ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
https://ifatwa.info/50664/ নং ফাতাওয়াতে আমরা বলেছি যে,
ইমাম সারখাসী রাহ ফজর আর আসরের
এই বৈপরীত্য সম্পর্কে বলেনঃ
والفرق
بينهما عندنا أن بالغروب يدخل وقت الفرض فلا يكون منافيا للفرض وبالطلوع لا يدخل
وقت الفرض فكان مفسدا للفرض كخروج وقت الجمعة في خلالها مفسد للجمعة؛ لأنه لا يدخل
وقت مثلها، ،
বঙ্গানুবাদঃ-ফজর আর আছরের মধ্যে
পার্থক্য হল,যে সূর্যাস্তের মাধ্যমে ভিন্ন এক ফরয নামাযের ওয়াক্ত প্রবেশ
করছে, সুতরাং তা কোনো ফরয নামাযের খেলাফ বা বিরোধী হবে না। আর
সূর্যোদয়ের মাধ্যমে ভিন্ন কোনো নামাযের ওয়াক্ত প্রবেশ করছে না। বিধায় সূর্যোদয়ের
পর কোনো ফরয শুদ্ধ হবে না।বরং ফাসিদ হয়ে যাবে। যেমন জুমআর নামাযের সময় ওয়াক্ত চলে
গেলে নামায ফাসিদ হয়ে যাবে। কেননা তখন কোনো ভিন্ন নামাযের ওয়াক্ত প্রবেশ করছে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে
ক্লিক করুন- https://www.ifatwa.info/471
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী
ভাই/বোন!
যেহেতু বিতিরের ওয়াক্তের পরপরই
একটি নামাযের ওয়াক্ত শুরু হয়ে যায়, তাই মাগরিবের ওয়াক্তের সুচনায় আছরের নামাযের মত এই বিতিরের
নামায গণ্য হবে। সুতরাং বিতিরের নামাযে ফজরের ওয়াক্ত শুরু হয়ে গেলে নামায বাতিল
হবে না বরং বিশুদ্ধই থাকবে। সুতরাং প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনার বিতরের নামাজ সহীহ
হয়ে গিয়েছে।