আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
140 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (4 points)
গ্রামে সচারাচর গরু কিনে পার্শ্ববর্তী কারো কাছে বর্গা দেয়া হয় সেই গরু দেখাশোনা করে লালন পালন করে এবং গরু যখন বিক্রি করার উপযুক্ত হয় তখন বিক্রি করার পর গরু ক্রয় করার মূল্য মালিককে ফেরত দিয়ে বাকি লভ্যাংশ কি তিন ভাগ করে একভাগ গরুর মালিককে দেওয়া হয় বাকি দুই ভাগ পালনকারী ব্যক্তি নেয়। কোন কারণে গরু যদি মারা যায় সে ক্ষেত্রে মালিকের মূলধন নষ্ট হয়ে যায় এবং লালন পালনকারীর থেকে কোন জরিমানা আদায় করা হয় না এমতাবস্থায় এইভাবে গরু বর্গা দেওয়া জায়েজ কিনা?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

আলহামদুলিল্লাহ!

হানাফি মাযহাবমতে এরকম চুক্তি বাতিল ও নাজায়েয।

দারুল ইফতা দেওবন্দ থেকে এ সম্পর্কিয় একটি ফাতাওয়া বর্ণিত রয়েছে।

ফাতাওয়া নং-63623

Fatwa ID: 419-435/N=5/1437

 نصف کی شرط پر جانور دینا ،یعنی: کسی کو پرورش:چارہ وغیرہ کھلانے اور دیکھ ریکھ کے لیے اس شرط پر جانور دینا کہ جو بچہ پیدا ہوگا وہ دونوں کا آدھا آدھا ہوگا اور اگر دو بچے ہوئے تو ایک مالک کا اور دوسرا پرورش کرنے والے کا،درست نہیں؛ کیوں کہ یہ شرکت فاسدہ کی صورت ہے،اور ایسا معاملہ فسخ کردینا ضروری ہے،اور اگر معاملہ فسخ کرنے سے پہلے ایک یا کئی بچے ہوگئے تو وہ بچہ یا بچے اصل مالک کے ہوں گے اور پرورش کرنے والے کو اجرت مثل ملے گی اور اگر اس نے چارہ وغیرہ خرید کر یا اپنی ملکیت کا کھلایا تو اس کی قیمت بھی واجب ہوگی، اور اگر مباح چراگاہ میں چرایا تو اس کی کوئی قیمت واجب نہ ہوگی، قال في رد المحتار(کتاب الشرکة،فصل فی الشرکة الفاسدة ۶:۵۰۴،ط:مکتبة زکریا دیوبند):وعلی ھذا دفع البقرة بالعلف لیکون الحادث بینھما نصفین، فما حدث لصاحب البقرة وللآخر مثل علفہ وأجر مثلہ، تاترخانیة اھ، ومثلہ في الفتاوی الھندیة (کتاب الشرکة، الباب الخامس فی الشرکة الفاسدة ۲:۳۳۵،ط: مکتبة زکریا دیوبند) والدر المختار ورد المحتار (۷:۲۶۰، ۲۶۱)، وزاد فی الرد:قولہ:”وعلیہ قیمة العلف“أي: إن کان مملوکاً اھ،نیز باقیات فتاوی رشیدیہ (ص ۳۱۱)اور فتاوی دار العلوم دیوبند (۱۵: ۳۳۱-۳۳۳، سوال:۱۷۱- ۱۷۶،مطبوعہ: مکتبہ زکریا دیوبند) دیکھیں۔


বৈধ পদ্ধতি সম্পর্কে বলা হয় যে,

  والحیلة فی ذلک أن یبیع نصف البقرة من ذلک الرجل ونصف الدجاجة ونصف بذر الفیلق بثمن معلوم حتی تصیر البقرة وأجناسھا مشترکہ بینھما فیکون الحادث بینھماعلی الشرکة کذا فی الظھیریة(فتاوی عالمگیری ۲: ۳۳۵)۔

যার কাছে বর্গা দিতে চাচ্ছে তার সাথে এভাবে চুক্তি করবে যে, তুমি এক বছর আমার পশুটি লালন পালন কর, আমি তোমাকে কথার কথা একশত টাকা দিব। তারপর এক বছর পর যদি মালিক বাছুর নিতে চায়, তাহলে একশত টাকা পরিশোধ করে বাছুর নিয়ে নিবে। আর যদি লালনপালনকারী বাছুর নিতে চায়, তাহলে একশত টাকা নেবার বদলে বাছুরটি নিয়ে নিবে উভয়ের সন্তুষ্টিতে। এভাবে চলতে থাকলে এতে কোন শরয়ী বিধিনিষেধ নেই।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-২/৩৩৫)



হাকীমুল উম্মত আশরাফ আলী থানবী রহঃ বলেন-এ পদ্ধতিটি হাম্বলী মাযহাবে জায়েজ রয়েছে।যেমনটা ইবনে তাইমিয়াহ রাহ বর্ণনা করেছেন। 

কোথাও যদি এটি ব্যাপক প্রচলন হয়, আর এ ছাড়া আর কোন পদ্ধতি সহজ না হয়, তাহলে উক্ত পদ্ধতিটি জায়েজ হত পারে।  {ইমদাদুল ফাতওয়া-৩/৩৪২-৩৪৩}

فى مجموعة فتاوى ابن تيمة-لو دفع دابته أو نخله إلى من يقوم به وله جزء من ثمانية صح. وهو رواية عن أحمد عن اختيارات 145، 146 ف 2/ 220، (مجموعة فتاوى ابن تيمة، كتاب البيع، باب الشركة

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

এরকম চুক্তি যেখানে মাযহাবগত পার্থক্য রয়েছে, বিশেষ যেখানে হানাফি মাযহাবে নিষিদ্ধ বলা হয়েছে, তাই এরকম চুক্তি থেকে বেচে থাকাই উত্তম বলে মনে হচ্ছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...