জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
واحل لكما ما وراء ذلكم ان تبتغوا باموالكم محصنين غير مسافحين فما استمتعتم به منهن فاتوهن اجورهن فريضة ولا جناح عليكم فيما تراضيتم به من بعد الفريضة ان الله كان عليما حكيما
উল্লিখিত নারীরা ছাড়া অন্যদেরকে তোমাদের জন্য বৈধ করা হয়েছে, যে স্বীয় সম্পদ দ্বারা প্রয়াসী হবে তাদের সাথে বিবাহবন্ধনে, ব্যভিচারে নয়। অতএব তাদের নিকট থেকে তোমরা যে আনন্দ উপভোগ করেছ (সে কারণে) তাদের ধার্যকৃত মোহর তাদেরকে প্রদান করবে। আর মোহর নির্ধারিত থাকার পরও কোনো বিষয়ে পরস্পর সম্মত হলে তাতে তোমাদের কোনো অপরাধ হবে না। নিশ্চয়ই আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।
(সূরা নিসা : ২৪)
ফাতাওয়ায়ে আলমগীরীতে আছেঃ-
وفی الھندیۃ (302/1):
الباب السابع فی المھر: المھر انما یصح بکل ماھو مال متقوم۔
যেই জিনিসের মুল্য নির্ধারন করা যায়,সেটাই মোহর হতে পারে।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
যেই বস্তুর দাম ধরা যায়,যার মূল্য নির্ধারন করা যায়, যেটা সম্পদ হিসেবে ধরা হয়,সেটাই মোহর হতে পারে।
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে মোহরানা হিসেবে বই দেয়া জায়েজ আছে।
এখানে শরীয়াহ এর দিক হতে কোনো সমস্যা নেই।
এতে বিবাহের কোনো সমস্যা হবেনা।
আরো জানুনঃ-