আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (101 points)
reshown by
আসসালামুআলাইকুম,

হুজুর বিটকয়েন নিয়ে একটা প্রশ্ন ছিল।।আমাদের একটা গ্রুপ আছে এবং সেই গ্রুপে একটা ওয়েবসাইটে কন্ট্রাকে বিটকয়েন লেনদেন করা হয়।তো লেনদেন এর সিস্টেমটা হলোঃ

বিটকয়েন এর দাম অনেক ঘনঘন উঠানামা করে।তো গ্রুপে কয়েকজন টিচার আছেন,তারা সারাদিনের উঠানামা এনাইলাইসিস করে এরপর তারা ইনভেস্টমেন্ট সিগন্যাল দেন।অর্থাৎ আমরা শর্ট টাইমের জন্য বিটকয়েনের একটা কনট্রাক্ট কিনি এবং টিচারের নির্দেশনা অনুযায়ী বিক্রির একটা টাইম ঠিক করে দেই এবং ঐ সময়ে আমাদের কেনা কনট্রাক্ট টি বিক্রি হয়ে যায় অর্থাৎ কয়েনগুলো সেল হয়ে যায়।তো এতে লাভ-লস উভয়ের রিস্ক আছে এবং কিছুদিন আগেও বেশ অনেকের টাকা লস ও গিয়েছিল।কারন টিচাররা সারাদিনের উঠানামা এনালাইসিস করে দিনশেষে যে সিগনাল দেন তা কেবল সম্ভাবনা ভিত্তিক।অর্থাৎ লাভের সম্ভাবনা বেশি থাকলেও লসের সম্ভাবনাও আছে।কারন আমরা যেটুক সময়ের জন্য কন্ট্রাক্ট টি কিনি সে সময়ের মধ্যে দাম কমেও যেতে পারে।আর টাকা লস হলে সে টাকা ফেরত পাওয়ার কোনো সুযোগ নেই।তাহলে এভাবে ইনকাম হালাল হবে কি?আর এক্ষেত্রে টাকা দিয়ে প্রথমে usdt কিনতে হয় এরপর সেই usdt দিয়ে বিটকয়েন এর কন্ট্রাক্ট টি কিনতে হয় এবং বেধে দেয়া সময় পর কন্ট্রাক্ট টি বিক্রি হয়ে গেলে ডিজিটাল ওয়ালেটে তা usdt হিসেবে জমা হয়।পরে সেই usdt কে টাকায় রুপান্তর করা যায়।

জাযাকাল্লাহ।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিটকয়েন জাতীয় সকল প্রকার ভার্চুয়াল কারেন্সি সম্পর্কে উলামায়ে কেরামের সর্বসম্মত সিদ্ধান্ত হল,এ জতীয় কারেন্সিরর ক্রয়-বিক্রয় লেনদেন সম্পূর্ণ নাজায়েয ও হারাম।
দারুল উলূম দেওবন্দ এ সম্পর্কে সুস্পষ্ট ফাতাওয়া প্রদান করে বলেছে যে,এ জাতীয় সকল প্রকার কারেন্সির লেনদেন সম্পূর্ণ অবৈধ ও হারাম।তাছাড়া মিশর,ফিলিস্তিন, তুর্কি রাস্ট্র সমূহে সরকারীভাবে এ মুদ্রার উপর নিষেধাজ্ঞা প্রদাণ করা হয়েছে।এছাড়া আরো অনেক দারুল ইফতা বিটকয়েন হারাম হওয়ার উপর ফাতাওয়া প্রদান করেছে।

দারুল উলূম দেওবন্দ এর ফাতাওয়া লিংক
Fatwa No: 1420- 1399/N=1/1439

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সুতরাং বিটকয়েন বা এ জাতীয় ভার্চুয়াল কারেন্সির উপর ইনভেষ্ট করা ও লেনদেন করা জায়েয হবে না।কেননা এজাতীয় কারেন্সির নিয়ন্ত্রক কেউ নেই।
কিন্তু যদি কোনো ব্যাংক নিজ যিম্মাদারীতে কোনো অনলাইন কারেন্সি প্রথাকে চালু করে তাহলে তা ব্যবহার করা যাবে তবে ইনভেষ্ট করে লাভবান করা পদ্ধতি জায়েয হবে না।
অাল্লাহ-ই ভালো জানেন।

বিস্তারিত জানতে কিতাব খানা পড়তে পারেন।
বিটকয়েন কি হাকিকত আউর উসকা শরয়ী হুকুম
(লিখক-মুফতী সালমান মুজাহিরী)
প্রকাশনা সংস্থা
Ethical business consultants
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1710

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেখানে বিটকয়েনের কোনো বৈধতা নেই, সেখানে বিটকয়েনকে ঘিরে আনুসাঙ্গিক মাস'আলাও আসবে না।জাযাকাল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।জাযাকাল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...