বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পাত্র-পাত্রীর পক্ষ্যে যিনি ইজাব কবুল করবেন,তিনি মূলত পাত্র-পাত্রীর পক্ষ্য থেকে উকিল।
যিনি বিবাহের প্রস্তাবকারী তিনি ব্যতীত দুইজন পুরুষ সাক্ষী বা একজন পুরুষ ও দুইজন মহিলা সাক্ষীর প্রয়োজন হবে।নতুবা বিয়ে শুদ্ধ হবে না।
আল-মাওসুআতুল ফেকহিয়্যাহ কিতাবে বর্ণিত রয়েছে,
قَوْله: (وَالْوَكِيل) أَي بِالنِّكَاحِ.قَوْله: (وَلَو بِإِثْبَات النِّكَاح) أَي لَا تقبل بِإِثْبَات النِّكَاح لانها شَهَادَة على فعله، وَقَوله: لَو بِإِثْبَات النِّكَاح للتمثيل لَا للتَّقْيِيد، وَمثله سَائِر الْعُقُود الَّتِي بَاشَرَهَا لَا يَصح شَهَادَته بهَا إِذا صرح بِأَنَّهُ بَاشَرَهَا وكَالَة،
উকিলের সাক্ষী গ্রহণযোগ্য নয়।কেননা এটা নিজ কাজের উপর সাক্ষী দেয়া হচ্ছে।এমনিভাবে যেই সমস্ত অনুষ্টান নিজে করা হয়,বা উকিলের মাধ্যমে করা হয়,সেই সমস্ত অনুষ্টানের বিষয়ে উক্ত ব্যক্তির সাক্ষ্য গ্রহণযোগ্য হবে না।(আল মাওসু'আতুল ফেকহিয়্যাহ-৭/৫৬৬)
সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
পাত্র পাত্রীর পক্ষে যে ব্যক্তি ইজাব দিবেন, তাঁকে সাক্ষী হিসেবে ধরা যাবে না। বরং ইজাব প্রদানকারী ব্যতিত দুইজন সাবালক পুরুষ বা একজন পুরুষ এবং দুইজন মহিলা সাক্ষীর প্রয়োজন হবে।