আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
282 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
reshown by
আসসালমুআলাইকুম শায়েখ, , খুব চিন্তা হচ্ছে তাই আবারও এডিট করে দিলাম সব কিছু মনে করে। আমি একজন নার্ভ  এর রুগী ,  ওষধ খেয়ে ভালো থাকি আর ওষধ না খেলে সমস্যা হয়। হুজুর বিষয় হলো, যে ওষধ গুলো আমি খাই তার যৌণ প্রতিক্রিয়া হয়। যেমন হটাৎ করে উত্তেজনা হয়ে যায় , আবার কোনো সময় উত্তেজনা নিয়ে ইচ্ছা ও করে না ।

আমি অসুস্থ অবস্থায় মা এর পাশে শুয়ে ছিলাম। হঠাৎ ঘুম ভেঙে গেলে আর খুব উত্তেজিত হয়ে গিয়েছিলাম তার মানে উত্তেজিত সহিত ঘুম ভেংগে ছিল। আমি মা এর বক্ষে স্পর্শ করি, ১০ সেকেন্ড হবে। সঙ্গে সঙ্গে মা চলে যায়। কিন্তু হুজুর আমার লিঙ্গ খাড়া হয়নি , আর মা এর বক্ষের ওপর কাপড় ছিল। আর মা কে স্পর্শ করার পর লিঙ্গ খাড়া হয়েছে কিনা বলতে পারবোনা মনে হয় , , যত সম্ভব ,হয়নি। আর মা কে স্পর্শ করার কারণে যে উত্তেজিত হয়েছি সেটা না ।। ঘুম ভেংগে ই উত্তেজিত ছিলাম।
আমার ৯০ শতাংশ বিশ্বাস লিঙ্গ একটু ও নড়েনি আবার কিছু টাইম মনে হচ্ছে নড়েছে।।  হুজুর ঔষধ খাওয়া জন্য পার্শ্ববর্তী ক্রিয়া র ফলে যদি লিঙ্গ না নড়ে তাহলে কি হুরমত হবে? কিন্তু আমি কিছু বুঝতে পারিনি ,। অন্য টাইম এ নড়তে পারে কিন্তু মনে হয় তখন নড়েনি বা খাড়া হয়নি। এক্ষেত্রে কি হুরমত হবে ?

২. শাশুরি ঘর  পরিষ্কার করছে হটাৎ আমি তার পেটের সামান্য অংশ দেখি ফেলেছি অনিচ্ছা কৃত এতে কিছু হবে?
আমার শ্বাশুড়ি একজন শিক্ষিকা । আমার শশুর এর চোখ অপারেশন হয়েছে আমি তাকে হসপিটাল থেকে নিয়ে আসলাম তাদের বাড়িতে। শ্বাশুড়ি অনেক চকলেট দিল যে আমার বাড়িতে ছোট বাচ্চারা খাবে বলে আমি হাত এ ২ সেকেন্ড ও হবে না স্পর্শ করে চকলেট নিয়েছি। তখন কিছু মনে হয়নি চলকেট নেওয়ার ২ সেকেন্ড পর মনে হচ্ছে যা হুরমত হয়ে গেলো নাকি।আমার ১ ফোঁটা ও কাম ভাব ছিল না। কিন্তু কেমন একটা ভয় লেগেছিল । আমি টাইট জিন্স পরে ছিলাম , স্পর্শ করা ২০ সেকেন্ড পর লিঙ্গ সংকোচন হয় । খাড়া হয়নি বরং ছোট হয়ে গিয়েছিল। হুজুর কিছু বুঝতে পারছিনা কি হলো।

আমার কামভাব ও ছিল না আর লিঙ্গ খাড়া ও হয়নি।

আমার কি হুরমত হবে ?

