জবাব
بسم الله الرحمن الرحيم
শরীয়তের বিধান অনুযায়ী উক্ত ছুরতে কোনো সদকাহ করা তার উপর আবশ্যকীয় নয়।
তবে সে যদি নিজে থেকে শোকরানা স্বরুপ মানুষদের খাওয়াতে চায়,তাহলে সেটা নিষেধ নয়।
তবে আবশ্যকীয় মনে করে খাওয়ানো যাবেনা।
রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন-
بَاكِرُوا بِالصَّدَقَةِ ؛ فَإِنَّ الْبَلَاءَ لَا يَتَخَطَّى الصَّدَقَةَ
“তোমরা দানের ব্যাপারে তাড়াতাড়ি করবে। কেননা বিপদাপদ তাকে অতিক্রম করতে পারে না”। (বাইহাকী ৭৩৭৪)।
★সেই খাবার সে যাকে ইচ্ছা খাওয়াতে পারে,তবে গরিবদের খাওয়ানোই উত্তম।
হ্যাঁ সে যদি মান্নত করে থাকে,তাহলে তার মান্নত পুরন করা ওয়াজিব।
মান্নতের বস্তুর হকদার শুধুমাত্র দরিদ্র ও গরীবরা। তাই যাকাত খাওয়া জায়েজ নয় এমন ধনী ব্যক্তিদের জন্য উক্ত মান্নতের খাবার খাওয়া ও খাওয়ানো জায়েজ হবে না।
فى رد المحتار- ( ومن نذر نذرا مطلقا أو معلقا بشرط وكان من جنسه واجب ) أي فرض كما سيصرح به تبعا للبحر والدرر ( وهو عبادة مقصودة ) خرج الوضوء وتكفين الميت ( ووجد الشرط ) المعلق به ( لزم الناذر ) لحديث ” { من نذر وسمى فعليه الوفاء بما سمى } ” ( كصوم وصلاة وصدقة )
যার সারমর্ম হলো কেহ যদি জায়েজ মান্নত করে,তাহলে তা পূরন করা আবশ্যক।
১- ফাতওয়ায়ে শামী-৫/৫১৫-৫১৮
২-বাদায়েউস সানায়ে-৪/২২৮
৩-ফাতওয়ায়ে তাতারখানিয়া-৬/২৮১
(قوله: أي مصرف الزكاة والعشر) الخ وهو مصرف أيضا لصدقة الفطر والكفارة والنذر وغير ذلك من الصدقات الواجبة كما في القهستاني (رد المحتار، كتاب الزكاة، باب المصرف-2/339، البحر الرائق، كتاب الزكاة، باب المصرف-2/245
যার সারমর্ম হলো ছদকায়ে ফিতর, কাফফারা, মান্নত,ইত্যাদি বস্তুর হকদার তারাই যারা যাকাত খাওয়ার যোগ্য।
সুতরাং যে ব্যক্তি জানের বদলে জান দেওয়ার মান্নত করবে সে একটি গরু কিংবা এক বছর বা তার চেয়ে বেশী বয়সী একটি ছাগল বা বকরী গরীব-মিসকীনদের দান করবেন অথবা তা কোন মাদরাসার লিল্লাহ বোর্ডিং-এ দান করবেন। তার জন্য এভাবেই তার মান্নত পুরা করা ওয়াজিব।
উল্লেখ্য মান্নত শরিয়তে নিষেধ নয় বটে; তবে পসন্দনীয়ও নয়। শরিয়ত উদ্বুদ্ধ করে নফল সদকার প্রতি; মান্নতের প্রতি নয়।
হাদীস শরীফে এসেছে, আব্দুল্লাহ ইবনে উমর (রাযি.) থেকে বর্ণিত, তিনি বর্ণনা করেছেন-
أَخَذَ رَسُولُ اللَّهِ ﷺ يَوْمًا يَنْهَانَا عَنِ النَّذْرِ وَيَقُولُ إِنَّهُ لاَ يَرُدُّ شَيْئًا وَإِنَّمَا يُسْتَخْرَجُ بِهِ مِنَ الشَّحِيحِ
রাসূলুল্লাহ (সা.) একদিন আমাদের মান্নত করতে নিষেধ করেছেন। আর বলেছেন, মান্নত কোনো কিছুকে ফেরাতে পারে না। তবে মান্নতের মাধ্যমে কৃপণ ব্যক্তির সম্পদ বের করা হয়। (মুসলিম শরীফ, হাদীস নং- ৪৩২৫)।