আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
61 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (21 points)
১. ফজরের ওয়াক্তে জানতে পারলাম গোসল ফরজ হয়েছে কিন্তু যেখানে অবস্থান করেছি এখানে গোসল করার মত অবস্থা নেই, এমতাবস্থায় করনীয় কি! ওয়াক্ত ছেড়ে দিয়ে পরবর্তীতে গোসল করে  ফজরের সালাত আদায় করবো??
২. প্রানির ছবি যুক্ত কাপর সব সময় পরা যাবে কি? এরকম কাপর পরে সালাত আদায় হবে?

৩. ফুটবল বা ক্রিকেট দলের টিশার্ট পরিধান করা যাবে কি? এসব টিশার্টে প্রায় সময়ই অন্য দেশকে রিপ্রেজেন্ট করে

1 Answer

0 votes
by (713,640 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
وَالْأَصْلُ أَنَّ كُلَّ مَوْضِعٍ يَفُوتُ فِيهِ الْأَدَاءُ  لَا إلَى خُلْفٍ فَإِنَّهُ يَجُوزُ لَهُ التَّيَمُّمُ وَمَا يَفُوتُ  إلَى خُلْفٍ لَا يَجُوزُ لَهُ التَّيَمُّمُ كَالْجُمُعَةِ. كَذَا فِي الْجَوْهَرَةِ النَّيِّرَةِ.
প্রত্যেক ঐ স্থান যেখানে আদা নামায ফওত হয়ে যাবে।অর্থাৎ সময়ের সংকির্ণতার দরুণ মূল আদা নামায-ই ফউত হয়ে যাবে। এমন নয় যে, মূল নামায ফউত হয়ে তার প্রতিনিধি নামায তার স্থলাভিষিক্ত হবে। এমন স্থানে তায়াম্মুম করে উক্ত আদা নামাযকে পড়ে নিতে হবে।আর যে সকল স্থানে সময়ের সংকির্ণতার দরুণ মূল নামায ফউত হবে, তবে তার প্রতিনিধি নামাযের সময় বাকী থাকবে যেমন জুমুআর নামায , সে সব স্থানে তায়াম্মুমের মাধ্যমে উক্ত নামায পড়া যাবে না। (ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) আপনি ওয়াক্তের শেষ পর্যন্ত গোসল করার চেষ্টা করবেন। ওয়াক্তের শেষ পর্যন্ত গোসল করা সম্ভব না হলে তখন তায়াম্মুম করে নামায করতে পারবেন।

(২)
প্রাণীর ছবিযুক্ত কাপড় পরিধান করা সবমসময় সর্বদা হারাম। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2253

ছবিযুক্ত কাপড় পরিধান করে নামায পড়া নামায ভঙ্গের কোনো কারণ নয়, তাই মূলনীতি হিসেবে বলা যায় যে, নামায আদায় হবে।কিন্তু হারামের গোনাহ সর্বদা হতেই থাকবে।

(৩)
ফুটবল বা ক্রিকেট দলের টিশার্ট পরিধান করা যাবে কি না? এ প্রশ্নই অবান্তর। কেননা প্রচলিত খেলাধুলার কোনো অনুমোদন শরীয়তে নাই।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/673


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...