৩. আমি একজন কে ভালোবেসে দুই বাড়ির সম্মতির সাতে বিয়ে করেছি,
বিয়ের ১ বছর বা ৬ মাস আগে তার ফোন সাইলেন্ট ছিল আমি রেগে বলেছিলাম আর যদি কোনো দিন ফোন সাইলেন্ট থেকে তোর ভাগ্যে খারাপ আছে। এই কথা টা আমার স্ত্রী বলেছে আমাকে, কিন্তু আমার মনে নেই, আমর মনে হচ্ছে আমি বলেছি এর পর সাইলেন্ট থাকলে ব্রেকআপ করবো ! এটা আমার সন্দেহ হয়ত এইরকম বলেছি। কিন্তু সঠিক মনে নেই ।

স্ত্রী যদি কোনো দিন ফোন সাইলেন্ট করে তালাকে হবে ? ( তখন বিয়ে হয়নি আর তালাকের নিয়ত ছিলনা)

৪. হুজুর মনে মনে ৩ তালাক বা বায়েন তালাক বললে কি তালাক হয়ে যায় ?
by (6 points)
reshown by
Huzur please uttor ta din. 

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
চার মাযহাব সম্ভলিত সর্ববৃহৎ ফেকহি গ্রন্থ "আল-মাওসুআতুল ফেকহিয়্যা"গ্রন্থে লিপিবদ্ধ রয়েছে যে,
نَقَل ابْنُ عَابِدِينَ عَنِ اللَّيْثِ: فِي مَسْأَلَةِ طَلاَقِ الْمُوَسْوَسِ  أَنَّهُ لاَ يَجُوزُ طَلاَقُ  الْمُوَسْوَسِ  ، قَال: يَعْنِي الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
وَنَقَل ابْنُ الْقَيِّمِ: إِنَّ الْمُطْلِّقَ إِنْ كَانَ زَائِل الْعَقْل بِجُنُونٍ أَوْ إِغْمَاءٍ أَوْ وَسْوَسَةٍ لاَ يَقَعُ طَلاَقُهُ،  قَال: وَهَذَا الْمَخْلَصُ مُجْمَعٌ عَلَيْهِ بَيْنَ عُلَمَ ـ اءِ الأُْمَّةِ

- رِدَّةُ الْمُوَسْوَسِ: 
٢١ - إِنْ تَكَلَّمَ الْمُوَسْوَسُ  بِكَلاَمٍ يَقْتَضِي الرِّدَّةَ لَمْ يَكُنْ فِي حَقِّهِ رِدَّةٌ. صَرَّحَ بِذَلِكَ الْحَنَفِيَّةُ، يَعْنُونَ الْمَغْلُوبَ فِي عَقْلِهِ
ইবনে আবেদিন শামী রাহ বর্ণনা করেন,ওয়াসওয়াসা গ্রস্থ ব্যক্তি -যার বিবেকবুদ্ধি লোপ পেতে বসেছে-তার তালাক গ্রহণযোগ্য নয়।
ইবনুল কাইয়িম রাহ বলেন, যদি তালাক প্রদানকারী ব্যক্তির ওয়াসওয়াসা,বেহুশি বা পাগলামির দরুণ বিবেকবুদ্ধি লোপ পেতে থাকে, তাহলে তার তালাকও গ্রহণযোগ্য হবে না। এর উপর সমস্ত উলামাদের ঐক্যমত রয়েছে।

বিবেক বুদ্ধি লোপ পেতে বসা ওয়াসওয়াসা রোগীর এমন কোনো কথা বার্তা যা মুরতাদ হওয়াকে লাযিম করে দেয়, সেই কথাবার্তার দরুণ উক্ত ওয়াসওয়াসার রোগী মুরতাদ হবে না।(আল-মাওসু'আতুল ফেকহিয়্যাতুল কোয়েতিয়্যাহ-৪৩/১৫৬)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) প্রশ্নের বিবরণমতে মায়ের সাথে হুরমত হবে না।কেননা আপনি ওয়াসওয়াসার রোগী। ওয়াসওয়াসার রোগীর কোনো তালাকই গ্রহণযোগ্য না। ওয়াসওয়াসার রোগীর জন্য শরীয়তের হুকুম শীতিলতা রয়েছে। তাছাড়া এখানে হুরমত হওয়ার যে সমস্ত শর্ত রয়েছে, সেগুলো অনুপস্থিত, তাই হুরমত হবে না।

(২) এতেও হুরমত হবে না।

(৩)
প্রশ্নের বিবরণমতে তালাক হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (6 points)
reshown by
দয়া করে আমার উত্তর টা দিবেন  হুজুর।  বার বার আমার প্রশ্ন দেখছি উত্তর পাচ্ছিনা।
by (715,680 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...