েছে কিনা সে বিষয়ে সন্দেহ লাগছে।
১. সমালোচনা করছিলেন কিছু বিষয়ে। বলছিলেন "আজকালকার হাফেজাদের অবস্থা তো জানেন না,পুরা তিলাওয়াত অশুদ্ধ। খালি মুখস্ত করেছে। "

তাতে বেশ কিছু দোষ উঠে আসে।

(তিনি মুলত অফলাইনে কুরআন শিক্ষা নিয়ে কথা বলছিলেন।)
এক্ষেত্রে কি গীবত হয়েছে?

২. দাওয়াহ নিয়ে কথা বলতে গিয়ে মাদউ একজনের দোষ উঠে আসে যাকে আমি চিনি। জিজ্ঞেস করেছিলাম কিভাবে দাওয়াহ দিয়েছেন।
" মেয়েটা এমনভাবে কথা বলে যেন বহুত কিছু জানে। আসলে ইল্ম নাই একদম! "
এটা কি গীবত হয়েছে?
৩. হানাফী হয়ে অন্য এক থটের সমালোচনা করছিলেন। ধরা যাক, হানাফী হয়ে শাফেয়ী  বা সালাফিদের সমালোচনা। বা সালাফি হয়ে হানাফীদের সমালোচনা।
এটা কি গীবত হয়েছে?

৪. " অমুক একাডেমীর বোনেরা তো পুরা অবস্থা খারাপ। একজন আসছে ক্লাস গ্যাপ দিয়ে অনেকদিন।জিজ্ঞেস করলে বলে, আমি তো ঘুমে ছিলাম হ্যান ত্যান।  এখন তাকে আবার বুঝাও কত কাহিনী। "
এটা কি গীবত হয়েছে?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


গীবতের গুনাহ খুবই মারাত্মক, তাই আমাদের জানতে হবে যে  গীবত কি?

عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ: «أَتَدْرُونَ مَا الْغِيبَةُ؟» قَالُوا: اللهُ وَرَسُولُهُ أَعْلَمُ، قَالَ: «ذِكْرُكَ أَخَاكَ بِمَا يَكْرَهُ» قِيلَ أَفَرَأَيْتَ إِنْ كَانَ فِي أَخِي مَا أَقُولُ؟ قَالَ: «إِنْ كَانَ فِيهِ مَا تَقُولُ، فَقَدِ اغْتَبْتَهُ، وَإِنْ لَمْ يَكُنْ فِيهِ فَقَدْ بَهَتَّهُ»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লম বলেছেনঃ তোমরা কি জান, গীবত কি? তাঁরা বললেনঃ আল্লাহ ও তাঁর রাসূলই ভাল জানেন। তিনি বললেনঃ গীবত হল তোমার ভাইয়ের সম্পর্কে এমন কিছু আলোচনা করা, যা সে অপছন্দ করে। প্রশ্ন করা হলঃ আমি যা বলেছি তা যদি আমার ভাইয়ের মধ্যে থেকে থাকে, তাহলে আপনি কি বলেন? তিনি বললেনঃ তুমি তার সম্পর্কে যা বলেছ তা যদি তার মধ্যে থাকে, তাহলেই তুমি তার গীবত করলে। আর যদি তা তার মধ্যে না থাকে, তাহলে তো তুমি তার প্রতি অপবাদ আরোপ করলে। {সহীহ মুসলিম, হাদীস নং-২৫৮৯, ৭০, সুনানে নাসায়ী কুবরা, হাদীস নং-১১৪৫৪, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৫৭৫৮, শুয়াবুল ঈমান, হাদীস নং-৬২৯৩, মুজামে ইবনে আসাকীর, হাদীস নং-১৪১৭, সুনানে কুবরা লিলবায়হাকী, হাদীস নং-২১১৬৩}

আরো জানুনঃ- 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
(০১)
এতে গীবত হবেনা।

(০২)
নির্দিষ্ট সম্পর্কে যেই কথা গুলি বলা হয়েছে,যাকে আপনি চিনেনও,সুতরাং এটি গীবত হয়েছে।

(০৩)
কোনো দোষ নিয়ে সমালোচনা করলে গীবত হবে।

(০৪)
এখানে তাদেরকে যদি আপনি চিনেন,সেক্ষেত্রে তাদের দোষ নিয়ে সমালোচনা করলে গীবত হবে।

তবে তাদের সমালোচনা করা বিশেষ প্রয়োজনীয়তার আওতায় পড়লে,সেক্ষেত্রে গীবত জায়েজ হবে, এ সংক্রান্ত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
অমুসলিমদের বদলনাম করলে তা কি গীবত হবে? 
by (675,600 points)
মুসলমানদের সাথে চুক্তিবদ্ধ যিম্মী কাফিরদের গীবত করা না-জায়িয৷ এছাড়া সাধারণ কাফিরদের গীবত করা না-জায়িয না হলেও উচিৎ নয়। 

অযথা একজন ব্যক্তির দোষচর্চা করে সময় ক্ষেপণ করা তো কোনো মুমিনের জন্যে সাজে না৷

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...