আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
210 views
in সালাত(Prayer) by (29 points)
edited by
১. সালাতে সূরার ধারাবাহিকতা রক্ষা করতে হবে বলতে কি এরকম বুঝায় যে সূরা ফীল পড়লে তার পর সূরা কুরাইশই পড়তে হবে। ফীল এর পরের অন্য কোনো সূরা [যেমনঃ ইখলাস] পড়া যাবে কি?
- মানে পাশাপাশি সূরাই পড়তে হবে নাকি অনেক দূরের সূরাও পড়া যাবে। যেমন সূরা ইয়াসীনের পর সূরা ত্বীন - এরকম।।।

২. সালাতুদ দ্বোহা আদায়ের সময় যদি কারণবশত অজু ভেঙে যায় এবং সেই অবস্থায় পুনরায় অজু না করে সালাতুদ দ্বোহা আদায় না করে উঠে যাওয়া হয় তাহলে সমস্যা হবে?

৩. বিতর সালাতে শেষ রাকা'আতে ভুলবশত তাকবীর এবং দু'আ কুনূত না পড়ে রুকূতে চলে গেলে নামাজ হবে? নাকি আবার পড়া লাগবে?

1 Answer

0 votes
by (63,200 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/48500/ নং ফাতাওয়ায় বলেছি যে,

নামাযের মধ্যে পঠিত সূরার সমূহের ধারাবাহিকতা (কুরআনে বিদ্যমান বিন্যাস) রক্ষা করা ওয়াজিব। তবে কোনো কারণে যদি উক্ত ওয়াজিব তরক হয়ে যায় তবে সেজাদায়ে সাহু আসবে না, এবং নামাযকে দোহরাতেও হবে না। বরং নামায আদায় হয়ে যাবে। (কিতাবুল ফাতাওয়া-২/২০৩)

ইচ্ছাকৃতভাবে ধারাবাহিকতা রক্ষা না করে ক্বেরাত পড়া মাকরুহ। তবে অনিচ্ছায় হলে মাকরুহ হবে না।

 

সেজদায়ে সাহু আবশ্যক হয় ৬ কারণে। যথা-

১) কোন রুকন আগে করে ফেলা।

২) কোন রুকনকে আপন সময় বা স্থান থেকে দেরী করে ফেলা।

৩) কোন রুকনকে তাকরার তথা বারংবার আদায় করা।

৪) কোন ওয়াজিবকে পরিবর্তন করে ফেলা। যেমন  জোরে পড়া বিষয়কে আস্তে পড়া।

৫) কোন ওয়াজিবকে ছেড়ে দেয়া।

৬) এমন কোন সুন্নতকে ছেড়ে দেয়া যা পুরো নামাযের দিকে সম্বোধিত। যেমন প্রথম বৈঠকে তাশাহুদ ছেড়ে দেয়া

أنه يجب بستة أشياء: بتقديم ركن، وبتأخير ركن، وتكرار ركن، وبتغيير واجب، وبترك واجب، وبترك سنّة تضاف إلى جميع الصلاة (المحيط البرهانى، كتاب الصلاة، الفصل السابع فى سجود السهو-1/501)

মর্থার্থ: ছয় কারণে সেজাদায়ে সাহু ওয়াজিব হয়। যথা: ১) কোন রুকন আগে করে ফেলা,  ২) কোন রুকনকে আপন সময় বা স্থান থেকে দেরী করে ফেলা। ৩) কোন রুকনকে তাকরার তথা বারংবার আদায় করা। ৪) কোন ওয়াজিবকে পরিবর্তন করে ফেলা। যেমন  জোরে পড়া বিষয়কে আস্তে পড়া। ৫) কোন ওয়াজিবকে ছেড়ে দেয়া। ৬) এমন কোন সুন্নতকে ছেড়ে দেয়া যা পুরো নামাযের দিকে সম্বোধিত। যেমন প্রথম বৈঠকে তাশাহুদ ছেড়ে দেয়া

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. (ক) এই হল ফরয নামাযে ধারাবাহিকতা রক্ষা করার বিধান। তবে নফল নামাযে ধারাবাহিকতা রক্ষা করা জরুরী কোনো বিষয় নয়।

(খ) উক্ত ধারাবাহিকতা বলতে এ রকম নয় যে, সূরা ফীল পড়লে পরের রাকাতে তাকে সূরা কুরাইশই পড়তে হবে। বরং ধারাবাহিকতা বলতে বুঝায় কুরআনুল কারীমে যেই সূরা আগে আছে সেটাকে আগের রাকাতে তেলাওয়াত করা সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে প্রথম রাকাতে সূরা ফীল তেলাওয়াত করলে পরের রাকাতে সূরা ইখলাস পড়া যাবে এতে কোনো সমস্যা নেই

 

২. নফল নামাজ পড়া শুরু করলে তা শেষ করা ওয়াজিব হয়ে যায়। আর যদি কোনো কারণ বশত ভেঙ্গে ফেলা হয় তাহলে তার কাযা করা ওয়াজিব হয়ে যায়। তাই প্রশ্নোক্ত ক্ষেত্রে উক্ত নামাজটা কাযা করে নিবেন।

৩. বিতর নামাজে দুআ কুনুত পড়া ওয়াজিব। তাই তা ভুলে ছেড়ে দিলে সাহু সেজদা ওয়াজিব হয়। সাহু সেজদা দিলে নামাজটা সঠিক ও সহীহ হয়ে যাবে। আর যদি সাহু সেজদা না দিয়েই নামাজ শেষ করে থাকেন তাহলে যেহেতু ওয়াজিব ছুটে গিয়েছে তাই পরবর্তীতে ঐ বিতরের নামাজ কাযা পড়ে নেওয়া ওয়াজিব। সুতরাং এমন করে থাকলে ঐ নামাজ আবার পড়া লাগবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...