আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
165 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
edited by
আসসালামু-আলাইকুম ওয়া-রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,

প্রশ্নটা একটু বড়,
দয়া করে ভালো ভাবে পরে উত্তর দিবেন,

শাইখ,
আমার আব্বু তার ( ১.২৫ কাঠা/ শোয়া এক কাঠা)  জমি থেকে আমার আম্মুকে (০.৫০ কাঠা/ ১ কাঠার অর্ধেক = হাফ কাঠা)  জমি লিখে দেন ২০১০ সালে।
মানে এখন আমার আব্বুর নাম এ,

১.২৫ কাঠা থেকে ০.৭৫ কাঠা আছে,  বাকি ০.৫০ কাঠা আমার আম্মুর নামে লিখিত আছে,,,
উল্লেখ্য এইযে,
আমার বাবা-মার ২ সন্তান,
১ হলাম আমি, ২য় হলো আমার ছোট বোন।
এখন প্রশ্ন হলো,
১,,  আমার বাবা মারা গেলে,,
উপরিউক্ত সম্পত্তি কিভাবে শরিয়তের দৃষ্টিতে ভাগাভাগি হবে,,?
*
আমি পরিবারের বড় ছেলে কতটুকু পাবো,,?
*
আমার বোন কত টুকুর হকদার,,?
*
আমার মা কতটুকুর হকদার,?

২,,

আমার বাবা-মা-বোন কেউই ইসলাম মানে না,বাবা এভাবে অসুস্থ আর মা-বোন সুস্থ কিন্তু আমাকে তারা সহ্য করতে পারে না,,তারা আমাকে ঠকানো প্লান সব-সময়ঈ করে,,
আমাকে আমার মা বলেছেন,, আমার *বাবার ০.৭৫ কাঠা জমি থেকে,, বাবা মারা গেলে,,
আমার বোন এর ভাগ নিবেন,,তারপর স্ত্রি হিসেবে উনিও ২ আনি জমির ভাগ নিবেন, তারপর উনার নামে (মানে আমার আম্মুর নামে যে জায়গা আছে) ০.৫০ কাথা সেটা থেকেও আমাকে কিছু দিবেন নাহ,, সব জায়গা নিজের মেয়েকে দিয়ে দিবেন,,বাকি যে জায়গা আমি পাবো সেটাও আমার সাথে পারলে উনি বেইমানি করে নিয়ে নিবেন,,
আমার সাথে উনারা যাই করুক আমি আমার বাবা মাকে ভালোবাসি আল্লাহর জন্য

 কিন্তু,
**আমার প্রশ্ন,,
১.২৫ কাঠা জমির থেকে আমি যদি ছেলে হয়ে এত কম পাই,,
এটাকি জুলুম নয়,,?
এর জন্য  আমার মাকে কি আল্লাহর
কাছে জবাব দিতে হবে না,?

৩,

আমার মায়ের নামে যেই ০.৫০ কাঠা আছে সেখান থেকে কি আমি শরিয়তের দৃষ্টিতে হকদার  ? (উনি আমাকে বলেন যে, আমার থেকে কিছু পাবি না মনে কর এটা তোর আব্বু কোন অপরিচিত মানুষের কাছে বিক্রি করে দিয়েছে) আসলেই কি আমি হকদার নই ,.?


৪,, উপরোক্ত পরিস্থিতি অনুযায়ী, ভবিষ্যতে ১.২৫ কাঠা জায়গা থেকে ০.৭৫ কাঠা আমার আম্মু আমাকে দিবে না,,  বকি আব্বুর জমি ০.৫০ কাঠা থেকেও টা নিবে,, যেভাবে আমি ২নাম্বার প্রশ্নে বললাম,,
তাহলে কি এটাই আমার প্রাপ্য,,?

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


আল্লাহ তা’আলা বলেন,
 
 يُوصِيكُمُ اللّهُ فِي أَوْلاَدِكُمْ لِلذَّكَرِ مِثْلُ حَظِّ الأُنثَيَيْنِ فَإِن كُنَّ نِسَاء فَوْقَ اثْنَتَيْنِ فَلَهُنَّ ثُلُثَا مَا تَرَكَ وَإِن كَانَتْ وَاحِدَةً فَلَهَا النِّصْفُ وَلأَبَوَيْهِ لِكُلِّ وَاحِدٍ مِّنْهُمَا السُّدُسُ مِمَّا تَرَكَ إِن كَانَ لَهُ وَلَدٌ فَإِن لَّمْ يَكُن لَّهُ وَلَدٌ وَوَرِثَهُ أَبَوَاهُ فَلأُمِّهِ الثُّلُثُ فَإِن كَانَ لَهُ إِخْوَةٌ فَلأُمِّهِ السُّدُسُ مِن بَعْدِ وَصِيَّةٍ يُوصِي بِهَا أَوْ دَيْنٍ آبَآؤُكُمْ وَأَبناؤُكُمْ لاَ تَدْرُونَ أَيُّهُمْ أَقْرَبُ لَكُمْ نَفْعاً فَرِيضَةً مِّنَ اللّهِ إِنَّ اللّهَ كَانَ عَلِيما حَكِيمًا
 
