আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
359 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
১..মাছালা জানার পরে আমার মনে হলো, কয়েক মাস আগে আমি হয়তো সহবাসের সময় উত্তেজিত অবস্থায় স্ত্রীকে বলেছি তোমার দুধ (স্তন)আমার মায়ের মতো না, তোমার দুধ(স্তন) বড় করো।কয়েক মাস আগের কথা তাই যেটুকু মনে পড়ে লিখলাম.।
এর জন্য কি জিহার হবে??? আর হলেও আমার কাফফারা কি??আমি ৬০ দিন একটানা রোজা রাখার কারন বাসায় বলতে পারবো না এটা আমার জন্য খুবি লজ্জার হবে।।

২..আমার সন্দেহ হয় কোন একদিন শয়তানের প্রলভোনে আমার মাকে হয়তো স্পর্শ করেছি।যেটা আমার একবার মনে হয় স্পর্শ করেছি আবার মনে হয় না করিনি। যেহুতু স্পর্শ করার বিষয় টি আমার কাছে সন্দেহের তাই তখন আমার অবস্থা কেমন ছিলো  তার  কিছুই মনে নাই। এমনো হতে পারে স্পর্শ করিনি আবার করতেও পারি।।

৩...ছোট বেলায় আমার আরেকটি ঘটনা ঘটে যখন আমার বয়স  হয়তো ১২ বছরের কম।  ১২ বছরের কম হওয়ার সম্ভাবনা ৯০ভাগ আর ১২ হওয়ার সম্ভাবনা ১০ ভাগ। বেশি হওয়ার সম্ভাবনা নাই।অনেক আগের ঘটনা হওয়ায় বয়সো মনে পড়ছেনা ভালোভাবে। তখন আমি আমার নানি নানার সাথে ঘুমানোর সময় আমি আমার হাত দিয়ে নানির গোপনাঙ্গ খোজার শ্রেষ্টা করেছি। তখন হয়তো পেট আর পা স্পর্শ করেছি কিন্তু কোনভাবে গোপনাঙ্গ স্পর্শ করতে পারিনি। তখন যেহুতু অনেক ছোট তাই সেসময় আমার গোপনাঙ্গ কেমন ছিলো আমার মনে নাই। আমি উত্তেজিত হয়েছিলাম কি না শুধু কৌউতুহলি ছিলাম সেটাও মনে নাই।।
ঃআমি আমার অতিত নিয়ে হতাশ, আমাকে সমস্ত পাপ থেকে মুক্তির জন্য উপায় বলে দিন।। এখন আমার ২২ বছর বয়স।।

৪ঃঃসন্দেহ বা সংসয় এর ভিক্তিতে কি কোনো বিধান জারি হবে, যদি ঘটনা ঘটেও  থাকে। স্পষ্ট না হওয়া পরযন্ত??

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم  


(০১)
শরীয়তের পরিভাষায় যিহার’বলা হয় নিজের স্ত্রীর কোনো অঙ্গ কে ‘মা’ অথবা ‘স্থায়ীভাবে বিবাহ হারাম’ এমন কোন মহিলার এমন কোনো অঙ্গ যেটা দেখা হারাম,এমন অঙ্গের সমতুল্য বলে আখ্যায়িত করে  (যেমনঃপৃষ্ঠদেশের সমতুল্যবলে আখ্যায়িত করে) তাহাকে আরবীতে ‘যিহার’ বলা হয়।
এতে তার নিয়ত যাই থাকুক না কেনো,
যিহার হয়ে যাবে।
উদাহরণঃ স্বামী স্ত্রীকে বলবে, তুমি আমার নিকট আমার মায়ের পিঠের সমতুল্য। আমার বোন যেমন আমার জন্য হারাম তুমিও তেমনি আমার জন্য হারাম। তোমার শরীরের এক চতুর্থ অংশ আমার জন্য আমার ধাত্রীমায়ের মত হারাম ইত্যাদি। 

