আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
143 views
in পবিত্রতা (Purity) by (30 points)
বীর্যপাত হলে আমরা জানি যে কিছুক্ষণ এক ধরনের তরল নির্গত হতে থাকে এবং বেশ কিছুক্ষণ এক ঘন্টার বা দেড় ঘন্টার মত এগুলো নির্গত হতেই থাকে সেই ক্ষেত্রে যদি কেউ পবিত্রতা অর্জন করতে চায় তাহলে বীর্যপাতের কতক্ষণ পর গোসল করতে হবে নাকি ওই তরল গুলোর কারণে কোন ধরনের অপবিত্রতা হবে যেহেতু বীর্যপাতের পর উপলক্ষে একটা সময় পর্যন্ত বের হয় গোসল করার পরে যদি কোন কারণে ওইগুলো বেরিয়ে আসে তাহলে কি ওযু নষ্ট হয়ে যাবে কাপড় নাপাক হবে?

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সহবাসের পর উত্তম হল, যত তারাতারি সম্ভব গোসল করে নেয়া।তবে নামাযের ওয়াক্ত পর্যন্ত দেড়ী করার রুখসত রয়েছে। হ্যা, ফজর পর্যন্ত গোসলকে ঢিলে করতে হলে, এমতাবস্থায় যে, সহবাসের পর কিছুক্ষণ ঘুমানোর ইচ্ছা হলে, ইস্তেঞ্জা এবং অজু করে শুইবে।তারপর ঘুম থেকে উঠে ফজরের পূর্বে গোসল করে নিবে। মিশকাত শরীফের বর্ণনায় এসেছে।

ইবনু ’উমার (রাঃ) হতে বর্ণিত
وَعَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ أَنه قَالَ: ذَكَرَ عُمَرُ بْنُ الْخَطَّابِ لِرَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنَّهُ تُصِيبُهُ الْجَنَابَةُ مِنَ اللَّيْلِ فَقَالَ لَهُ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «تَوَضَّأْ وَاغْسِلْ ذَكَرَكَ ثُمَّ نم»
তিনি বলেন, ’উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট এসে জিজ্ঞেস বললেন, (কোন সময়) রাতে তার নাপাকী হয়ে গেলে (তৎক্ষণাৎ তার কী করা উচিত)? রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তখন তুমি উযূ (ওযু/ওজু/অজু) করবে, তোমার গুপ্তাঙ্গ ধুয়ে নিবে, অতঃপর ঘুমাবে। (মিশকাত-৪৫২) সহীহ : বুখারী ২৯০, মুসলিম ৩০৬


مظاہرحق میں ہے :
" یہ وضو کرنا جنبی کے سونے کے لیے طہارت ہے، یعنی جنبی وضو کر کے سویا تو گویا وہ پاک سویا، لہٰذا اس حدیث سے معلوم ہوا کہ جسے رات کو احتلام ہو جائے یا جماع سے فراغت ہو اور اس کے بعد سونے کا ارادہ یا بوجہ کسی ضرورت بے وقت غسلِ جنابت میں تاخیر کا خیال ہو تو ایسی شکل میں جنبی کا وضو کر لینا سنت ہے۔ اتنی بات اور سمجھ لیجیے  کہ حدیث سے تو یہ معلوم ہوتا ہے کہ صورتِ مذکورہ میں وضو کیا جائے اس کے بعد عضوِ تناسل کو دھویا جائے، حال آں کہ ایسا نہیں ہے، بلکہ صحیح مسئلہ یہ ہے کہ پہلے عضوِ تناسل کو دھونا چاہیے، اس کے بعد وضو کرنا چاہیے، اس شکل میں حدیث کی مذکورہ ترتیب کے بارے میں کہا جائے گا کہ یہاں وضو کرنا اس لیے مقدم کر کے ذکر کیا گیا ہے کہ وضو کا احترام اور اس کی تعظیم کا اظہار پیش نظر تھا۔"
فتوی نمبر : 144201200619
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن
ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত রয়েছে,
" الجنب إذا أخر الاغتسال إلى وقت الصلاة لايأثم، كذا في المحيط ." (1/209)
জুনুবি ব্যক্তি যদি গোসলকে নামাযের ওয়াক্ত পর্যন্ত দেড়ি করে,তাহলে গোনাহ হবে না।

যদি কোনো জুনুবি ব্যক্তি গোসলের পূর্বে শয়ন করে নেয়,বা প্রস্রাব করে নেয়, অথবা ৪০ কদম হেটে যায়, অতঃপর গোসল করে, এবং কামভাব ব্যতিত বীর্যর ফোটা বাহির হয়, তাহলে এমতাবস্থায় আবার গোসল ফরয হবে না।এই ভাবে যদি কেউ গোসল ফরয হওয়ার সাথে সাথেই গোসল করে নেয়,এরপর ৪০ কদম হাটে,অথবা প্রস্রাব করে নেয়,অথবা শয়ন করে,(এতক্ষণ পর্যন্ত বীর্যর ফোটা আসেনি) এরপর কামভাব ব্যতিত যদি বীর্যর ফোটা বাহির হয়, তাহলে তখনও গোসল ফরয হবে না। কিন্তু যদি সহবাস থেকে ফারিগ হওয়ার সাথে সাথেই গোসল করে নেয়া হয়,তবে শয়ন করা হয়নি, প্রস্রাবও করা হয়নি এবং ৪০ কদম হাটাও হয়নি, তাহলে এমতাবস্থায় বীর্যর ফোটা বাহির হলে অবশ্যই দ্বিতীয়বার গোসল ফরয হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...