আল্লাহ তোমাদেরকে তোমাদের সন্তানদের সম্পর্কে আদেশ করেনঃ একজন পুরুষের অংশ দু?জন নারীর অংশের সমান। অতঃপর যদি শুধু নারীই হয় দু' এর অধিক, তবে তাদের জন্যে ঐ মালের তিন ভাগের দুই ভাগ যা ত্যাগ করে মরে এবং যদি একজনই হয়, তবে তার জন্যে অর্ধেক। মৃতের পিতা-মাতার মধ্য থেকে প্রত্যেকের জন্যে ত্যাজ্য সম্পত্তির ছয় ভাগের এক ভাগ, যদি মৃতের পুত্র থাকে। যদি পুত্র না থাকে এবং পিতা-মাতাই ওয়ারিস হয়, তবে মাতা পাবে তিন ভাগের এক ভাগ। অতঃপর যদি মৃতের কয়েকজন ভাই থাকে, তবে তার মাতা পাবে ছয় ভাগের এক ভাগ ওছিয়্যতের পর, যা করে মরেছে কিংবা ঋণ পরিশোধের পর। তোমাদের পিতা ও পুত্রের মধ্যে কে তোমাদের জন্যে অধিক উপকারী তোমরা জান না। এটা আল্লাহ কতৃক নির্ধারিত অংশ নিশ্চয় আল্লাহ সর্বজ্ঞ, রহস্যবিদ। (সূরা নিসা-১১)  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার বাবা মারা গেলে তার ০.৭৫ কাঠা জমি থেকে আট ভাগের এক ভাগ আপনার মা পাবেন।
অবশিষ্ট সম্পত্তি তিন ভাগ করে দুই ভাগ আপনি (ছেলে) পাবেন,বাকি এক ভাগ আপনার বোন পাবে।

(০২)
যেহেতু আপনার বাবা নিজেই সুস্থ্য অবস্থায় তার স্ত্রীকে তার সম্পত্তির অনেক অংশ লিখে দিয়েছেন,সুতরাং এখন লিখে দেয়া এ সম্পত্তির মালিক এখন আপনার মা।
তিনি যাচ্ছেতাই সেটি ব্যবহার করতে পারবেন।
এতে আপনার বা আপনার বাবার অধিকার নেই।
,
আপনার বাবা যে আপনার মাকে তার হক থেকেও বেশি লিখে দিয়েছেন,এটি যদি বিশেষ কারন বশত না হয়,বা আপনাকে ঠকানো উদ্দেশ্য হয়,তাহলে এটি জুলুম হবে।

তবে জুলুম হলেও  এখন লিখে দেয়া এ সম্পত্তির মালিক এখন আপনার মা।
আপনার মা এই জমি নিজ মালিকানায় রেখে মারা গেলে পর ওয়ারিশ সূত্রে আপনি পরবর্তীতে শরয়ী নীতিমালা অনুসারে এই জমির হক অনুযায়ী মালিক হবেন।

(০৩)
আপনার মা এই জমি নিজ মালিকানায় রেখে মারা গেলে পর ওয়ারিশ সূত্রে আপনি পরবর্তীতে শরয়ী নীতিমালা অনুসারে এই জমির হক অনুযায়ী মালিক হবেন।

আপনিও তার জমির হকদার।
তিনি যদি তার এ জমি তার মেয়েকে পুরাটা লিখে দেয়,আপনাকে যদি বঞ্চিত করে,তাহলে এটি মারাত্মক জুলুম হবে।
কিয়ামতের ময়দানে এর জন্য মহান আল্লাহর কাছে আপনার মাকে কঠিন জবাবদিহিতার সম্মুখীন হতে হবে।

(০৪)
এটি আপনার প্রাপ্য নয়।
আপনি জুলুমের শিকার হচ্ছেন।
আপনার প্রাপ্য এক নং প্রশ্নের জবাবে লেখা আছে।

আপনি আপনার বাবা মারা গেলে আপনার এই প্রাপ্য হক আদায় করতে প্রয়োজনে আইনের সহায়তা নিতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...