আর যদি স্থায়ীভাবে বিবাহ হারাম’ এমন মহিলার কোনো অঙ্গের সাথে তুলনা না করে এই ভাবে বলে যে তুমি আমার তার (মা বা অন্য কেউ) মতো,তাহলে তার নিয়ত দেখতে হবে।
যদি সে  মায়ের মত বলতে মায়ের মত গুণবতী, যত্নশীল বা মায়ের মত ভালবাসে  উদ্দেশ্য নেয়,তাহলে কোনো কিছুই হবেনা।
এক্ষেত্রে যিহার তখনই হবে যখন নিয়ত থাকবে যে মা-বোন যে দিক থেকে হারাম সে দিক থেকে স্ত্রীকে হারাম বানালে।
(নাজমুল ফাতওয়া ৬/৩১৭)
,
আর যিহার করলে কাফফারা আদায় ব্যতীত স্বামীর জন্য স্ত্রীকে স্পর্শ করা বা তার সঙ্গে একত্রে সংসার করা হারাম।

আল্লাহ তা‘আলা বলেছেন,

وَالَّذِيْنَ يُظٰهِرُوْنَ مِن نِّسَائِهِمْ ثُمَّ يَعُوْدُوْنَ لِمَا قَالُوْا فَتَحْرِيْرُ رَقَبَةٍ مِّنْ قَبْلِ أَن يَّتَمَاسَّا ذٰلِكُمْ تُوْعَظُوْنَ بِهِ وَاللهُ بِمَا تَعْمَلُوْنَ خَبِيْرٌ"(سورۃ المجادلۃ:۲،۳،۴)

• “যারা নিজেদের স্ত্রীদের সাথে যিহার করে, তারপর তারা তাদের উক্তি ফিরিয়ে নেয়, তাদের জন্য একে অপরকে স্পর্শ করার পূর্বে একজন দাস মুক্তির বিধান দেয়া হলো। এটা তোমাদের জন্য নির্দেশ। আর তোমরা যা কিছুই করনা কেন,
সে সম্পর্কে আল্লাহ তা‘আলা সবই জানেন। এ ছাড়া যে ব্যক্তি গোলাম অর্থাৎ দাস আজাদ করার ক্ষমতা রাখে না তারজন্য একে অপরকে স্পর্শ করার পূর্বে একটানা ২মাস রোযা রাখতে হবে। আর যে ব্যক্তি এটারও সামর্থ্য রাখে না,
তাহ’লে তাকে ৬০জন মিসকিন অর্থাৎ গরীব মানুষকে খানা খাওয়াতে হবে। এই বিধান এ জন্য যে, আল্লাহ ও তাঁর রাসূলের উপরে তোমরা ঈমান রাখ।
এটা আল্লাহর সীমারেখা। আর কাফিরদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি” (আল- মুজাদালাহ,৩-৪)।

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নের বিবরণ মতে যিহার হবেনা।
তাই আপনাকে কাফফারা আদায় করতে হবেনা 

(০২)
এতে হুরমতে মুসাহারাত প্রমানিত হবেনা।

(০৩)
প্রশ্নের বিবরণ মতে হুরমতে মুসাহারাত প্রমানিত হবেনা।
আপনি নিশ্চিত থাকুন। 

(০৪)
সন্দেহের ভিত্তিতে অনেক বিধানই জারী হয়না।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (3 points)
১...আমার যতটুকু মনে পড়ে সব লিখেছি। এর বাহিরে কিছু ঘটে থাকলে আমার জানা নাই।। 
তাতে তো আমার সমস্যা হবে না?
২...আর আমার ঘুমানোর সময় বা কোন সময় যদি আমার মা আমার লিঙ্গ দেখে তাহলে কি হবে. যদিও এটা ভুলবসত, আর মায়েরা তো এমন খারাপ কল্পনা করবেনা। কল্পনা করতে ও তো সময় লাগে।। এসব মনে আসার পরেও কি নিশ্চিন্ত থাকবো??
৩..মাকে আমার এই মাছালা জানানো অসম্ভব, এটা ললজ্জাজনক কাজ 
by (678,880 points)
(১) সমস্যা হবেনা। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 243 views
...